Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ , ১ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৬-১৯-২০১৩

তলিয়ে যেতে পারে পশ্চিমবঙ্গ!


	তলিয়ে যেতে পারে পশ্চিমবঙ্গ!

কলকাতা, ১৯ জুন- সমুদ্র গর্ভে বিলীন হয়ে যেতে পারে অর্ধেক পশ্চিমবঙ্গ! ভাবতে কষ্ট হলেও বাস্তবতা অনেকটাই এরকম। সম্প্রতি থ্রেটেনেড টাক্সা (Threatened Taxa) নামের পরিবেশ সংক্রান্ত একটি মাসিক ম্যাগাজিনে এমনই প্রতিবেদন তুলে ধরা হয়েছে।

ড. এম জাফর-উল-ইসলাম-এর নেতৃত্বে বিজ্ঞানীদের একটি দল সম্ভাব্য ফলাফলের বিচার করে জানিয়েছেন, ভারতের সমুদ্র তটের উচ্চতা ১ মিটার এর কিছু বেশি বাড়লে ১৩ হাজার ৯৭৩ স্কয়ার কিলোমিটার  অংশ সমুদ্রের তলায় চলে যেতে পারে।

ক্রমাগত গলতে থাকা হিমবাহ,  গ্লোবাল ওয়ারমিংয়ের ফলে সমুদ্রে বরফের বিশাল টুকরো পড়তে থাকা এবং তাপমাত্রা বৃদ্ধির ফলে সমুদ্রের আয়তন বাড়তে থাকা, সমুদ্র তটের উচ্চতা বৃদ্ধির কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

থ্রেটেনেড টাক্সা-য় মঙ্গলবার প্রকাশিত এই প্রতিবেদনে দাবি করা হয়েছে এইভাবে সমুদ্র তটের উচ্চতা বাড়তে থাকলে ভারতের ৪৮টি বাস্তু অঞ্চলের মধ্যে ১৮টি বাস্তু অঞ্চল বিপদের সন্মুখীন হবে। মূলত একারণেই পানির তলায় চলে যেতে পারে সুন্দরবনসহ পশ্চিমবঙ্গের একটি বড় অঞ্চল।

এছাড়াও ভারতের গোদাবরী-কৃষ্ণা নদীর ম্যানগ্রোভ আরণ্যের এক তৃতীয়াংশ পানির তলায় চলে যাবে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিজ্ঞানীরা।

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে