Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২০ অক্টোবর, ২০১৯ , ৪ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (40 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-২৯-২০১৮

চাকরি পাচ্ছেন না? এই কারণগুলো দায়ী নয় তো!

চাকরি পাচ্ছেন না? এই কারণগুলো দায়ী নয় তো!

যখন কোন সংস্থা কর্মীনিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেন তখন সেখানে তাঁরা উল্লেখ করে দেন ঠিক কোন পদের জন্য তাঁরা কর্মী খুঁজছেন। আপনার যদি মনে হয় আপনি ওই কাজের উপযুক্ত কিংবা সংস্থার চাহিদাপূরণে সক্ষম তবেই আবেদন করুন। কারণ যিনি বা যে সংস্থা আপনাকে নিয়োগ করবে তাঁরা আপনার যোগ্যতা, রেজাল্ট, কাজের অভিজ্ঞতা সব মিলিয়েই দেখবে। তাই যেখানে আপনার মনে হতে পারে যে কাজ হওয়ার সম্ভাবনা নেই সেখানে আবেদন না করাই ভাবলো। যেহেতু চাকরির মতো গুরুত্বপূর্ণ বিষয় তাই অযথা সময় ব্যায় করবেন না। আপনার যদি মনে হয় সব ধরনের দক্ষতা থাকা সত্বেো আপনি চাকরি পাচ্ছেন না তাহলে এই পাঁচ টিপস মেনে চলুন।

আবেদনপত্র সঠিক ভাবে পূরণ করুন
ঠিক কোন পোস্টের জন্য কর্মী চাওয়া হচ্ছে তা ভালো করে পড়ে তবেই আবেদন করুন। নইলে সময় এবং শ্রম সবই বৃথা।

অভিজ্ঞতা
বেশিরভাগ সংস্থা আজকাল অভিজ্ঞ কর্মী চান। সেক্ষেত্রে আপনার যদি অভিজ্ঞতা থাকে এবং তার প্রমাণপত্র থাকে তবেই আবেদন করুন। পাঁচ বছরের অভিজ্ঞতা চাওয়া হল আর আপনার ঝুলিতে তা মোটে একবছর এরকম ক্ষেত্রে আবেদন করবেন না।

দক্ষতা
ঠিক কী কী দক্ষতা থাকলে আপনি যোগ্য পদপ্রার্থী হতে পারেন তা লেখাই থাকে। প্রয়োজনে ভালো করে পড়ে নিন।

শিক্ষাগত যোগ্যতা
কিছু কিছু চাকরীর ক্ষেত্রে নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা বেঁধে দেওয়া থাকে। ধরুন, কোথাও চাওয়া হল অনার্সের সঙ্গে ফার্স্টক্লাস থাকতে হবে। কিন্তু আপনার তা নেই। এরকম হলে কিন্তু আপনার আবেদনপত্র স্রেফ নাকচ করে দেবে সংস্থা। একবার আবেদন করতে ক্ষতি কি... এরকম মনোভাব রাখবেন না।

যোগাযোগ
কিছু কিছু চাকরিতে যোগাযোগটাও সমান গুরুত্বের। আপনার সঙ্গে চাকরির ফিল্ডের মানুষের কতটা যোগাযোগ রয়েছে, প্রয়োজনে আপনি সংস্থাকে কতটা সাহায্য করতে পারবেন সেটা খুব জরুরি। এছাড়াও বেশ কিছু সংস্থা আবেদনপত্রের সঙ্গেই রেকমেন্ডেশন লেটর চেয়ে থাকে।

তথ্যসূত্র: এই সময়
একে/০৪:৪২/২৯ অক্টোবর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে