Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯ , ২৯ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (21 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-২৩-২০১৮

ধনী হওয়ার ৫টি বাস্তব এবং পরীক্ষিত সুত্র যা সব সফল মানুষেরাই মেনে চলেন

ধনী হওয়ার ৫টি বাস্তব এবং পরীক্ষিত সুত্র যা সব সফল মানুষেরাই মেনে চলেন

অর্থনৈতিক সাফল্য প্রত্যেকটা মানুষই চায়। বিপুল অর্থবিত্তের মালিক হওয়া বা ধনী হওয়া প্রত্যকেরই স্বপ্ন। কিন্তু চাইলেই তো সবাই ধনী হতে পারে না। কারন সঠিক পদ্ধতি বা গাইডলাইনের অভাবে অনেকেই পথ হারিয়ে ফেলে। এই আর্টিকেলে আমি ধনী হওয়ার ৫ টি পরীক্ষিত সুত্র নিয়ে আলোচনা করবো।

১৯২৬ সালে জর্জ স্যামুয়েল ক্লেসন নামে এক বিখ্যাত লেখক “দ্য রিচেস্ট ম্যান ইন ব্যাবিলন” বা “ব্যাবিলনের সবচেয়ে ধনী ব্যাক্তি” নামে একটি বই প্রকাশ করেন। দ্রুত এই বই অনেক জনপ্রিয় হয়ে পড়ে। অর্থনীতিবিদদের কাছে এই বই এখনও অনেক জনপ্রিয়। এই বইয়ে লেখক গল্পে গল্পে ধনী হওয়ার ৫ টি সুত্রের বর্ননা দেন।

১ম সুত্রঃ ধনী সেই হতে পারবে যে তার আয়ের কমপক্ষে ১০% ভবিষ্যতের জন্য রেখে দিবে।
আয় থেকে কিছু টাকা জমা রাখতে পারা টা অর্থনৈতিক মুক্তির জন্য সবচেয়ে বড় পদক্ষেপ। অনেক মানুষই অভিযোগ করে যে তার যথেষ্ট টাকা নাই, মাস শেষে কোন টাকা থাকে না। কথাগুলি হয়তো ঠিক কিন্তু একটু গভীরভাবে ভাবলে বোঝা যায় কত অযথা আমরা টাকা খরচ করে ফেলি। দামি রেস্টুরেন্টে ডিনার করা, কোথাও ঘুরতে যাওয়া এগুলো যে খুব দরকারি তা কিন্তু না।

তো কি করবেন? আপনার উচিত আপনার ইনকামের ১০% ভবিষ্যতের জন্য সঞ্চয় করা। যখনই বেতন পাবেন তখনই টাকা টা সরিয়ে ফেলবেন। বাজার করা, বাড়ি ভাড়া দেওয়া, নেট বিল দেয়া এ সমস্ত কিছু ১০% জমা করার পরে করবেন।

এভাবে করলে ধীরে ধীরে আপনার টাকা জমতে শুরু করবে। এই টাকা একসময় আপনি কোন ব্যাবসায় বিনিয়োগ করে ইনকাম বাড়াতে পারবেন। এছাড়াও হঠাৎ করে কোনো বিপদে পড়লে আপনার টাকা ধার করা লাগবে না। আবার নিজেকে অসহায় ভাবাও লাগবেনা।

২য় সুত্রঃ চিন্তা ভাবনা করে টাকা ইনভেস্ট করলে তা দ্রুত বৃদ্ধি পায়
চিন্তাভাবনা করে টাকা ইনভেস্ট করলে তা দ্রুত আপনি বাড়াতে পারবেন। আপনার হাতে যখন কিছু টাকা জমবে তখন নিরাপদ ও লাভজনক বিনিয়োগের জায়গা খুঁজে সেটাতে টাকা বিনিয়োগ করতে পারেন।

আপনি যখন ভালো যায়গায় টাকা বিনিয়োগ করবেন তখন আপনার সঞ্চিত টাকা আপনার জন্য আরও টাকা নিয়ে আসবে। কিন্তু বিনিয়োগের নামে টাকা জলে ফেলবেন না। ভেবে নিবেন কোথায় টাকা ঢালছেন। সঠিক ইনভেসমেন্ট আপনার জন্য আরও টাকা আনবে। আবার ভুল ইনভেস্টমেন্ট আপনাকে পথেও বসাতে পারে।

৩য় সূত্রঃ যে উপযুক্ত উপদেশ গ্রহণ করে বিনিয়োগ করে সে ধনী হয়
আপনার সঞ্চিত টাকা ইনকাম করতে নিশ্চয়ই অনেক কষ্ট করতে হয়েছে। তাই তার একটা পয়সাও যেন না হারায় সেটা আপনার নিশ্চিত করা উচিৎ। তাই টাকা ইনভেস্ট করার ক্ষেত্রে সবসময় অভিজ্ঞ লোকের পরামর্শ নিন।

ইনভেস্টের ক্ষেত্রে অনেকেই একটি কমন ভুল করে থাকে। তা হলো অনভিজ্ঞ কারো কাছ থেকে উপদেশ নেওয়া। কারন আমাদের সমাজে উপদেশ দেওয়ার মানুষের অভাব নেই। আর অনভিজ্ঞ মানুষের উপদেশ সমসময় লোভনীয় এবং বাস্তব বিবর্জিত হয়। এই অনভিজ্ঞ লোকের আকর্ষনীয় উপদেশে টাকা বিনিয়োগ করলে সম্পূর্ণ টাকাটাই নষ্ট হয়। আর তখন হা-হুতাশ করা ছাড়া আর কোন উপায় থাকে না।

খুব কম জায়গাতেই শুনবেন এরকম কোন কথায় কান দিয়ে টাকা ইনভেস্ট করে তা কাজে লেগেছে। বুদ্ধিমানের কাজ হলো অভিজ্ঞদের কাছ থেকে উপদেশ নিয়ে তারপরে বিনিয়োগ করা।

৪র্থ সূত্রঃ না বুঝে হুজুগে পড়ে বিনিয়োগ করলে সে টাকা হারায় না
বুঝে শুনে হুজুগে পড়ে বিনিয়োগ করলে মানুষ টাকা হারায়। কয়েক বছর আগের শেয়ার বাজারের কথা মনে আছে? হুজুগে পড়ে টাকা বিনিয়োগ করে লাখ লাখ মানুষ পথে বসেছিলো? এছাড়াও অনলাইনে ক্লিক ব্যাবসা সহ আরও অনেক ব্যাবসায় টাকা বিনিয়োগ করে লাখ লাখ মানুষ পথে বসেছে।

তাই টাকা বিনিয়োগের ক্ষেত্রে সবসময় হুজুগ থেকে দূরে থাকুন। বুদ্ধি খাটিয়ে বিনিয়োগ করুন।

৫ম সূত্রঃ যে অসম্ভব কোন উপায়ে সম্পদ উপার্জনের চেষ্টা করে তার সম্পদ থাকেনা
টাকা ইনকামের কোন সহজ এবং শর্টকাট রাস্তা নাই। এইটা পরীক্ষিত সত্য। কিন্তু তারপরেও অসংখ্য মানুষ শর্টকাটে টাকা ইনকামের চেষ্টা করে প্রতারিত হয়। যদি আপনাকে কেউ শর্টকাটে টাকা উপার্জনের লোভ দেখায়, নিশ্চিতভাবে ধরে নিন সে একজন প্রতারক। তাই টাকা উপার্জনের শর্টকাট রাস্তা থেকে দূরে থাকুন।

তথ্যসূত্র: বিডি২৪লাইভ
আরএস/ ২৩ অক্টোবর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে