Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ , ২৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (80 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-১৯-২০১৮

শেরপুরে গারোদের ওয়ানগালা উৎসব পালিত

শেরপুরে গারোদের ওয়ানগালা উৎসব পালিত

শেরপুর, ১৯ অক্টোবর- ‘আমাদের সাংস্কৃতি, আমাদের অহংকার’ এ স্লোগানে শুক্রবার দিন ব্যাপী শেরপুর জেলার সীমান্তবর্তী গারো পাহাড়ের নকশি গ্রামে গারোদের ঐতিহ্যবাহী ফসল কর্তন বা ওয়ানগালা উৎসব পালিত হয়েছে।

উপজেলার মরিয়ম নগর ওয়াইএমসিএ ও বাগাছাসের উদ্যোগে নকসী মিশনারী বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত এ উৎসবে প্রধান অতিথি ছিলেন ঝিনাইগাতি উপজেলার চেয়ারম্যান আমিনুল ইসলাম বাদশা।

নকসী ওয়ানগালা উদযাপন কমিটি’র আহ্বায়ক প্রনালী রংমা’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ঢাকার নকমান্দি ক্রেডিট ইউনিয়নের সভাপতি নবীন সাংমা, ঝিনাইগাতি ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান নবেশ খকশী, আদিবাসী নেতা পবিত্র স্ম্রং, বাগাছাস সভাপতি অনিক চিরান প্রমূখ।

প্রতি বছর জেলার ঝিনাইগাতি উপজেলায় খ্রীষ্টান ধর্মাবলম্বী গারোরা খ্রীষ্টান ধর্মীয় সংমিশ্রনে ফসল কর্তন বা ওয়ানগালা উৎসব পালন করলেও এবার তাদের নিজস্ব কৃষ্টিতে এ ওয়ানগালা উৎসব পালন করেন।

এ ওয়ানগালা উৎসব আয়োজনের মূল লক্ষ্য ছিল লুপ্তপ্রায় গারো জনগোষ্ঠির ঐতিহ্য ও সংস্কৃতির চর্চা উৎসাহিত করা এবং ঐতিহ্যবাহী এই সংস্কৃতিকে নতুন প্রজন্ম ও বৃহত্তর জনগোষ্ঠির নিকট তুলে ধরা, যাতে তাদের নতুন প্রজন্ম এই সংস্কৃতি চর্চা ও সংরক্ষণ করতে পারে ।

এবারের দিনব্যাপী উৎসবে সকাল ১০ টায় থক্কা অনুষ্ঠানের মধ্য দিয়ে ওয়ানগালার শুভ সুচনা করা হয়। এরপর সা-সাৎ সওয়া, আলোচনা সভা এবং নিজস্ব কৃষ্টি-কালচারে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় ওয়ানগালার বিভিন্ন আচার অনুষ্ঠান প্রদর্শন করা হয়। মরিয়মনগর থেকে আগত সাংস্কৃতিক দলের মনোজ্ঞ পরিবেশনা, নকসী গ্রামের দলীয় পরিবেশনা এবং ছোট গাজনী গ্রামের আজিয়া, রেরে, সেরেনজিং পরিবেশনা উপস্থিত দর্শকদের মাতিয়ে রাখে ।

সূত্র: গো নিউজ২৪
এইচ/২২:১০/ ১৯ অক্টোবর

 

শেরপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে