Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (60 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১০-১৯-২০১৮

ফটো অ্যালবামে জাতির পিতা

এস ইবাদুল ইসলাম


ফটো অ্যালবামে জাতির পিতা

যে অনবদ্য, কালজয়ী কবিতায় সহস্র বছরের নিগ্রহ-শাসনের বিরুদ্ধে নিজেদের যা কিছু আছে তা-ই নিয়ে সশস্ত্র শত্রুর ওপর ঝাঁপিয়ে পড়েছিল এই সবুজ ভূমির সরল মানুষগুলো; সুতপ্ত রক্তবিন্দুটির মায়া ত্যাগ করে সংকল্প করেছিল বাংলাদেশের বুক থেকে শেষ ভিনদেশি শক্তিকে চিরতরে উৎখাত করে ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুন্দর-সমৃদ্ধ বাংলাদেশ উপহার দেওয়ার সেই কবিতার কবি, স্বাধীন বাঙালি জাতির পিতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কীর্তিময় জীবন থেকে নেওয়া দুর্লভ ছয় শতাধিক ছবিকে পৃষ্ঠাবন্দি করেছেন এক সময়ের ছাত্রনেতা আলহামরা নাসরীন হোসেন লুইজা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কৈশোরকাল, শিক্ষার্থী জীবনের নানা স্মৃতি, পারিবারিক জীবন, রাজনীতির অঙ্গনে আজীবনের সংগ্রাম কথন, দেশ-বিদেশের রাষ্ট্রীয় প্রধান ও নানা গোষ্ঠীর প্রতিনিধি এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে সাক্ষাতের মুহূর্ত, ব্যক্তিগত জীবনের কিছু ঐকান্তিক মুহূর্তের স্মৃতিসহ দুর্লভ সব ছবির সমারোহের ক্রমসজ্জার সঙ্গে স্থান, কাল, প্রেক্ষিত যোজিত হয়েছে বাংলা ও ইংরেজি ভাষায়, যা বইটিকে যথাযথ তথ্য উৎস হিসেবে ব্যবহার করার প্রয়োজনীয়তাকে সুগম করেছে। 

যে মানুষটির জীবনভর স্বপ্ন ছিল এই নিরীহ জাতিকে নির্যাতন, অত্যাচার, দুঃশাসন থেকে মুক্ত করা, 'তাঁর আদর্শ বাস্তবায়নে প্রত্যয়ী একদল তারুণ্যদীপ্ত নেতৃত্ব গড়তে পারলে এই স্বাধীন দেশের মানুষগুলো নিশ্চয়ই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা উপহার দিতে পারবে আমাদের।' দুর্লভ সব ছবি সংগ্রহ করে, নানারূপ সম্পাদনা করে, আর্থিক সংস্থানের কাজটিও সম্পন্ন করে এই মহান কীর্তিময় নেতার ছবি-ইতিহাসকে এই প্রজন্মের কাছে তুলে ধরার পেছনের শক্তি-সাহস-ধৈর্য জোগাতে এই প্রত্যাশাগুলোই পাথেয় হয়েছিল সম্পাদক আলহামরা নাসরীন হোসেন লুইজার। 

সম্পাদক লিখেছেন, বঙ্গবন্ধুকে নিয়ে আমরা অনেক লিখেছি, তাঁর স্মৃতিকে ধরে রাখতে তাঁর কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার অনেক কিছুরই নামকরণ করেছেন; কিন্তু আমি অকপটে বলতে পারি, তাঁর অমলিন জীবনকীর্তিকে সন্দেহাতীত উচ্চতার মর্যাদায় প্রতিষ্ঠিত এক ঐতিহাসিক ঘটনাপ্রবাহ দলিলরূপে বাঙালি তথা বিশ্বের জাতিসমূহের কাছে রেখে যেতে যে অকৃত্রিম ভালোবাসার পরিচয় দিয়েছেন সম্পাদক লুইজা, তা অতুলনীয়, অপরিমেয়।

২০১৭ সালে বইটির প্রথম প্রকাশ হয়েছিল। এর মানোন্নয়নে দেশের নানা প্রান্তে ঘুরে, গুণীজনদের পরামর্শ নিয়ে, নানাবিধ সংযোজন-পরিমার্জন করে প্রকাশক নাসরিন হোসেন লুইজার সম্পাদনায় তারই প্রকাশনা প্রতিষ্ঠান বর্ণ প্রকাশ লিমিটেড বইটির পুনঃসংস্করণ প্রকাশ করে অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ সালে। উন্নত কাগজ ও আধুনিক বাঁধাই সজ্জায় প্রকাশিত বইটির মূল্য ২,৫০০ (দুই হাজার পাঁচশ') টাকা। পাঠাগার, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রাতিষ্ঠানিক ক্রয়ে ও সাধারণ ক্রয়ে সুনির্দিষ্ট পরিমাণ ছাড় দেওয়া হচ্ছে।

সূত্র: সমকাল
এমএ/ ০৮:১১/ ১৯ অক্টোবর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে