Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২১ জুলাই, ২০১৯ , ৬ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (71 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৬-২০১৮

সম্পর্কের আয়নায় দেখা জীবন

আব্দুল্লাহ আল মামুন


সম্পর্কের আয়নায় দেখা জীবন

সম্পর্কের বুননে গড়ে ওঠা এক জীবনের ভেতর-বাহির আমরা কতটা দেখতে পাই খালি চোখে? এই সম্পর্কের কতটা আমাদের আয়ত্তে আসে, কতটা অগোচরেই থেকে যায়- সেই হিসেব আমরা রাখি না কখনও। কিংবা রাখতে চাইলেও সেটা সম্ভব হয়ে ওঠে না জাগতিক নানা কারণে কিংবা আমাদের গাফিলতির কারণে। জীবনকে নানানভাবে বিভিন্ন দিক থেকে দেখা একজন কথাসাহিত্যিকের অন্যতম কাজ। সমাজের নানান স্তরের মানুষ এবং তাদের মধ্যে বিদ্যমান সম্পর্কের জাল কীভাবে গড়ে ওঠে, তার বিশ্নেষণে তিনি লেখেন জীবনের গল্প তথা সমাজ ও সময়ের গল্প। কথাসাহিত্যিক মহিবুল আলমের 'ঈশ্বর' উপন্যাসটি তেমনি সমাজের বিভিন্ন স্তরের মানুষ ও তাদের মধ্যে গড়ে ওঠা সম্পর্কের জালের নিশ্ছিদ্র বিশ্নেষণ।

উপন্যাসের প্রধান চরিত্র 'নারী'। নামহীন এই নারী চরিত্রটি স্বামীর নির্যাতনের শিকার। শিক্ষাগত যোগ্যতা তেমন না থকলেও জীবনের প্রতিটি ধাপ থেকে আহরণ করে প্রকৃত শিক্ষা। বুদ্ধি ও মেধায় প্রখর এই নারী চরিত্রের অন্যতম প্রধান দুর্বলতা তার আবেগ। তার চাওয়ার বিশেষ কিছুই নেই। সে চায় শুধু ভালোবাসার মানুষটির মমতামাখা হাতের স্পর্শ আর অফুরান প্রেমের জোয়ার ভরা একটি ঘর। 'নারী' তার স্বামীর কাছ থেকে ভালোবাসা পায় না, তাই তার পাওয়া হয় না প্রেমের জোয়ার ভরা একটি ঘর। বিয়ের পর সংসারের বেড়াজালে নিজেকে জড়িয়ে ফেললেও তার চেনা হয় না বাইরের জগৎ।

এভাবে যখন তার কাটছে সময়,তখন উপন্যাসের মোড় ঘুরিয়ে দিতে গল্পে প্রবেশ করে একে একে পাঁচজন সৃষ্টিশীল মানুষ। এই পাঁচজন মানুষ শুধু কাহিনীতে প্রবেশ করে উপন্যাসের প্রধান চরিত্র 'নারী'র জীবনে প্রবেশের মাধ্যমে। এই সৃষ্টিশীল পাঁচজন পাঁচটি ধারার মানুষ। একজন হলেন কবি, একজন শিল্পী, একজন নায়ক, একজন গায়ক ও সর্বশেষ জন রাজনীতিবিদ। এই পাঁচজনের সংস্পর্শে এসে 'নারী' ধীরে ধীরে নিজেকে চিনতে শুরু করে- শুধু নিজেকে নয় এতদিনের চারপাশ, প্রকৃতি, মানুষ ও জগৎকেও তার চেনা হয় নতুন করে। উপন্যাস যতই এগিয়ে যায়, পাঠক উপন্যাসের শুরুর 'নারী'কে নতুন করে চিনতে থাকে। এই চরিত্রগুলোর ব্যক্তিত্ব, তাদের চারপাশ বস্তুত তাদের চোখ দিয়েই ঔপন্যাসিক দেখাতে চেয়েছেন আমাদের সমাজ-বাস্তবতাকে। এই পাঁচজনের সঙ্গে নারীর যে মিথস্ট্ক্রিয়া তা আপাত দৃষ্টিতে নারী-পুরুষের সম্পর্কের বিশ্নেষণ বলে মনে হলেও তা মূলত আমাদের সমাজের বর্তমান অবস্থা। নারীর প্রতি পুরুষের মনোভাব এবং মানব-মানবীর চিরন্তন সম্পর্ক প্রেমকে নতুন করেই যেন আবিস্কার করতে হয়। পাঁচজনের কাছ থেকে পাঁচ রকম ব্যবহার এবং তাদের নতুন করে আবিস্কার করেন নারী উপন্যাসের বাঁকে বাঁকে। 

উপন্যাসের প্রধান চরিত্র 'নারী'র যেমন কোনো নাম নেই, তেমনি নাম নেই উপন্যাসের কোনো চরিত্রের। ঔপন্যাসিক মহিবুল আলম এখানে যে এক্সপেরিমেন্ট করতে চেয়েছেন গল্পের চরিত্রগুলো নিয়ে; কাহিনীর গতিময়তায় তা সফল হয়েছে বলে মনে করি। গল্প-কবিতা ও বিভিন্ন গানের উপস্থিতির মধ্য দিয়ে মহিবুল আলম উপন্যাসের মধ্যে যে কাব্যিকতার ছোঁয়া দিয়েছেন তা প্রশংসার দাবিদার। 

সূত্র: সমকাল
এমএ/ ০৩:২২/ ১৬ অক্টোবর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে