Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯ , ৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (80 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-১৫-২০১৮

এবার আমরা সুযোগ চাই : হিজড়া জনগোষ্ঠী

এবার আমরা সুযোগ চাই : হিজড়া জনগোষ্ঠী

শেরপুর, ১৫ অক্টোবর - পৃথক আবাসস্থল ও কর্মসংস্থানের দাবিসহ সরকারি বিভিন্ন সুযোগ-সুবিধায় অন্তর্ভুক্ত করার জন্য শেরপুরে মানববন্ধন করেছেন তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃত হিজড়া জনগোষ্ঠীর লোকজন।

সোমবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এ মানববন্ধন করা হয়। মানববন্ধনে বক্তব্য রাখেন- শেরপুর জেলা হিজড়া সম্প্রদায়ের সভাপতি নিশি আক্তার, সাধারণ সম্পাদক মোরশেদা আক্তার ও দলনেত্রী রিতা আক্তার প্রমুখ।

সভাপতি নিশি আক্তার বলেন, আমাদের হিজড়া বলা হলে আমরাও মানুষ। আমাদেরও সমাজের অন্য পাঁচজনের মতো বেঁচে থাকার অধিকার আছে। স্বাভাবিক চলাফেরার অধিকার আছে। কেউ আমাদের ভালো চোখে দেখে না। ফলে প্রতিনিয়ত লাঞ্ছনা-বঞ্চনা সইতে হচ্ছে আমাদের। এবার আমরা সুযোগ চাই, মানুষের মতো বেঁচে থাকতে চাই। সম্মান চাই, অধিকার চাই।

সাধারণ সম্পাদক মোরশেদা আক্তার বলেন, সরকার আমাদের তৃতীয় লিঙ্গ বলে স্বীকৃতি দিলেও আজও আমাদের সামাজিক স্বীকৃতি মেলেনি। সুযোগ হয়ে ওঠেনি অন্যদের মতো কাজ করার। ফলে শেরপুরে প্রায় অর্ধশতাধিক সদস্যকে ভাড়া বাসায় থেকে মানবেতর জীবন-যাপন করতে হয়। তাই আমরা সামাজিক মর্যাদাসহ দ্রুত পৃথক আবাসস্থল ও কর্মসংস্থান চাই।

মানববন্ধন শেষে জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি দেয়া হয়। জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জন কেনেডি জাম্বিল স্মারকলিপি গ্রহণ করেন। তিনি বলেন, বিষয়টি সরকারের সংশ্লিষ্ট দফতরে অবহিত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

স্মারকলিপি দেয়ার সময় উপস্থিত ছিলেন- শেরপুর প্রেস ক্লাবের সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম আধার, সাধারণ সম্পাদক সাবিহা জামান শাপল ও জেলা পরিষদ সদস্য ফারহানা পারভীন মুন্নী প্রমুখ।

তথ্যসূত্র: জাগোনিউজ২৪
এনওবি/২২:৩৫/১৫ অক্টোবর

শেরপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে