Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২১ জুলাই, ২০১৯ , ৬ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (65 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৫-২০১৮

১৯৭১ :পাশবিকতার আরেক অধ্যায়

শুদ্ধ বন্দ্যোপাধ্যায়


১৯৭১ :পাশবিকতার আরেক অধ্যায়

একাত্তরের মুক্তিযুদ্ধ কেবল ত্রিশ লাখ বাঙালির রক্তের যুদ্ধ নয়- হাজার হাজার বাঙালি নারীর সল্ফ্ভ্রম হারানোরও যুদ্ধ। বাঙালির স্বাধীনতার এ যুদ্ধ কেবল মৃত্যুর যুদ্ধ নয়, সহস্র পিতৃপরিচয়হীন জন্মেরও যুদ্ধ। 

মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি সামরিক বাহিনী ও তার এদেশীয় দোসররা বাঙালিদের ওপর যে হত্যাযজ্ঞ চালায়, সারাবিশ্বে সে ঘটনা যেমন তীব্র আলোড়ন সৃষ্টি করেছিল- সাড়া ফেলেছিল পাকিস্তানি পশুদের আরও এক ন্যক্কারজনক আচরণ। সেটি হলো তাদের যৌনাচার। নির্বিচারে বাঙালি নিধনের সঙ্গে সঙ্গে পাকিস্তানি এই জানোয়াররা বাঙালি নারীদের ওপর চালিয়েছিল পাশবিক অত্যাচার। এসব অত্যাচারের সাক্ষী হিসেবে দেশে ও দেশের বাইরে আজও জেগে আছে অনেক যুদ্ধের সন্তানরা; মুক্তিযুদ্ধ ও যুদ্ধ-পরবর্তী সময়ে বাঙালি মেয়েদের গর্ভে যাদের জন্ম। যাদের নাম দেওয়া হয়েছে যুদ্ধশিশু। যাদের জন্ম দিতে গিয়ে মৃত্যুবরণ করেছেন অনেক নারী। মানসিক বিকারগ্রস্ত হয়ে পড়েছেন অনেকে। কেউ কেউ লোকলজ্জার ভয়ে জন্ম দেওয়া শিশুকে ফেলে রেখে উধাও হয়ে গেছেন। কেউ কেউ হারিয়ে গেছেন চিরতরে। 

এসব বেদনাচিহ্ন খুঁড়ে খুঁড়ে আমাদের স্বাধীনতা যুদ্ধের প্রায় অবর্ণিত এক অধ্যায়ের পুঙ্খানুপুঙ্খ দলিল রচনা করেছেন মুস্তফা চৌধুরী। একাডেমিক প্রেস অ্যান্ড পাবলিশার্স লাইব্রেরি থেকে প্রকাশিত তার "'৭১-এর যুদ্ধশিশু :অবিদিত ইতিহাস" বইটিতে পাকিস্তানি বাহিনী পরিচালিত ব্যভিচার অর্থাৎ মুক্তিযুদ্ধকালীন ও যুদ্ধোত্তর বাংলাদেশের ইতিহাসের দুর্জ্ঞেয় এক অধ্যায়ের পূর্বাপর চিত্র তুলে ধরেছেন। বাঙালি নারীদের প্রতি নির্দয় বর্বরতার তথ্য-উপাত্ত উপস্থাপনসহ যুদ্ধশিশুদের জন্মকথা ও তাদের জন্মপরবর্তী করণীয় সম্পর্কে তৎকালীন বাংলাদেশ ও কানাডার প্রশাসনিক ও আইনি জটিলতা এবং উভয় দেশের শ্রেণীবৈষম্য বোধ, বর্ণবৈষম্য বোধ ও সাংস্কৃতিক ঐতিহ্যের খুঁটিনাটি দিক প্রকাশ পেয়েছে এ বইটিতে। 

বইটির প্রথম তিনটি অধ্যায়ে পাঠক যেমন জানতে পারবেন যুদ্ধশিশুদের অনাকাঙ্ক্ষিত করুণ জন্ম ও তাদের মায়েদের হৃদয়বিদারক অমানবিক অবস্থার কথা, তেমনি পরবর্তী অধ্যায়গুলো যেমন- 'বাংলাদেশ থেকে কানাডা :যুদ্ধশিশুদের দুঃসাহসিক অভিযান'; 'দত্তকগ্রাহী বাবা-মা এবং যুদ্ধশিশু :একটি আভরণচিত্র'; বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধপ্রসূত শিশুদের দত্তকগ্রাহী কানাডীয় বাবা-মার আনন্দ-বেদনা এবং কানাডায় বেড়ে ওঠা সেসব শিশুর জীবনবৃত্তান্ত আধুনিক পাঠকের মনে বিশ্বমানবিকতা সম্পর্কে নানা জিজ্ঞাসা জাগাতে সক্ষম হতে পারে। মুক্তিযুদ্ধে ধর্ষিত নারী ও তাদের গর্ভে জন্ম নেওয়া 'শত্রুশিশু'দের নানা পরিসংখ্যান, তথ্য, বয়ান, বর্তমান পরিস্থিতি- একুশ শতকের পরিস্থিতি-তাড়িত বিপর্যস্ত মানুষের মনে নতুন অনুসন্ধিৎসা, আশা, ন্যায়বিচার প্রতিষ্ঠা ও মানবকল্যাণের সর্বোৎকৃষ্ট মতবাদ গ্রহণের আগ্রহ জাগাবে। সবকিছু মিলিয়ে এই বেদনার্ত আখ্যান, অন্যায়-অবিচার আর পশুশক্তির বিরুদ্ধে বাঙালির সংগ্রাম ও বিজয়ের এক অনন্য অধ্যায়কেই যেন গৌরবান্বিত করে তুলেছে। 

সূত্র: সমকাল
এমএ/ ০২:১১/ ১৫ অক্টোবর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে