Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২০ জুলাই, ২০১৯ , ৫ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (31 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-০৮-২০১৮

ফেসবুক লাইট অ্যাপল ব্যবহারকারীদের জন্য 

ফেসবুক লাইট অ্যাপল ব্যবহারকারীদের জন্য 

অবশেষে হয়তো অ্যাপল ডিভাইসগুলোর জন্যও নিজেদের মূল অ্যাপের ‘হালকা সংস্করণ’ আনছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুক।

বৃহস্পতিবার সামাজিক মাধ্যমটি আইওএস ডিভাইসের জন্য ফেসবুক লাইট এনেছে, তবে তা শুধু তুরস্কে- এমনটাই বলা হয়েছে প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদনে।

ফেসবুক লাইটের আইওএস সংস্করণ কম ডেটা খরচ করে, আইফোনের জায়গা বাঁচায় আর ২জি ইন্টারনেট সংযোগেও চলতে সক্ষম। এটি ডাউনলোড করতেও ৫এমবির কম খরচ হবে। অ্যান্ড্রয়েডের ফেসবুক লাইটের মতো এতেও ফেসবুকের মূল অ্যাপের মৌলিক ফিচারগুলো থাকছে।

এগুলোর মধ্যে নিউজফিড, ছবি ও নোটিফিকেশন আর স্থানীয় ইভেন্ট ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো সন্ধানের সুযোগ উল্লেখযোগ্য।

২০১৫ সালে প্রথম এ অ্যাপটি উন্মোচন করে ফেসবুক। বাংলাদেশ, নেপাল, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান, শ্রীলংকা, ভিয়েতনাম এবং জিম্বাবুয়েতে অ্যাপটি পরীক্ষা করা হয়। চলতি বছর মার্চে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডসহ ১০০টিরও বেশি দেশে এটি চালু করে সামাজিক মাধ্যমটি। যুক্তরাষ্ট্রে আইওএসের জন্য কবে ফেসবুক লাইট আসবে তা এখনও স্পষ্ট নয়।

এ নিয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও ফেসবুকের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি বলে উল্লেখ করা হয়েছে প্রযুক্তি সাইটটির প্রতিবেদনে।

তথ্যসূত্র: যুগান্তর 
এইচ/২৩:১৮/০৮ অক্টোবর

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে