Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯ , ২ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (31 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-০৭-২০১৮

মাইক্রোসফট ইয়াং বাংলা সামিট

মাইক্রোসফট ইয়াং বাংলা সামিট

ঢাকা, ০৭ অক্টোবর- তরুণদের উদ্ভাবনী ভাবনার বিকাশের সুযোগ করে দিয়ে উদ্যোক্তা তৈরি করার লক্ষ্যে ঢাকায় শুরু হয়েছে মাইক্রোসফট ইয়াং বাংলা সামিট।

বুধবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে শুরু হওয়া চার দিনব্যাপী এ সামিট শেষ হয়েছে ৬ অক্টোবর। সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফর্মেশনের (সিআরআই) তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলার উদ্যোগে ও মাইক্রোসফট বাংলাদেশের সহায়তায় আয়োজিত স্টার্টআপ ইন্টার্নদের এ সামিটে অংশ নিতে এবার আবেদন করে এক হাজারের বেশি উদ্যোক্তা।

প্রতিষ্ঠানটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কয়েক হাজার আবেদন থেকে বাছাই করে সেরা সব আইডিয়াকে একত্রিত করেছে ‘মাইক্রোসফট ইয়াং বাংলা সামিট ২০১৮’। আয়োজক ইয়াং বাংলা জানিয়েছে, দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা তরুণ-যুবকদের তথ্যপ্রযুক্তিনির্ভর স্বাধীন ধারণা বিকাশ এবং এর মাধ্যমে উদ্যোক্তা তৈরি করে ডিজিটাল বাংলাদেশের অগ্রগতিতে এগিয়ে নিতে এ উদ্যোগ।

এবারের ইন্টার্নশিপ প্রোগ্রামে অংশ নিতে সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে রেজিস্ট্রেশন করে ৩২৪টি গ্রুপ। এর থেকে বাছাইকৃত ২৫০টি গ্রুপ সামিটে অংশগ্রহণের সুযোগ পেয়েছে।

সামিট প্রসঙ্গে মাইক্রোসফট ইয়াং বাংলার কো-অর্ডিনেটর আশিকুর রহমান রূপক বলেন, সেপ্টেম্বরে যে স্টার্টআপ ইন্টার্ন ব্যাচ আছে, তাদের ইন্টার্নশিপ হয়েছে ৩, ৪ ও ৫ অক্টোবর। প্রথমে আমরা তাদের জিজ্ঞেস করি, বাস্তব জীবনের কোনো সমস্যা নতুন কোনো প্রযুক্তি আবিষ্কারের মাধ্যমে সমাধান করা যায় কি না।

তারপর ওই সমাধানগুলোর ওপর ভিত্তি করে তারা কীভাবে নিজেদের একটা ব্যবসা দাঁড় করাতে পারে এবং পরবর্তী সময়ে ওই স্টার্টআপগুলোর সিড আর্নিং বা ইনকিউবেশন করা যায় তার সাপোর্টগুলো আমরা মাইক্রোসফট ইয়াং বাংলা টিমের তরফ থেকে দিয়ে থাকি।

‘সামিটে কয়েকটি ভিন্নধর্মী সেশনের মধ্য দিয়ে প্রতিযোগী গ্রুপগুলোকে প্রস্তুত করা হচ্ছে। গ্রুপগুলোর নিজস্ব আইডিয়া বিচার-বিশ্লেষণ করে সেরা দশটি গ্রুপ নির্বাচন করা হবে এবারের ইন্টার্নশিপ প্রোগ্রামে।

৬ অক্টোবর অনুষ্ঠেয় চূড়ান্ত পর্বে বিজয়ী গ্রুপগুলোর জন্য ব্যবসার মূলধনের জোগান থেকে শুরু করে বিভিন্ন সহযোগিতা জানিয়ে আশিকুর রহমান রূপক বলেন, ‘ঢাকার আসর থেকে টপ টেন টিম সিলেক্ট করব। তারা লড়বে মার্চ মাসে বাছাই করা টপ টেন টিমগুলার সঙ্গে।’ পরে এ ২০টি টিমের মধ্য থেকে শীর্ষ পাঁচ টিমকে অ্যাওয়ার্ড দেয়া হবে।

তথ্যসূত্র: যুগান্তর
এইচ/২১:৪১/ ০৭ অক্টোবর

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে