Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ১০-০৭-২০১৮

সৌদি আরবে এবার ব্যাংক পরিচালনায় নারী

সৌদি আরবে এবার ব্যাংক পরিচালনায় নারী

রিয়াদ, ০৭ অক্টোবর- সৌদি আরবে প্রথমবারের মতো একজন নারী একটি ব্যাংক পরিচালনার দায়িত্ব পেতে যাচ্ছেন। সৌদি-ব্রিটিশ ব্যাংক (এসএবিবি) ও আলাওয়াল ব্যাংকের একত্র হয়ে গঠিত হতে যাওয়া নতুন একটি ব্যাংকের প্রধান হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন সৌদি নারী ব্যবসায়ী লুবনা আল ওলাইয়ান। 

বর্তমানে পারিবারিক ব্যবসাপ্রতিষ্ঠানের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন লুবনা আল ওলাইয়ান। আগামী দিনে ব্যাংকিং শিল্পে সৌদি নারীদের পথিকৃৎ হিসেবেই গণ্য হবেন লুবনা আল ওলাইয়ান। ফোবর্সের ২০১৮ সালে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী নারীদের তালিকায় নাম উঠে আসে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করা এই সৌদি নারী ব্যবসায়ী লুবনার।

দীর্ঘদিন ধরে রক্ষণশীল নীতি মেনে চলা সৌদি আরবের সাম্প্রতিক উদারপন্থা অবলম্বনেরই ফল হিসেবে এমন সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়েছে বলে মনে করা হচ্ছে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘ভিশন ২০৩০’ এর অংশ হিসেবে সম্প্রতি দেশটিতে নারীর ক্ষমতায়নে নানাবিধ উদ্যোগ নেওয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় নারীরা গাড়ি চালানো, প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমা দেখা, স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার সুযোগ পেয়েছেন। এবার ব্যাংক পরিচালনার দায়িত্বে আসছেন প্রথম কোনো নারী। তবে ব্যাংকের সর্বোচ্চ পদে একজন নারী আসীন হলেও সৌদি আরবে কিন্তু এখনো কোনো নারী নিজে গিয়ে ব্যাংক হিসাব খুলতে পারেন না। সেটা করতে চাইলে ওই নারীর অভিভাবকের অনুমোদন নিতে হয়।

এর আগে লুবনা ২০১৪ সাল থেকে আলাওয়াল ব্যাংকের ডেপুটি চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। সৌদি আরবের বাণিজ্যিক পরিমণ্ডলে নারীদের অগ্রদূত হিসেবে পরিচিত লুবনা। যুক্তরাষ্ট্রে শিক্ষিত এই নারী তাঁদের পারিবারিক কোম্পানির প্রধান।

এসএবিবি ও আলাওয়াল ব্যাংকের একত্রীকরণের ফলে নতুন ব্যাংকটি সৌদি আরবের তৃতীয় বৃহত্তম ব্যাংকে পরিণত হতে যাচ্ছে। ব্যাংকটির মূলধন দাঁড়াবে ১৭ দশমিক ২ বিলিয়ন ডলার। বহুজাতিক ব্যাংক এইচএসবিসিও ব্যাংকটির আংশিক মালিকানায় থাকবে।

তথ্যসূত্র: বিবিসি
এমএ/ ১২:৪৪/ ০৭ অক্টোবর

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে