Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ মে, ২০১৯ , ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (30 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ১০-০৬-২০১৮

১০ লাখ টাকার মেধাবৃত্তি পেলেন চট্টগ্রামের মেয়ে দেবস্মিতা

১০ লাখ টাকার মেধাবৃত্তি পেলেন চট্টগ্রামের মেয়ে দেবস্মিতা

ভাষা বিষয়ক রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর দ্বিতীয় সিজনে সেরা বাংলাবিদ নির্বাচিত হয়েছেন চট্টগ্রামের মেয়ে দেবস্মিতা সাহা। সেরা বাংলাবিদের মুকুট পরার পাশাপাশি মেধাবৃত্তি হিসেবে ইস্পাহানি মির্জাপুরের পক্ষ থেকে তিনি পেলেন ১০ লাখ টাকা!

২০১৭ সাল থেকে শুরু হওয়া চ্যানেল আই ও ইস্পাহানি মির্জাপুর যৌথ আয়োজনে প্রতিযোগিতামূলক দ্বিতীয় সিজনের গ্র‌্যান্ড ফিনালের আসর বসেছিলো বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

তাহের শিপনের পরিচালনায় বাংলা ভাষা নিয়ে দেশের সবচেয়ে বড় টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর মহা উৎসব শুরু হয় শুক্রবার(৫ অক্টোবর) সন্ধ্যা ৭টায়। যেখানে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ইস্পাহানির পরিচালক জায়েদা ইস্পাহানি, ইমপ্রেস টেলিফিল্মের পরিচালক মুকিত মজুমদারসহ ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর প্রধান তিন বিচারক অধ্যাপক সৌমিত্র শেখর, অভিনেত্রী ত্রপা মজুমদার ও কথাসাহিত্যিক আনিসুল হক।

এছাড়া বাংলাবিদের মহৌৎসবে উপস্থিত ছিলেন শিল্প, সাহিত্য ও শোবিজ অঙ্গণের গুণী ব্যক্তিত্বরা।

‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর আয়োজনটি নিয়ে চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, আমরা যখন নাচ, গান, আবৃত্তি কিংবা অন্যান্য প্রতিযোগিতার আয়োজন করি তখন সেখানে অংশ নিতে পঞ্চাশ হাজার বা এক লাখ প্রতিযোগীর রেজিস্ট্রেশনের কথা শুনে অনেকে বিস্মিত হতে পারেন, কিন্তু আমি হই না। গান, কবিতায় অনেকের আগ্রহ থাকাটা স্বাভাবিক। কিন্তু বাংলা ভাষার প্রতিযোগিতায় যখন শুনি পঞ্চাশ হাজার ছেলে মেয়ে রেজিস্ট্রেশন করেছে, তখন আমি বিস্মিত হই। ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর জন্য এবার ৫৩ হাজার প্রতিযোগি রেজিস্ট্রেশন করে অংশ নিয়েছিলো, তারা প্রমাণ করেছে বাংলাদেশের মানুষ বাংলা ভাষাকে কতোটা ভালোবাসে!

শুধু কথায় নয়, নানা আয়োজনে ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর পুরো অনুষ্ঠানটি ছিলো দারুণ উপভোগ্য। বর্ণিল সাজে সেজেছিলো পুরো বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রটি। কখনো গান, কখনো আবৃত্তি আর কখনো গুণী মানুষদের কথায় মুখরিত হয়ে উঠেছে পুরো আয়োজনটি। তবে সবকিছুতেই ছিলো বাংলাদেশকে তুলে ধরার প্রয়াস!

অনুষ্ঠানে ভিন্নমাত্রা দেয় উপমহাদেশের বিখ্যাত সংগীতশিল্পী রুনা লায়লার গান পরিবেশনা এবং দেশের অন্যতম প্রভাবশালী আবৃত্তিকার মাহিদুল ইসলামের দুর্দান্ত আবৃত্তি-গান।

‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’-এর গ্র‌্যান্ড ফিনালেতে মঞ্চে ছিলেন সেরা ৬ জন প্রতিযোগী। কারিন আশরাফ ঈন (ঢাকা), আফিয়া ইবনাত শুচি (রংপুর), সাদিয়া অফরোজ অন্তু (রংপুর), এহসানুল কাদির শান্ত (খুলনা), ধ্রুব মন্ডল (বরিশাল) ও দেবস্মিতা সাহা (চট্টগ্রাম)। এরা সবাই সপ্তম-দশম শ্রেণির শিক্ষার্থী।

চট্টগ্রামের মেয়ে দেবস্মিতা সাহা চ্যাম্পিয়নের মুকুট পরলেও দ্বিতীয় সেরা বাংলাবিদ নির্বাচিত হয়েছেন ঢাকার প্রতিযোগী কারিন আশরাফ ঈন। মেধাবৃত্তি হিসেবে তিনি পেয়েছেন তিন লক্ষ টাকা। জায়েদা ইস্পাহানির হাত থেকে এ অর্থমূল্য গ্রহণ করেন তিনি।

প্রতিযোগিতায় তৃতীয় সেরা বাংলাবিদ হয়েছেন রংপুরের প্রতিযোগী সাদিয়া আফরোজ অন্তু। তার হাতে দুই লক্ষ টাকার মেধাবৃত্তির চেক তুলে দেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

সেরা বাংলাবিদ, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীসহ সেরা ১০ জনের সবাই আরো পেলেন ব্যক্তিগত গ্রন্থাগার সাজানোর জন্য বই, আলমারি ও ল্যাপটপ।

শুদ্ধ উচ্চারণ, বানান চর্চা ও ব্যাকরণের সঠিক ব্যবহার বাড়াতে গেল বছর থেকে চ্যানেল আইয়ে প্রচারিত হয়ে আসছে ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের মধ্যে থেকে বিভিন্ন বিভাগের বাছাই পর্বের মধ্য এই প্রতিযোগিতা শুরু হয়েছিলো।

এমএ/ ০৯:১১/ ০৬ অক্টোবর

সাহিত্য

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে