Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (36 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-৩০-২০১৮

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হবে না

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হবে না

সুইডিশ একাডেমি এ বছর (২০১৮) সাহিত্যে নোবেল পুরস্কার দিচ্ছে না। ২০১৯ সালে সাহিত্যে দুটি পুরস্কার দেয়া হবে একটি ২০১৮-এর অপরটি ২০১৯। সুইডিশ একাডেমির সদস্যদের #MeToo (যৌন কেলেঙ্কারি) স্ক্যান্ডাল ও অর্থনৈতিক অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। 

তবে প্রতিবছরের মতো এবারো ১ অক্টোবর চিকিৎসাবিদ্যা অথবা মেডিসিনে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। পরে অন্যান্য পুরস্কার পর্যায়ক্রমে ঘোষণা করা হবে। যৌন কেলেঙ্কারির অভিযোগের পরে গত মে মাসে সুইডিশ একাডেমি এ বছরের নোবেল সাহিত্য পুরস্কার স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়। একাডেমির স্থায়ী সেক্রেটারি এন্ডার্স অলসন বলেন, জনগণের মাঝে একাডেমি সম্পর্কে আস্থা ফিরিয়ে আনতে সময় লাগবে।

একাডেমির সদস্য লেখক ক্যাটারিনা ফ্রোসটেনসনের স্বামী একাডেমির ফটোগ্রাফার জেন ক্লদ আর্নল্ডের বিরুদ্ধে যৌন নির্যাতনের এই অভিযোগ আনা হয়। ১৮ জন নারী তার বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ এনেছে, তবে আর্নল্ড এই অভিযোগ অস্বীকার করে আসছেন। আর্নল্ডের বিরুদ্ধে একাডেমির গোপন তথ্য ফাঁস করার অভিযোগ রয়েছে। পুরস্কার প্রাপ্তদের নাম আগেই ফাঁস হওয়ার জন্য তাকে দায়ী করা হয়। বব ডিলান এবং হ্যারল্ট প্রিন্টারের নাম ঘোষণার আগেই তাদের কাছে এ খবর পৌঁছে যায়। এ ঘটনায় ক্যাটারিনা ফ্রোসটেনসনের পদত্যাগে পরে ১৮ সদদ্যের কমিটির আরো ৩ সদস্য পদত্যাগ করেন।

অন্যদিকে সুইডিশ একাডেমির এই কেলেঙ্কারির ঘটনার পরে সুইডিশ সোসাইটির ১০০ সদস্য ‘নিউ একাডেমি প্রাইজ’ গঠন করেন। এই পুরস্কার প্রদানের প্রক্রিয়া সুইডিশ একাডেমির মতো গোপনীয় নয়। পাবলিক ভোটের মাধ্যমে ৪৭ জনকে প্রাথমিকভাবে বাছাই করা হবে। তাদের শর্ট লিস্ট করে বিশেষজ্ঞরা চারজনের তালিকা তৈরি করবেন। এবার এই তালিকায় বাছাই হয়ে উঠে এসেছেন ব্রিটেনের নিল গেইম্যান, জাপানের হারুকি মুরাকামি এবং কানাডিয়ান কিম থাউই এবং ফ্রান্সের লেখক মার্সি কন্ডি। তবে মুরাকামি এই তালিকা থেকে তার নাম বাদ দেয়ার আহ্বান জানিয়েছেন। আগামী ১২ অক্টোবর এই নিউ একাডেমি পুরস্কার ঘোষণা করা হবে। সূত্র : বাসস ও এএফপি

সূত্র: বাংলানিউজ২৪
এমএ/ ১১:৫৫/ ২৯ সেপ্টেম্বর

সাহিত্য

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে