Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯ , ১০ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (65 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৯-২৫-২০১৮

তিন দাবিতে জাতীয় ঐক্য ও মহাসমাবেশ করার চিন্তা আইনজীবীদের

তিন দাবিতে জাতীয় ঐক্য ও মহাসমাবেশ করার চিন্তা আইনজীবীদের

ঢাকা, ২৫ সেপ্টেম্বর- বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দিদের মুক্তি, দেশে আইনের শাসন ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ তিন দফা দাবিতে জাতীয় আইনজীবী ঐক্য পরিষদ মহাসমাবেশ করার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে। আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে এই মহাসমাবেশ করার পক্ষে মতামত দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবীরা।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) বিকেল ৩টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

সভায় বক্তব্য রাখেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক স্পিকার ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, সিনিয়র অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী, গণফোরামের মহাসচিব অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক, ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার কায়সার কামাল, রুহুল কুদ্দুস কাজল, আবেদ রাজা, রফিকুল ইসলাম তালুকদার রাজা, ওয়ালিউর রহমান, ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া যেসব কারণে কারাবন্দি, সেসব দাবি আদায়ের জন্য সকল আইনজীবীরা ঐক্যবদ্ধ হয়েছেন। দেশে আইনের শাসন নেই। বিচার বিভাগের স্বাধীনতা আজ ভূলুণ্ঠিত। তাই যেসব দাবিতে জাতীয় ঐক্য গঠন করা হয়েছে, সেই ঐক্যকে আরও শক্তিশালী করতে হবে। সেই লক্ষ্যে আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই।

উপস্থিত আইনজীবীরা সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবীদের নিয়ে পাঁচ সদস্যের একটি কমিটি গঠনের পক্ষে প্রস্তাব দেন। এই কমিটির আহ্বায়ক করার জন্য তারা সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনের নাম প্রস্তাব করেন।

সভা সূত্রে জানা যায়, সিনিয়র আইনজীবীদের কমিটি ছাড়াও আরেকটি কমিটি থাকবে। আন্দোলনকে লক্ষ্যে পৌঁছে দেয়ার জন্য উভয় কমিটি একসঙ্গে কাজ করবে। আগামী কয়েক দিনের মধ্যে পরবর্তী সভা করে মহাসমাবেশের তারিখ নির্ধারণ করা হবে।

সূত্র আরও জানায়, সভায় ব্যারিস্টার মওদুদ আহমদ অক্টোবরের প্রথম সপ্তাহে সুপ্রিম কোর্টে আইনজীবীদের মহাসমাবেশ করার পক্ষে মত দেন। এছাড়াও প্রতিটি বিভাগে আইনজীবীদের কমিটি গঠনের সুপারিশ করেন।

এ বিষয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, আগামী ২/১ দিনের মধ্যেই সিনিয়র আইনজীবীদের নিয়ে একটি কমিটি গঠন ও মহসমাবেশের তারিখ নির্ধারণ করা হবে।’

তিনি আরও বলেন, সুপ্রিম কোর্টের আইনজীবীদের নিয়ে একটি ঐক্য গঠনের প্রক্রিয়া চলছে। সুপ্রিম কোর্টের যেসব আইনজীবী গণতন্ত্রমনা এবং গণতন্ত্র পুনরুদ্ধারের সঙ্গে সম্পৃক্ত হতে চান, তাদের জন্য আমাদের দ্বার উন্মুক্ত থাকবে।

তিনি বলেন, আগে থেকেই এ বিষয়ে আমাদের একটি ঐক্য পরিষদ ছিল। সেটার আহ্বায়ক আমি। আইনজীবীদের নিয়ে ঐক্য গঠনের বিষয়ে সর্বোচ্চ পর্যায়ে কথা হয়েছে। সেখান থেকেই আমাকে দায়িত্ব দেয়া হয়েছে এবং আমি সে দায়িত্ব পালন করছি।

তথ্যসূত্র: জাগোনিউজ২৪
এনওবি/১৯:০৭/২৫ সেপ্টেম্বর

আইন-আদালত

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে