Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ , ২৭ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (90 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২১-২০১৮

জমজমাট আয়োজনে টরন্টোয় অনুষ্ঠিত হলো এবারের বুয়েট নাইট

জমজমাট আয়োজনে টরন্টোয় অনুষ্ঠিত হলো এবারের বুয়েট নাইট

টরন্টো, ২১ সেপ্টেম্বর- গত ৮ সেপ্টেম্বর, শনিবার সন্ধ্যা সাতটায় টরন্টোর মারখাম কনভেনশন সেন্টারে প্রতিবারের মতো বুয়েট অ্যালাইমনাই  আ্যাসোসিয়েশন কানাডার উদ্যোগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের বাৎসরিক উৎসব বুয়েট নাইট ২০১৮ অত্যন্ত জাঁকজমকপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়। এবারের উৎসব উপলক্ষে বাংলাদেশের জাতীয় অধ্যাপক প্রফেসর জামিলুর রেজা চৌধুরী তাঁর প্রাক্তন ছাত্র-ছাত্রীদের আমন্ত্রণে সাড়া দিয়ে ঢাকা থেকে টরন্টোয় আগমন করেন। 

আ্যাসোসিয়েশন এর একঝাঁক স্বেচ্ছাসেবকের তত্ত্বাবধানে অভ্যর্থনা ও রেজিষ্ট্রেশন বুথে সন্ধ্যা সাড়ে পাঁচটা থেকে প্রাক্তন ছাত্র-ছাত্রী, তাদের পরিবারবর্গ ও অতিথিদের অনুষ্ঠানস্থলে স্বাগত জানানো শুরু হয়। সন্ধ্যা সাতটায় ছয় শতাধিক অভ্যাগতের উপস্থিতিতে মিলনায়তন কানায় কানায় পূর্ণ হয়ে যায়।

অনুষ্ঠান প্রস্তুতি কমিটির আহবায়ক কামরুল ইসলাম শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। এরপর বাংলাদেশ ও কানাডার জাতীয় সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠানের উদ্বোধনী পর্ব শুরু হয়। এই সময় মঞ্চের সমবেত শিল্পী ও শিশু কিশোরদের সাথে মিলনায়তন ভর্তি দর্শকেরা দাঁড়িয়ে দুই দেশের জাতীয় পতাকা ও সংগীতের প্রতি সন্মান প্রদর্শন করেন। আ্যাসোসিয়েশন পরিচালনা কমিটির ডিরেক্টর (অ্যাডমিনিস্ট্রেশন) আব্দুস সালাম ও অনুষ্ঠান পরিচালনা কমিটির সহ আহবায়ক মনীষ পাল যৌথভাবে অনুষ্ঠান পরিচালনা করেন। এ পর্বের পর অনুষ্ঠানের সভাপতি ও অতিথিদের মঞ্চে স্বাগত জানানো হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ড: দেলোয়ার হোসাইন এবং প্রধান অতিথির আসন অলংকৃত করেন ঢাকা থেকে আগত জাতীয় অধ্যাপক প্রফেসর জামিলুর রেজা চৌধুরী। অতিথি হিসেবে মঞ্চে আরো উপস্থিত ছিলেন অ্যালাইমনাই সদস্যদের মধ্যে সর্বজেষ্ঠ্য ড: বখ্তে এ কামাল এবং বুয়েট অ্যালাইমনাই কেন্দ্রের ট্রাস্টি ও অন্যতম নির্বাহী মোহাম্মদ আব্দুর রউফ।

এবাবের অনুষ্ঠানে প্রথমবারের মতো কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে কর্মরত তেরোজন আলামনাই সদস্যকে সম্মাননা জানানো হয়I অনুষ্ঠান পরিচালনা কমিটির আহবায়ক কামরুল ইসলাম এবং সংগঠনের অন্যতম পরিচালক জাহাঙ্গীর চৌধুরীর পরিকল্পনা ও পরিচালনায় এবারের সম্মাননা প্রাপ্তদের মধ্যে রয়েছেন ড: এস, আর করিম , ড: মোহাম্মদ হাফিজুর রহমান , ড: মোহাম্মদ জুলকারনাইন , ড: ফারহানা জুলকারনাইন , ড: মোহাম্মদ নাসির উদ্দিন , ড: মোহাম্মদ হাসিবুল হাসান , ড: মনিরুল মির্জা , ড: আনোয়ার হোসেন , ড: সফিউদ্দিন, ড: নুরুল হাবিব জাকি , ড: রক্তিম মিত্র , ড: সৈয়দ ইশতিয়াক আহমেদ এবং ড: পুলিন মন্ডল । এর পর অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ টরন্টোর স্কুল বোর্ডের গতবছরের অন্যতম সেরা ছাত্রীর মুকুটবিজয়ী নাহিয়ান মির্জাকে আনুষ্ঠানিকভাবে সম্বর্ধনা দেয়া হয়।

এরপর অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর জামিলুর রেজা চৌধুরী বক্তব্য রাখেন। তিনি দেশে বিশ্ব মানের প্রকল্পে বাংলাদেশের প্রকৌশলীদের সার্বিক ব্যবস্থাপনার কথা গর্বের সাথে উল্লেখ করেন এবং বলেন, কানাডার বিভিন্ন শিক্ষা ও শিল্প প্রতিষ্ঠানে কর্মরত বাংলাদেশের প্রকৌশলী ও স্থপতিরা দেশেও চ্যালেঞ্জিং প্রকল্পে ভূমিকা রাখতে পারবেন । তিনি বাংলাদেশের অর্থনৈতিক সাফল্য ও সম্ভাবনার কথা বিশেষভাবে উল্লেখ করেন। তিনি বুয়েট অ্যালাইমনাই  আ্যাসোসিয়েশন কানাডার ব্যানারে প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সমবেত করবার উদ্যোগ নেবার জন্য আয়োজক কমিটিকে ধন্যবাদ জ্ঞাপন করেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ড: বখ্তে এ কামাল এবং ঢাকা থেকে আগত অতিথি মোহাম্মদ আব্দুর রউফI সংগঠনের প্রেসিডেন্ট এবং অনুষ্ঠানের সভাপতি ড: দেলোয়ার হোসাইন অনুষ্ঠানে প্রধান অতিথিকে পরিচয় করিয়ে দেন এবং সমাপনী বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিলো মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এলামনাই সদস্য ও শিশু-কিশোরদের পরিবেশনায় নাচ ও গানের মধ্য দিয়ে মনোমুগ্ধকর সাংস্কৃতিক পর্বের সূচনা করা হয়। এ পর্বে গান করেন মুক্তি প্রসাদ , গোলাম মহিউদ্দিন, সুমি বর্মন , ইয়াসমিন খায়ের , মাসুদ চৌধুরী এবং মোনা দেওয়ান I অপূর্ব সুরের মুর্ছনায় বাঁশি বাজিয়ে শোনান আমেরিকা থেকে আগত প্রকৌশলী ড: চন্দ্রনাথ, গিটার বাজিয়ে শোনান রাফি আলম। রবীন্দ্র সংগীতের সাথে নৃত্য পরিবেশন করেন অণ্বেষা সিকদার । অনুষ্ঠানে অতিথি শিল্পী ছিলেন টরন্টোর জনপ্রিয় সংগীতশিল্পী সা রে গা মা পা খ্যাত ঐন্দ্রিলা দাস এবং অটোয়া থেকে আগত নাসরিন শশী। মূহুর্মূহ করতালি দিয়ে দর্শকরা শিল্পীদের স্বাগত জানান। দুই বাংলার জনপ্রিয় দুই অতিথি শিল্পী রবীন্দ্রনাথ থেকে দেশাত্মক , লোকগীতি থেকে আধুনিক জনপ্রিয় বহু ঘরানার গান শুনিয়ে দর্শক শ্রোতাদের মন কেড়ে নেন I অনুষ্ঠানে টরন্টোর গুণী নৃত্যশিল্পী বিপ্লব কর ও তার দল নাচ পরিবেশন করেন। 

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডিনিউজ ২৪ এর মোহাম্মদ অসিউজ্জামান, সাপ্তাহিক আজকাল- এর সম্পাদক মন্ডলীর চেয়ারম্যান সৈয়দ এ. গফফার , দেশে বিদেশের সম্পাদক নজরুল মিন্টো, সিবিএন২৪ এর সম্পাদক মাহবুবুল হক ওসমানী, এসোসিয়েশন অফ বাংলাদেশী ইঞ্জিনিয়ার্স অন্টারিও এর প্রেসিডেন্ট মোহাম্মদ রেজাউর রহমান, বাংলাদেশ এসোসিয়েশন অব টরন্টোর সাবেক সভাপতি মির্জা শহীদুর রহমান এবং কমুনিটির সামাজিক ও ব্যবসায়িক নেতৃবৃন্দ । পুরো অনুষ্ঠানে আগত এলামনাই সদস্য, পরিবার ও অতিথিদের আলোকচিত্র ধারণ করেন তরুণ ফটোগ্রাফার আসিফ রিজুয়ান। অনুষ্ঠান উপলক্ষে মনির আকন এর সম্পাদনায় এলামনাই সদস্যদের স্মৃতিকথা ও নিবন্ধ নিয়ে একটি দৃষ্টিনন্দন স্মরণিকা প্রকাশ করা হয়।

অনুষ্ঠানের শেষ পর্বে অনুষ্ঠিত হয় রাফেল ড্র। শত শত উপস্থিত অতিথিদের মধ্যে লটারীর মাধ্যমে প্রথম দশ জন বিজয়ীকে পুরস্কৃত করা হয়। রাফেল ড্র শেষ হলে সংগঠনের সহ সভাপতি শহীদ উদ্দিন হিরণ আগত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন I আয়োজক কমিটির পক্ষ থেকে প্রধান পৃষ্ঠপোষক রিয়েলটর মহিউদ্দিন মহি ও ভাসাবি'স নাহিদ কালেকশন এর নাহিদ আখতার এবং ম্যাগাজিনের অন্যান্য বিজ্ঞাপনদাতা ও পৃষ্ঠপোষকদের প্রতি কৃতজ্ঞতা জানানো হয়। আয়োজকরা এসোসিয়েশন এর সাংস্কৃতিক তহবিলে অনুদানের জন্য টরন্টোর বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক বুয়েট পরিবারের অন্যতম সদস্য স্বপ্না দাস এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। অতিথিদের নৈশভোজে আপ্যায়িত করার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। 

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে