Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.7/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-১১-২০১৮

যেসব খাবার দৃষ্টিশক্তি বাড়ায়

যেসব খাবার দৃষ্টিশক্তি বাড়ায়

পৃথিবীকে দেখার একমাত্র উপায় হলো চোখ। কিন্তু কম্পিউটার এবং মোবাইল স্ক্রিনে অতিরিক্ত চোখ রাখার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে দৃষ্টিশক্তি। এ কারণে চোখের যত্ন নেওয়া খুবই জরুরি। সময় মতো চোখের যত্ন না নেওয়া হলে গ্লুকোমা, রাতকানা রোগ, চশমার পাওয়ার বেড়ে যাওয়া এবং চোখ শুষ্ক হয়ে যেতে পারে। এজন্য ভিটামিন এ সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চোখের দৃষ্টি বাড়াতে বিশেষ ভূমিকা রাখে। সেই সঙ্গে চোখের সংক্রমণ কমায়। শরীরে ভিটামিন এ’য়ের ঘাটতি হলে কর্ণিয়া শুকিয়ে যেতে পারে। কখনও কখনও দৃষ্টিশক্তিও হারিয়ে যেতে পারে। তাই চোখ সুস্থ রাখতে নিয়মিত ভিটামিন এ সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। ভিটামিন এ পাওয়া যায় যেসব খাবারে-

 
১. গাজর ভিটামিন এ’য়ের দারুন উৎস।দিনে যতটুকু ভিটামিন এ প্রয়োজন তার প্রায় ২০০ শতাংশ বেশি ভিটামিনে এ থাকে একটি গাজরে। এছাড়া এতে ভিটামিন বি, কে, ফাইবার এবং ম্যাগনেশিয়ামও থাকে।

২. পালং শাক ভিটামিন এ’য়ের আরেকটি দারুন উৎস।এতে থাকা আয়রনও চোখ ভাল রাখতে সাহায্য করে।মাত্র এক কাপ পরিমাণ পালং শাকে ১০০ শতাংশ ভিটামিন এ থাকে।

৩. ফলের রাজা আম দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এক কাপ পরিমাণে আমে ৩৫ শতাংশ ভিটামিন এ রয়েছে।

৪. পেঁপেতে নানা ধরনের পুষ্টি উপাদান ও খনিজ থাকে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং এনজাইম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। দিনে যতটুকু ভিটামিন এ প্রয়োজন তার প্রায় ২৯ শতাংশ পাওয়া যায় পেঁপে থেকে।


আরএস/ ১১ সেপ্টেম্বর

গবেষণা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে