Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ মে, ২০১৯ , ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (65 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৯-০৫-২০১৮

ভাঙনের কবলে দর্শনীয় স্থান গোদার বাজার ঘাট, আতঙ্কে গ্রামবাসী

ভাঙনের কবলে দর্শনীয় স্থান গোদার বাজার ঘাট, আতঙ্কে গ্রামবাসী

রাজবাড়ী, ০৫ সেপ্টেম্বর- রাজবাড়ী জেলা শহরের প্রধান দর্শনীয় স্থান গোদার বাজার ঘাট এলাকায় এবার ভাঙন শুরু হয়েছে। পদ্মার করালগ্রাসে গত ২৪ ঘণ্টায় ঘাট এলাকার প্রায় ১০০ মিটার সিসি ব্লক এলাকা চলে গেছে নদী গর্ভে।

ঘাট এলাকায় দর্শনার্থীদের বিনোদনের জন্য তৈরি করা নানা স্থাপনা এখন হুমকিতে। পদ্মার প্রবল স্রোতে এমন ভাঙনে আতঙ্কে স্থানীয় গ্রামবাসী ও প্রকৃতিপ্রেমীরা।

তবে ভাঙন ঠেকাতে জরুরি ভিত্তিতে নদীতে বালি ভর্তি জিও ব্যাগ ফেলছে পানি উন্নয়ন বোর্ড। তবে তা কতটুকু কাজে আসবে এ নিয়ে সংশয় প্রকাশ করেছেন স্থানীয়রা।

গোদার বাজার ঘাট এলাকার স্থানীয় বাসিন্দা মো. নজরুল ইসলাম মন্টু বলেন, ভাঙনের কারণ হিসেবে আমাদের মনে হয়- ব্লক সেটিংয়ের নিচে যে প্রটেকশন ছিল তা সরে যাওয়ার কারণে এই সিসি ব্লকগুলো নদীতে ধসে গেছে। তাছাড়া নদীটি যখন খনন করা হয় তখন পাড়ের কাছাকাছি খনন করা হয়েছিল। গত ৪ সেপ্টেম্বর রাতে প্রায় শত ফিট এলাকার সিসি ব্লক নদীতে বিলীন হয়েছে। গোদার বাজারের স্থাপনাগুলো যে কোনো সময় নদীতে ভেসে যাবে।

ষাটোর্ধ্ব কানাই সরদার বলেন, বাঁধের পাশেই এই গোদার বাজার ঘাট। ব্লক সিসির নিচের বালি সরে গেছে তাই এমনভাবে সব নদীতে চলে যাচ্ছে। রাতের আঁধারে নদীতে সব ভেঙে গেছে।

অপর গ্রামবাসী মো. আক্কাস বলেন, গোদার বাজার ঘাটে মোস্তফার ইটভাটার পাশে যে সিসি ব্লকগুলো ছিল, তার প্রত্যেকটির মাঝে মাঝে ফাঁকা থাকায় পানির স্রোতে সব নদী গর্ভে চলে গেছে। ভড়া মৌসুমে কাজ না করে শুকনা মৌসুমে যদি ঠিকাদাররা নদীতে কাজ করতো, তাহলে আজ এমন হতো না।

ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স  মনোয়ার হোসেনের প্রতিনিধি গাজী সাফায়েত হোসেন সাচ্চু জানান, জরুরি ভিত্তিতে গোদার বাজার এলাকায় ভাঙন ঠেকাতে ২৫০ কেজি বালুভর্তি জিও ব্যাগ ফেলা হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রকাশ কৃষ্ণ সরকার জানান, গত মঙ্গলবার নদী ভাঙনের তীব্রতা ছিল ভয়াবহ। ব্লক দিয়ে নির্মিত অংশের প্রায় ৬০ মিটার নদীতে বিলীন হয়ে গেছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

তথ্যসূত্র: পরিবর্তন
এনওবি/২১:০৯/০৫ সেপ্টেম্বর

রাজবাড়ী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে