Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ মে, ২০১৯ , ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৯-০৪-২০১৮

মাইক্রোসফট এয়ারব্যান্ডের গ্রান্ট বিজয়ী বাংলাদেশের এমই সোলশেয়ার

মাইক্রোসফট এয়ারব্যান্ডের গ্রান্ট বিজয়ী বাংলাদেশের এমই সোলশেয়ার

উদীয়মান স্টার্টআপের মাধ্যমে যুক্তরাষ্ট্র, আফ্রিকা ও এশিয়ার সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কাছে ইন্টারনেট সুবিধা ও ক্লাউড সমাধান পৌঁছে দিতে মাইক্রোসফটের তৃতীয় বার্ষিক এয়ারব্যান্ড গ্রান্ট ফান্ডের জন্য মনোনীত আটটি স্টার্টআপের নাম ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের কাছে সৌরবিদ্যুৎ পৌঁছে দেয়া ‘এমই সোলশেয়ার’ এ ফান্ড পাওয়ার জন্য এশিয়ার একমাত্র প্রতিষ্ঠান হিসেবে মনোনীত হয়েছে।

মাইক্রোসফট নির্বাচিত এ স্টার্টআপগুলোর প্রকল্পে অর্থ বিনিয়োগ করবে। পাশাপাশি প্রযুক্তি ব্যবহারের সুবিধা দেবে, প্রশিক্ষণ দেবে, নেটওয়ার্কিং-এর সুযোগ করে দেবে এবং স্টার্টআপগুলোর কানেক্টিভিটি সল্যুশন সেবাকে গতিশীল করতে সার্বিক অন্যান্য সহায়তা প্রদান করবে।

এসব স্টার্টআপ প্রতিষ্ঠান সুবিধাবঞ্চিত ও প্রত্যন্ত অঞ্চলে সাশ্রয়ী ইন্টারনেট সল্যুশন উন্নয়নের মাধ্যমে মানুষদের সংযুক্ত করছে এবং ইন্টারনেটচালিত এমন সব অ্যাপ্লিকেশন তৈরি করছে যা শিক্ষা, স্বাস্থ্যসেবা ও ক্ষুদ্র ব্যবসার উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। তাই সেরা ৮টি স্টার্টআপ প্রতিষ্ঠানকে এ বছর অনুদান দেয়ার জন্য নির্বাচিত করে মাইক্রোসফট। যার মধ্যে এশিয়া থেকে নির্বাচিত একমাত্র স্টার্টআপ প্রতিষ্ঠান হচ্ছে, বাংলাদেশের এমই সোলশেয়ার।

এমই সোলশেয়ার বাংলাদেশে ওয়াই-ফাই টাওয়ার সংযুক্ত পিয়ার টু পিয়ার সোলার এনার্জি ট্রেডিং প্ল্যাটফর্ম নির্মাণে কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠানটি ডিস্ট্রিবিউটেড লেজার টেকনোলজির ওপর ভিত্তি করে তৈরি পিয়ার টু পিয়ার সোলার এনার্জি ট্রেডিং প্ল্যাটফর্ম নিয়ে কাজ করছে। পাশাপাশি প্রতিষ্ঠানটি বাংলাদেশের সব মানুষের কাছে সাশ্রয়ী সৌরবিদ্যুৎ পৌঁছে দিতে উদ্ভাবনী উপায় নিয়ে আসার মাধ্যমে যুগান্তকারী ভূমিকা রেখেছে। এ প্রকল্পের অধীনে, দেশের আরো অনেক পরিবারের কাছে বিদ্যুৎ পৌঁছাবে যারা এর আগে কখনো বিদ্যুৎ সুবিধা পায়নি।

এমই সোলশেয়ার মাইক্রোসফটের এ ফান্ড ব্যবহার করে ইন্টারনেট সেবাদাতাদের সঙ্গে অংশীদারিত্ব করবে, যার মাধ্যমে প্রতিষ্ঠানটি সাইটের সঙ্গে সংযুক্ত হওয়ার মাধ্যমে মোবাইল মানি পার্টনার শনাক্ত করতে এবং সুরক্ষিত মোবাইল মানি নির্মাণে ও এনার্জি-রাউটিং মেকানিজমে কাজ করবে।

এ নিয়ে মাইক্রোসফট বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, ভুটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, ‘মাইক্রোসফট এয়ারব্যান্ড গ্রান্ট ফান্ডের বিজয়ী হওয়া এমই সোলশেয়ার ও বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের ডিজিটাল অন্তর্ভুক্তি ও ডিজিটাল ডিভাইডের মধ্যে সেতুবন্ধন প্রত্যন্ত জনগোষ্ঠীর মানুষদের ক্ষমতায়ন ঘটাতে সহায়তা করবে। আমাদের বিশ্বাস, উদ্যোক্তাদের নিয়ে একসঙ্গে কাজ করার মাধ্যমে আমরা এটা করতে পারবো।’

এমই সোলশেয়ার চিফ টেকনিক্যাল অফিসার হ্যানেস কেহফ বলেন, ‘এমই সোলশেয়ার প্ল্যাটফর্ম প্রতিষ্ঠানের দিকে রূপান্তর প্রক্রিয়া চলছে। মাইক্রোসফট এয়ারব্যান্ড উদ্যোগের অংশ হওয়ার কারণে এ প্রক্রিয়া আরো গতিশীল হবে পাশাপাশি, আমরা উৎকর্ষের দিকে আগাবো। এক্ষেত্রে, উল্লেখযোগ্য একটি উদাহরণ হচ্ছে, সব জায়গায় যোগাযোগ অবকাঠামো নিয়ে পৌঁছে যাওয়া।’

এয়ারব্যান্ড গ্রান্ট মাইক্রোসফটের এয়ারব্যান্ড উদ্যোগেরই অংশ, যা সাশ্রয়ী ইন্টারনেট সেবার পাওয়ার ক্ষেত্রে সকল প্রতিবন্ধকতা পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়া নিয়ে কাজ করে। প্রাথমিক পর্যায়ে থাকা সম্ভাবনাময় স্টার্টআপ যারা অভিনব প্রযুক্তি, সেবা ও ব্যবসায়িক মডেল তৈরিতে কাজ করছে তাদের সহায়তাদান করে এয়ারব্যান্ড উদ্যোগ।

তথ্যসূত্র: রাইজিংবিডি
এইচ/০০:২৯/০৫ সেপ্টেম্বর

 

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে