Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (21 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৯-০৩-২০১৮

যে দ্বীপে নারীদের প্রবেশ নিষিদ্ধ!

যে দ্বীপে নারীদের প্রবেশ নিষিদ্ধ!

বিশ্বায়নের এই যুগে এসেও জাপানে একটি পুরনো প্রথা অক্ষরে অক্ষরে পালন করা হয়। দেশটির দক্ষিণ-পশ্চিমের একটি দ্বীপ ওকিনোশিমা। যেখানে রয়েছে মুনাকাতা তাইশা ওকিটসুমিয়া নামে একটি মন্দির, যা সমুদ্রের দেবীর সম্মানে নির্মিত। সমুদ্রগামী জাহাজের নিরাপদ যাত্রার উদ্দেশে এখানে পালিত হয় নানান আচার অনুষ্ঠান। এর মধ্যে একটি হল এ দ্বীপে প্রবেশের ক্ষেত্রে নারীদের ওপর নিষেধাজ্ঞা।

এ দ্বীপকে কেন্দ্র করে আরো নানা রকমের নিষেধাজ্ঞা চালু আছে। তবে সেখানে নারীরা যেতে পারবেন না এটা সবচেয়ে ব্যতিক্রম ও মান্ধাতার আমলের ধারণা। এছাড়া যে পুরুষরা ওই দ্বীপে যান, তাদেরকেও প্রথমে উলঙ্গ হয়ে পরিষ্কার পরিচ্ছন্ন হতে হয়। এছাড়া এ দ্বীপে যাওয়ার বিবরণ তারা কাউকে কখনো বলতে পারবেন না।

জাপানের গণমাধ্যম দৈনিক আশাহি শিম্বুন জানায়, ওই দ্বীপে যারা যাবেন তারা সেখান থেকে কোনো স্মৃতিচিহ্ন নিয়ে আসতে পারবেন না, একটি ঘাসের টুকরোও নয়।

সম্প্রতি ইউনেস্কোর একটি উপদেষ্টা দল দ্বীপটিকে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করার পরামর্শ দিয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত হবে আগামী জুলাইয়ে। অনেকেই ভেবেছিলেন, বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত হলে হয়তো দ্বীপটিতে নারীদের প্রবেশাধিকারও পাওয়া যাবে।

তবে নারীদের যাওয়ার ওপর এ নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে- এমন সম্ভাবনা কম বলে জানিয়েছেন ওই মন্দিরের এক কর্মকর্তা। তিনি বলেন, ‘এটি বিশ্ব ঐতিহ্যের অংশ হলেও এ নিষেধাজ্ঞা উঠবে না।’

তথ্যসূত্র: বিডি প্রতিদিন
আরএস/ ০৩ সেপ্টেম্বর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে