Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.3/5 (30 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-২৯-২০১৮

নজিরবিহীন সামরিক মহড়ার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

আরেফিন আল ইমরান


নজিরবিহীন সামরিক মহড়ার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

মস্কো, ২৯ আগস্ট- বিগত চার দশকের মধ্যে সর্ববৃহৎ সামরিক মহড়ার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। স্নায়ুযুদ্ধ পরবর্তী সময়ে এতো বড় ধরনের কোনো সমরকৌশলগত প্রস্তুতি এর আগে কখনই নেয়নি দেশটি। আগামী মাসে এই বিশাল আকারের সামরিক মহড়া অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু। এই প্রস্তুতি ও মহড়া আয়তনের দিক থেকে বিশাল পরিসরে অনুষ্ঠিত হবে এবং সেনা সমাবেশের ক্ষেত্রেও অভূতপূর্ব নজির স্থাপন করবে বলেও জানিয়েছেন তিনি।

স্নায়ুযুদ্ধের পর সর্ববৃহৎ এ মহড়ায় প্রায় ৩ লাখ সেনা অংশগ্রহণ করবেন। ১৯৮১ সালে ন্যাটোর ওপর হামলা চালানোর প্রশিক্ষণ হিসেবে সোভিয়েত বাহিনী বিশাল সামরিক মহড়ার আয়োজন করেছিল। তার সঙ্গে তুলনা করে এই মহড়ার নাম দেয়া হয়েছে ভসটক-২০১৮। ন্যাটোর সঙ্গে উত্তেজনাকে কেন্দ্র করে রাশিয়া সামরিক প্রশিক্ষণ জোরদার করেছে।

২০১৪ সালে ইউক্রেনে রুশ সামরিক হস্তক্ষেপের জন্য পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞা জারি করে এবং রুশ সীমান্তে ন্যাটোর উপস্থিতি বাড়ানো হয়েছে। শোইগু বলেছেন, ‘ভসটক-২০১৮ সামরিক মহড়ায় ১১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এতে ৩৬ হাজার সাঁজোয়াযান এবং এক হাজারের বেশি যুদ্ধবিমান অংশ নেবে। প্যারাট্রুপস ও নর্দান ফ্লিট ন্যাভাল ফোর্সেসও মহড়ায় অংশ নেবে। রাশিয়ায় সশস্ত্রবাহিনীতে মোট ১০ লাখ সক্রিয় সেনা রয়েছে। আর রিজার্ভে আছে ২৫ লাখের বেশি সেনা। এর আগে রাশিয়ার চেলিয়াবিনস্ক অঞ্চলের চেবারকুল শহরে ২২ আগস্ট থেকে শুরু হয়েছে সন্ত্রাসবিরোধী মেগা মহড়া। চলবে আগামী ২৯ আগস্ট পর্যন্ত।

সূত্র: বিবিসি ও আল জাজিরা

আর/১০:১৪/২৯ আগস্ট

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে