Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ , ৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (120 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৬-২০১৩

আতংকে দিন কাটাচ্ছে কুয়েত প্রবাসীরা

আবদুল কাদের



	আতংকে দিন কাটাচ্ছে কুয়েত প্রবাসীরা

কুয়েত, ২৬ মে- কুয়েত প্রবাসীরা গত দুই মাস ধরে আতংক ও ভীতিকর অবস্থার মাঝে দিনাতিপাত করছে। কুয়েত সরকার সিদ্ধান্ত নিয়েছে আগামী দশ বছর প্রতি বছরে এক লাখ প্রবাসীকে ধরে দেশে পাঠানোর ব্যাবস্থা করবে। এই সিদ্ধান্তের পর থেকে প্রায় প্রতি দিন কুয়েতের বিভিন্ন এলাকায় বিশেষ অভিযান চালিয়ে শত শত লোককে বিভিন্ন অজুহাতে গ্রেপ্তার করে স্বদেশে পাঠানোর ব্যাবস্থা করছে।

গত শুক্রবার ফরওয়ানীয়া এলাকায় অভিযান চালিয়ে ২৭৫ জন কে গ্রেপ্তার করে কুয়েতের আইন শৃংখলা রক্ষাকারী বাহীনি। গত বুধবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত কুয়েতের বাংলাদেশী অধ্যুশিত এলাকা জিলিব আল সুয়েখ [হাসাবিয়া] এলাকায় অভিযান চালিয়ে বাংলাদেশী সহ বিভিন্ন দেশের ৫৫৫ জন কে গ্রেপ্তার করে জেলে পাঠানো হয়েছে। এদের মধ্যে খুবই অল্প সংখ্যক অবৈধ অভিবাসী থাকলেও বেশীর ভাগ লোকের বৈধ পরিচয়পত্র ধারী বলে জানা গেছে।
 
কুয়েত সরকারের আইন অনুযায়ী এক প্রতিষ্ঠানের ভিসার লোক অন্যত্র কাজ করলে অবৈধ বলে গন্য হবে। কিন্তু অসংখ্য লোক বিভিন্ন অসুবিধার কারনে এই প্রক্রিয়ায় কাজ করে আসছিল। এই ধরনের কয়েক লক্ষ লোক এখন গ্রেপ্তার ঝুকি নিয়ে দিন কাটাচ্ছে।
 
বাংলাদেশীদের মুল আতংকের বিষয় হচ্ছে বাসা বাড়ির কাজের ভিসা নিয়ে এসে [খাদেম আকামা বা ফ্রি ভিসা নামে যেটি পরিচিত] নিজের প্রছন্দ মোতাবেক যারা কাজ করছে তারা সব ছেয়ে বেশী ঝুকিতে আছে।এই ধরনের ভিসায় যারা আছে তাদেরকে কোন রকমের কারন জিজ্ঞাসা না করেই গ্রেপ্তার করছে।
 
এছাড়া কুয়েত পুলিশ বছরে এক লাখ লোক পাঠানোর নির্দিষ্ট লক্ষে গ্রেপ্তার অভিযান চালানোর কারনে সব ধরনের অভিবাসীরা চরম ঝুকিতে আছেন।
 
জানা গেছে গত দুই মাসের এই অভিযানে কয়েক হাজার বাংলাদেশীকে দেশে ফেরত যেতে হয়েছে।যাদের মধ্যে অনেকেই সকল প্রকার বৈধ কাগজ পত্রের অধিকারী ছিলেন। এমনকি এদের মাঝে এমন কয়েক জন ছিলেন যারা এখানে বৈধ ভাবে কুয়েত সরকারের সকল নিয়ম মেনে ব্যাবসা করছিলেন। এই ধর-পাকড়ে বাংলাদেশীরা সব ছেয়ে বেশী আতংকে আছে।

কুয়েত

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে