Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (56 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৮-১১-২০১৮

বঙ্গবীর ওসমানীকে বিশ্ব সিলেট সম্মেলন উৎসর্গ করার সিদ্ধান্ত

বঙ্গবীর ওসমানীকে বিশ্ব সিলেট সম্মেলন উৎসর্গ করার সিদ্ধান্ত

টরন্টো, ১০ আগষ্ট- টরন্টোতে অনুষ্ঠিতব্য ৪র্থ বিশ্ব সিলেট সম্মেলন মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক, সিলেটের কৃতী সন্তান জেনারেল ওসমানীর স্মৃতির প্রতি উৎসর্গ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। উল্লেখ্য, এ বছর বঙ্গবীর মোহাম্মদ আতাউল গণি ওসমানীর শততম জন্মবার্ষিকী (জন্ম: ১ সেপ্টেম্বর ১৯১৮)। মূলতঃ সিলেটের ইতিহাস, ঐতিহ্য নতুন প্রজন্মের কাছে তুলে ধরা এবং একই সাথে সিলেটের উন্নয়নে অংশীদার হওয়ার লক্ষ্য নিয়ে বিশ্ব সিলেট সম্মেলনের মহতী এ আয়োজন। ৪র্থ বিশ্ব সিলেট সম্মেলনের আহবায়ক বিশিষ্ট শিক্ষাবিদ সাবেক তত্বাবধায়েক সরকারের উপদেষ্টা রাশেদা কে. চৌধুরী। এবারের সম্মেলনের শ্লোগান 'সিলেট আমার অহঙ্কার'। 
আগামী ১ ও ২ সেপ্টেম্বর টরন্টোর গ্র্যান্ড প্যালেসে অনুষ্ঠিতব্য এই সম্মেলনে প্রধান অতিথি হয়ে আসছেন বাংলাদেশের অর্থমন্ত্রী, সিলেটের কৃতী সন্তান আবুল মাল আব্দুল মুহিত। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান। বিশেষ অতিথি হয়ে আসছেন, জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, সাবেক উপদেষ্টা এনাম আহমেদ চৌধুরি, ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি তোফায়েল সামি, সাবেক সভাপতি একে এ মুবিন, সহ সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরি, জাতিসংঘে নিযুক্ত সাবেক রাষ্ট্রদূত একে আব্দুল মোমেন, গ্রীন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানীর উপদেষ্টা নাসির এ চৌধুরি,  আরটিএম ইন্টারন্যাশানাল এর প্রধান উপদেষ্টা ড. আহমেদ আল কবির, পুবালী ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর এম এ হালিম চৌধুরি, ঢাকা উত্তর সিটি কর্পরেশনের প্যানেল মেয়র ডেইজি সারওয়ার, পুবালী ব্যাংকের সাবেক ম্যানেজিং ডাইরেক্টর হেলাল আহমেদ চৌধুরি, বাপা'র যুক্ত সম্পাদক শরিফ জামিল, মাল্টিপ্ল্যান লি. ঢাকা-র কর্ণধার ইঞ্জিনিয়ার মুন্সেফ আলী, ইষ্ট-কষ্ট গ্রুপ-এর ব্যবস্থাপনা পরিচালক তানজিল চৌধুরি, গ্রীন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরি প্রমুখ। 


ভারত থেকে বিশেষ অতিথি হয়ে আসছেন আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান অমলেন্দু চ্যাটার্জি, কলকাতায় নিযুক্ত সমকাল পত্রিকার বিশেষ প্রতিনিধি, ভারতের প্রভাবশালী বাংলা দৈনিক যুগশঙ্খের মুখ্য সাংবাদিক রক্তিম দাশ। 
যুক্তরাষ্ট্র থেকে বিশেষ অতিথি হয়ে আসছেন ড. জিয়াউদ্দিন আহমেদ, ড. ফাতেমা আহমেদ, রানা ফেরদৌস চৌধুরি, জুয়েল চৌধুরি, সালাউদ্দিন আহমেদ, রাজিয়া আহমেদ, আহমেদ মাহমুদুর রেজা চৌধুরি, শাকিল আহমেদ চৌধুরি, ড. কাজী রুশদি আহমেদ, মাসওয়ন এন আর চৌধুরি, সাপ্তাহিক ঠিকানার সম্পাদক এম এম শাহীন, টাইম টেলিভিশনের কর্ণধার আবু তাহের, বিশিষ্ট সাংবাদিক মাহবুব আহমেদ, সাংবাদিক ও লেখক শামসাদ হুসাম, কবি কাজী আতিক, কবি তমিজ উদ্দিন লোদী,  প্রমুখ। 
যুক্তরাজ্য থেকে বিশেষ অতিথি হয়ে আসছেন, চ্যানেল এস এর চেয়ারম্যান আহমেদ উস সামাদ চৌধুরি, সাপ্তাহিক পত্রিকার সম্পাদক এমদাদ চৌধুরি প্রমুখ।

বিশ্ব সিলেট সম্মেলনের স্বাগতিক সংগঠক জালালাবাদ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহবুব চৌধুরি রনি জানান, দুই দিনব্যাপী বিশ্ব সিলেট সম্মেলনে পরিবেশন করতে আসছেন যুক্তরাজ্য থেকে প্রখ্যাত কণ্ঠশিল্পী হিমাংশু গোস্বামী, গৌরি চৌধুরি, বাংলাদেশ থেকে আসছেন, আঁখি আলমগীর, টুটুল ও কালা মিয়া। কলকাতা থেকে আসছেন প্রখ্যাত গানের দল দোহারের সদস্যবৃন্দ। এছাড়া কানাডা ও যুক্তরাষ্ট্রের স্থানীয় শিল্পীরা থাকবেন বিভিন্ন পরিবেশনায়। 

বিশ্ব সিলেট সম্মেলনকে সফল করে তুলতে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছেন আয়োজকরা। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি থাকছে সেমিনার, চলচ্চিত্র প্রদর্শণী, স্থানীয় মুক্তিযোদ্ধাদের সম্মাননা, কাব্যজলসা এবং ছোটদের ট্যালেন্ট শো। 
সাংস্কৃতিক পর্বে থাকছে- সিলেটের ঐতিহ্যবাহী মনিপুরী নৃত্য,  বাউল সংগীত, মালজুড়া গান, ধামাইল নাচ ও সিলেটের ঐতিহ্যবাহী বিয়ের গান। বিশিষ্ট নৃত্য পরিচালক তাপস দেব-এর পরিচালনায় নৃত্য আলেখ্য দিয়ে অনুষ্ঠানের জাঁকজমকপূর্ণ সূচনার প্রস্তুতি চলছে। 

যেসব বিষয় নিয়ে সেমিনার অনুষ্ঠিত হবে সেগুলো হলো- ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে সিলেট, সংবাদপত্র ও সাংবাদিকতায় সিলেট, সিলেটের প্রবাদ-প্রবচন ও নাগরি লিপি, পরিবেশ পর্যটনে সিলেট, স্বাস্থ্য সেবায় সিলেট, ও বাংলাদেশের উন্নয়নে সিলেটি প্রবাসীদের ভূমিকা। 

উদ্যোক্তারা জানিয়েছেন, দুইদিনব্যাপী এ জাঁকজমকপূর্ণ সম্মেলনে অতিথিদের স্বাগত জানাতে দু'টি তোরণ নির্মান করা হবে। এছাড়া অনুষ্ঠানগুলো সুশৃঙ্খলভাবে সংঘটিত করার জন্য তিনটি মঞ্চ নির্ধারণ করা হয়েছে, গ্র্যান্ড প্যালেসের ইনডোরের দুটি মঞ্চ ছাড়াও বাইরের খোলা জায়গায় একটি বিশাল মঞ্চ নির্মাণ করা হবে। মঞ্চগুলোর নাম ঠিক করা হয়েছে যথাক্রমে ওসামানী মঞ্চ, সুরমা মঞ্চ এবং বরাক মঞ্চ। 

ইতিমধ্যে সম্মেলনের একটি খসড়া অনুষ্ঠানসূচি দেশে বিদেশে'র হাতে এসে পৌঁছেছে। সূচি অনুযায়ী ১ সেপ্টেম্বর সকাল ১১টায় ওসমানী মঞ্চে বিশ্ব সিলেট সম্মেলনের আহবায়ক রাশেদা চৌধুরির স্বাগত বক্তব্য এবং কমিটির পরিচিতির মাধ্যমে অনুষ্ঠানমালার সূচনা করা হবে। 

সম্মেলন আয়োজক কমিটির মহাসচিব মিজান চৌধুরি জানান, কৈতর (কবুতর) আর বেলুন উড়িয়ে বিকেল সাড়ে চারটায় সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাংলাদেশের অর্থমন্ত্রী এম এ মুহিত।অতিথিদের পরিচয় করিয়ে দেয়ার পর মূল বক্তব্য রাখবেন ড. কাজী খলিকুজ্জামান।

যেসব সেমিনার এবং অংশগ্রহণকারীদের নাম চুড়ান্ত করা হয়েছে নীচে তার তালিকা দেয়া হলো।
সাংবাদিকতায় সিলেট: স্থান: সুরমা অডিটোরিয়াম। অংশগ্রহণে- যুগভেরীর সাবেক সম্পাদক নিউইয়র্ক প্রবাসী মাহবুব উর রহমান, সাপ্তাহিক ঠিকানা পত্রিকার সম্পাদক এম এম শাহীন, টাইম টেলিভিশনের কর্ণধার আবু তাহের, সাপ্তাহিক পত্রিকার সম্পাদক এমদাদ চৌধুরি, ভোরের আলো সম্পাদক খন্দকার আহাদ প্রমুখ। সঞ্চালনায়: দেশে বিদেশে সম্পাদক নজরুল মিন্টো

স্বাস্থ্য সেবায় সিলেট: স্থান: সুরমা অডিটোরিয়াম। অংশগ্রহণে- ড. এহতেশামুল চৌধুরি (বাংলাদেশ), ড. মুরাদ বখত (কানাডা), ড. শাহান জায়গীরদার (কানাডা)। সঞ্চালনায় ডা. জিয়াউদ্দিন আহমেদ (যুক্তরাষ্ট্র)। 

সিলেটের পর্যটন ও পরিবেশ: স্থান: সুরমা অডিটোরিয়াম। অংশগ্রহণে- শরিফ জামিল (বাংলাদেশ), রানা ফেরদৌস (যুক্তরাষ্ট্র)। সঞ্চালনায়: মিনহাজ আহমেদ সাম্মু (যুক্তরাষ্ট্র)।

সিলেটের প্রবাদ-প্রবচন ও নাগরি লিপি: স্থান: সুরমা অডিটোরিয়াম। অংশগ্রহণে- এনাম আহমেদ চৌধুরি (বাংলাদেশ), অমলেন্দু চ্যাটার্জি (ভারত) সালাউদ্দিন আহমেদ (যুক্তরাষ্ট্র), মহসিন বখত (কানাডা)। 

বিশ্ব সিলেট সম্মেলন ও এর ভবিষ্যৎ: স্থান: সুরমা অডিটোরিয়াম। অংশগ্রহণে- সি এম তোফায়েল সামি (বাংলাদেশ), নাসির চৌধুরি (বাংলাদেশ), জুয়েল চৌধুরি (যুক্তরাষ্ট্র)। 

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে সিলেট: স্থান: ওসমানী মঞ্চ। অংশগ্রহণে: এম এ মুহিত (বাংলাদেশ), তাজুল মোহাম্মদ( কানাডা), গোপেশ মালাকার (কানাডা), অমলেন্দু চ্যাটার্জী (ভারত), শামসাদ হুসাম (যুক্তরাষ্ট্র)। সঞ্চালনায়: ড. জিয়াউদ্দিন আহমেদ (যুক্তরাষ্ট্র)। 

বাংলাদেশের উন্নয়নে সিলেটি প্রবাসীদের ভূমিকা: স্থান: সুরমা অডিটোরিয়াম: অংশগ্রহণে: ড. একে আব্দুল মোমেন (বাংলাদেশ), আহমেদ উস সামাদ চৌধুরি (যুক্তরাজ্য), এম এম শাহীন (যুক্তরাষ্ট্র), আবু তাহের (যুক্তরাষ্ট্র)।

তারুণ্যের নেতৃত্ব: স্থান: সুরমা অডিটোরিয়াম: অংশগ্রহণে: Doly Begum MPP, Ontario, Canada; Quazi Rushdy Ahmad, PhD Nuclear Physics, President True North Bio, USA; Mahsoun N R Chowdhury, Community Development Manager American Cancer Society, Holyoke, MA, USA; Tanjil Chowdhury, Managing Director, East Cost Group, Bangladesh; Farzana Chowdhury, Managing Director and CEO, Green Delta Insurance Co. Ltd , Bangladesh; Daisy Sarwar Panel Mayor, Dhaka North, City Corporation, Bangladesh; Abu Saleh MD Masum, Journalist and Humanitarian activist, United Kingdom. 

এছাড়াও রক্তিম দাশের উপস্থাপনায় আসামের সাম্প্রতিক সমস্যা এবং প্রফেসর সামসুদ্দোহা চৌধুরির উপস্থাপনায় 'ভাবমূর্তি উন্নয়নে'র উপর দু'টি আলোচনা অনুষ্ঠান থাকবে।

আয়োজক কমিটির অন্যতম কর্মকর্তা ইন্তেখাব চৌধুরি তুহিন জানান, দুইদিন ব্যাপী অনুষ্ঠানমালায় বিভিন্ন সময় স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শণী হবে বরাক অডিটোরিয়ামে। এ পর্যন্ত পাওয়া তালিকায় উল্লেখযোগ্য ডকুমেন্টারি হচ্ছে: A Hero of Liberation War: Ataul Gani Osmany (Produced by Iqbal Bahar Chowdhury,  Ex. Chief Voice of America, USA); “Black Leaf” Directed by Makbul Ahmed, UK (A seemingly quiet Tea Garden saw a rage of revenge, but what lies beneath)।

স্বল্পদৈর্ঘ চলচ্চিত্রগুলো হলো: “Not a Penny Not a Gun” (An award winning documentary on the contributions of expatriate British Bangladeshi in the 1971 Freedom war), Directed by Makbul Ahmed, United Kingdom;  সিলেটের পাঁচালি” A musical documentary on History and Heritage of Sylhet. Written by Ahmed Bokul (Bangladesh), directed by Nazrul Kabir (USA).

শনিবার ও রবিবার দুইদিনই গ্র্যান্ড প্যালেসের উন্মুক্ত মঞ্চে থাকছে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। মধ্যরাত অবধি এসব অনুষ্ঠানমালায় স্থানীয় শিল্পীদের পরিবেশনার সাথে থাকছে অতিথি শিল্পীদের বিভিন্ন পরিবেশনা।  

স্বাগতিক সংগঠন জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি দেবব্রত দে তমাল জানিয়েছেন, সম্মেলনে সিলেটের ঐতিহাসিক আলী আমজদের ঘড়ি-র (সিলেটের ল্যান্ডমার্ক হিসেবে পরিচিত) একটি রেপ্লিকা স্থাপন করা হবে। এছাড়া বিশ্ব সিলেট সম্মেলন উপলক্ষে সৈয়দ আফসার আহমেদ এর সম্পাদনায় একটি স্মরণিকা প্রকাশিত হবে। ইতিমধ্যে কানাডার প্রধানমন্ত্রী ও অন্টারিওর মুখ্যমন্ত্রী তাদের বাণী পাঠিয়েছেন। 

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে