Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.9/5 (29 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-১৪-২০১৮

যুক্তরাষ্ট্রই তালেবানের প্রধান পৃষ্ঠপোষক: রাশিয়া

যুক্তরাষ্ট্রই তালেবানের প্রধান পৃষ্ঠপোষক: রাশিয়া

মস্কো, ১৪ জুলাই- যুক্তরাষ্ট্র ও ন্যাটো সামরিক জোটই আফগানিস্তানভিত্তিক সশস্ত্র গোষ্ঠী তালেবানের প্রধান পৃষ্ঠপোষক বলে মন্তব্য করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, রাশিয়াকে অভিযুক্ত করে মূলত মার্কিন সরকার তালেবানের প্রতি নিজের পৃষ্ঠপোষকতা আড়াল করতে চায়।

কিউবাভিত্তিক সংবাদমাধ্যম প্রেনসা লাতিনার এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার এ অভিযোগ করেন মারিয়া জাখারোভা। তিনি বলেন, আমেরিকা হচ্ছে তালেবানের প্রধান পৃষ্ঠপোষক। ন্যাটো সেনাদের সক্রিয় উপস্থিতির পরও এদের পৃষ্ঠপোষকতার কারণে আফগানিস্তানে মাদকদ্রব্য উৎপাদন ও চোরাচালান মারাত্মকভাবে বেড়েছে।

জাখারোভা বলেন, তালেবানের সঙ্গে রাশিয়ার সীমিত পরিসরে যোগাযোগ আছে এবং এর কারণ হচ্ছে আফগানিস্তানে থাকা রুশ নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত ও দেশটির সংহতি প্রক্রিয়া এগিয়ে নিতে সহায়তা করা।

ওই মুখপাত্র আরও দাবি করেন, মার্কিন কংগ্রেসের বিশেষ কমিটির তদন্তে এরইমধ্যে তলেবানের প্রতি মার্কিন সেনাদের পৃষ্ঠপোষকতার প্রমাণ মিলেছে। এর উদাহরণ হচ্ছে, বিভিন্ন রিপোর্টে স্বীকার করা হয়েছে, যেসব মার্কিন অস্ত্র ‘চুরি’ হয়েছে অথবা ‘ভুল হাতে’ পড়েছে, তা মূলত তালেবানের হাতেই পড়েছে।

এর আগে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই গত নভেম্বরে সরাসরি বলেছিলেন, তার দেশে মার্কিন সরকার আইএস জঙ্গিকে সহযোগিতা দিচ্ছে। কাতারাভিত্তিক সম্প্রচারমাধ্যম আল-জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘আমার দৃষ্টিতে মার্কিন সেনাদের পূর্ণ উপস্থিতি, নজরদারি, সামরিক, রাজনৈতিক ও গোয়েন্দা তৎপরতার মধ্যেই উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের উত্থান ঘটেছে। গত দুই বছর ধরে দেশের জনগণের দুর্ভোগের বিষয়ে যুক্তরাষ্ট্র কিছুই করেনি।

সূত্র: বাংলা ট্রিবিউন

আর/১২:১৪/১৪ জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে