Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (29 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-০৯-২০১৩

রবীন্দ্রনাথের জন্মবার্ষিকীতে টিভি আয়োজন


	রবীন্দ্রনাথের জন্মবার্ষিকীতে টিভি আয়োজন

ঢাকা, ৯ মে- বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫২তম জন্মজয়ন্তী উপলক্ষে ২৫শে  বৈশাখ অর্থাৎ ৮মে বুধবার দেশের প্রায় সবকটি চ্যানেলে আয়োজন করা হয়েছে বিশেষ সব অনুষ্ঠানের। চ্যানেল গুলোতে সাজানো হয়েছে রবীন্দ্রনাথের রচিত বিভিন্ন নাটক, নাচ, কবিতা আবৃতি ও গানের অনুষ্ঠান দিয়ে। পাঠকদের জন্য টিভি চ্যানেলে প্রচারিত নির্বাচিত কয়েকটি অনুষ্ঠানের বিস্তারিত অংশ তুলে ধরা হলো-

এটিএন বাংলা
রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে এটিএনবাংলার আয়োজনে সকাল ৮টা ৩০ মিনিটে থাকছে শারমিন লাকীর উপস্থাপনায় ‘গল্প গানের আমন্ত্রণে’ অনুষ্ঠানে অংশ নিয়েছেন রেজওয়ানা চৌধুরী বন্যা। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন সেলিম দৌলা খান ও লানা খান।

বিকাল ৩টা ১০মিনিটে থাকছে বিশেষ অনুষ্ঠান “যে সুর বাজে হৃদয় মাঝে”। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গীতিনাট্য থেকে জনপ্রিয় কিছু গান। বিশিষ্ট সঙ্গীত শিল্পী সাদী মহম্মদ এর উপস্থাপনায় অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন মিতা হক এবং নন্দিতা ইয়াসমিন। লানা খানের পরিচালনা অনুষ্ঠানটি প্রচার হবে।

রাত ৮টায় প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘রবীন্দ্র কাব্যে মঞ্চ ভ্রমন’। রবীন্দ্রনাথের জন্য এবং রবীন্দ্রনাথের লেখা কবিতা ও গানের তালের সঙ্গে এবং নৃত্যের সমন্বয়ে বিশেষভাবে সাজানো হয়েছে অনুষ্ঠানটি। ড. বিশ্বজিৎ ঘোষের গ্রন্থনা এবং তানিয়া আহমেদের উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতেই থাকছে আমরা নূতন যৌবনের দূত গানের সঙ্গে নৃত্য পরিবেশনা এবং রবীন্দ্রনাথের জন্য লেখা পচিশে বৈশাখ কবিতার সমন্বয়।

এছাড়া মায়াবন বিহারিনী হরিণী, পাগলা হাওয়ার বাদল দিনে, আদেখো ঘুমে নয়নো চুমে, আমি চিনিগো চিনি তোমারে, মোট ৫টি গানের সঙ্গে কবিতা ও নৃত্য পরিবেশনা রয়েছে অনুষ্ঠানে। হৃদয় নন্দিতা হৃদির পরিকল্পনা ও পরিচালনায় অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেছেন শখ-সোহেল, নাদিয়া-লিখন, স্বপন-ফারিয়া, আসাদ- জ্যোতি, ওয়ার্দা রিহাব এবং তাদের দল। এছাড়ার আবৃতিতে অংশ নিয়েছেন শিমুল মোস্তফা, কাজী আরিফ ও নায়লা তারান্নুম কাকলী।

রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘প্রতিবেশিনী’। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে নাটকটিতে নাট্যরুপ দিয়েছেন অধ্যাপক মমতাজ উদ্দীন আহমদ। আবুল হায়াতের পরিচালনায় নাটকে অভিনয় করেছেন শাহেদ শরীফ খান, তারিন, শাহরিয়ার নাজিম, কে এস ফিরোজ জয় প্রমুখ।

রাত ১১টা ৪৫ মিনিটে রবীন্দ্র জয়ন্তীতে প্রচারিত হবে ফ্যাশন ম্যাগাজিন ‘মুখ মুখশ্রী এবং রবীন্দ্রনাথ’। ভিন্ন আঙ্গিকে সাজানো এ অনুষ্ঠানে রয়েছে রবীন্দ্রনাথের বাল্মিকি প্রতিভার চিত্রায়নসহ জনপ্রিয় কয়েকটি গল্প ও উপন্যাসের নায়ক-নায়িকা চরিত্রের চিত্রায়ন। বেশ কজন ফ্যাশন ডিজাইনার তাদের ফ্যাশনের মাধ্যমে এসব চরিত্র চিত্রায়ন করেছেন।

এর মধ্যে উলে¬খযোগ্য ‘রক্ত করবী’র নন্দিনী ও রঞ্জন, ‘ঘরে বাইরে’র বিমলা-সন্দীপ, ‘চার অধ্যায়’ এর অতীন-এলা এবং ‘চোখের বালি’র বিনোদিনী-মহীন চরিত্র। এসব চরিত্র উপস্থাপনে ফ্যাশন ডিজাইনার ছিলেন লিপি খন্দকার, খলিলুর রহমান শাহীন, নীলাঞ্জনা ঘোষ, তাহাসীনা শাহীন। চরিত্রগুলোতে মডেল হিসেবে কাজ করেছেন রুমা, নওশিন, ঝুমুর, রিসিলা, রিপন, ইমরান, শামস্, রাতুল রাজ প্রমুখ। অনুষ্ঠানে একজন লেখক চরিত্রের সঙ্গে রবী ঠাকুরের স্টাইল ও ফ্যাশন ভাবনা নিয়ে কথপোকথন করেন অনুষ্ঠানের উপস্থাপক অভিনেত্রী, নৃত্য ও সঙ্গীত শিল্পী  ঈশিতা। লেখক চরিত্রে অভিনয় করেন টিভি ও মঞ্চ অভিনেতা আতাউর রহমান।

চ্যানেল আই:
বেসরকারী টিভি চ্যানেল আইয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে বেলা ১১.০৫ মিনিটে দেখানো হবে রবীন্দ্র গল্প অবলম্বণে নির্মিত চলচ্চিত্র চলচ্চিত্র শাস্তি। পরিচালনা করেছেন চাষী নজরুল ইসলাম।

এছ্ড়া বেলা ৩টা ৩০ মিনিটে প্রচার হবে টেলিফিল্ম ‘মালঞ্চ’। পরিচালনা করেছেন মাহবুবা ইসলাম সুমি। এরপর ৭টা ৫০ মিনিটে প্রচার হবে রবীন্দ্রনাথের ‘অধ্যাপক’ অবলম্বণে নির্মিত নাটক ‘কিরন’ প্রচারিত হবে। এ নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন নাহিদ আহমেদ পিয়াল। বিশেষ এ নাটকে অভিনয় করেছেন কুসুম সিকদার, জিতু আহসান, বন্যা মির্জা, আরমান পারভেজ মুরাদ প্রমুখ।

এবং রাত ১১টা ৩০ মিনিটে প্রচার হবে অনন্যা রুমা পরিচালিত গানের অনুষ্ঠান তাহাদের কণ্ঠে। অংশ নিয়েছেন বাপ্পা মজুমদার, কনা, কোনাল, মাহদী।

দেশটিভি
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫২তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে কবিতা ও গানের সমণ্বয়ে দেশ টিভি নির্মাণ করেছে বিশেষ অনুষ্ঠান `ফিরে চল মাটির টানে`। কবিগুরুর নন্দিনী নাটক অবলম্বনে অভিনেত্রী অপি করিমের নন্দিনী চরিত্রের উপস্থাপনায় অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করবেন শিমুল মুস্তাফা।

সংগীতশিল্পী থাকছে আজিজুর রহমান তুহিন ও তানিয়া মান্নান। ফরিদা লিমার প্রযোজনায় অনুষ্ঠানটি প্রচারিত হবে ৮ মে বুধবার রাত ১১টা ৪৫ মিনিটে।

একুশে টিভি
রবীন্দ্রনাথের জন্মজয়ন্তী উপলক্ষে একুশে টেলিভিশনে ২দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা প্রচার হবে। সকাল ০৯টা ৩০মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘স্ত্রীর পত্র’।

আলভী হায়াত রাজের প্রযোজনায় বিকাল ০৩টা ৩০মিনিটে প্রচার হবে ২ পর্বের বিশেষ তথ্যচিত্র ‘ভালবাসি ভালবাসি’ এর প্রথম পর্ব।

বিকাল ৪টা ২মিনিটে প্রচার হবে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘সবারে করি আহ্বান’। আলভী হায়াত রাজের প্রযোজনায় সন্ধ্যা ৬টা ৩০মিনিটে প্রচার হবে বিশেষ তথ্য চিত্র ‘জোড়া শাকর ঠাকুর বাড়ী’। মরিয়া’র প্রযোজনায় রাত ৭টা ৫০মিনিটে প্রচার হবে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘আমি যে গান গেয়েছিলাম’। বাবুল আক্তারের প্রযোজনায় দুই পর্বের বিশেষ নৃত্যানুষ্ঠান ‘মায়াবন বিহারিনী’র প্রথম পর্ব প্রচার হবে রাত ৯টা ৩০মিনিটে।

অঞ্জন আইচের পরিচালনায় রাত ১০টা ১০মিনিটে প্রচার হবে বিশেষ নাটক `নিস্কৃতি’। নাটকটিতে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপধ্যায়, ভাবনা, সাবেরী আলম।

৯ মে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী’র দ্বিতীয় দিন কাজী জাহিদের পরিচালনায় সকাল ০৯টা ৩০মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘রবিবার’। বিশেষ এই নাটকটিতে অভিনয় করেছেন বিন্দু, রওনক হাসান।

এরপর দুপুর ১২টায় প্রচার হবে বিশেষ একুশের দুপুর। আলভী হায়াত রাজের প্রযোজনায় বিকাল ০৩টা ৩০মিনিটে প্রচার হবে ২ পর্বের বিশেষ তথ্যচিত্র ‘ভালবাসি ভালবাসি’ এর দ্বিতীয় পর্ব।

বিকাল ৫টা ৩০মিনিটে প্রচার হবে বিশেষ নৃত্যানুষ্ঠান ‘আনন্দোলোকে মঙ্গলালোকে’। মাসুদুল হাসান রনির প্রযোজনায় বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘উৎসর্গ’ প্রচার হবে সন্ধ্যা ৬টা ৩০মিনিটে। মহসিনা রহমানের প্রযোজনায় বিশেষ অনুষ্ঠান ‘তবুও বিহঙ্গ’ প্রচার হবে রাত ৭টা ৫০মিনিটে।

বাবুল আক্তারের প্রযোজনায় দুই পর্বের বিশেষ নৃত্যানুষ্ঠান ‘মায়াবন বিহারিনী’র দ্বিতীয় পর্ব প্রচার হবে রাত ৯টা ৩০মিনিটে। অঞ্জন আইচের পরিচালনায় রাত ১০টা ১০মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘হঠাৎ দেখা’। বিশেষ এই নাটকটিতে অভিনয় করেছেন নওশীন, পার্থ বড়–য়া, ড. ইনামুল হক।

জিটিভি
২৫শে বৈশাখ কবিগুরুর জন্ম দিবসে তাঁর গীতাঞ্জলি গীতি কাব্যের নানা বিষয় নিয়ে সরাসরি সম্প্রচার করা হবে জিটিভির ‘গীতাঞ্জলি’ অনুষ্ঠানটি। রবিশঙ্কর মৈত্রীর সঞ্চালনায় কয়েকজন যন্ত্রশিল্পী সহযোগে জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী চঞ্চল খান ও অনিমা রায়ের অংশগ্রহণে অনুষ্ঠানটি পরিবেশিত হবে।

নজরুল ইসলাম খানের প্রযোজনায় অনুষ্ঠানটি ৮ মে রাত ৮টা ৫৫ মিনিটে সরাসরি সম্প্রচারিত হবে।

মাছরাঙা টিভি
৮ মে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে বিশেষ আয়োজনে অনুষ্ঠানমালা সাজিয়েছে মাছরাঙা টেলিভিশন। এ আয়োজনে রয়েছে গান, নাটক, গীতিনৃত্যনাট্য ও প্রামাণ্যচিত্র।
সকাল ১০ টায় প্রচার হবে রবীন্দ্রনাথের ‘বাঁশি’ কবিতা অবলম্বনে বিশেষ নাটক ‘বাঁশি’। গৌতম কৈরীর পরিচালনায় এ নাটকে অভিনয় করেছেন সানজিদা প্রীতি, রাহুল আনন্দ, দিলীপ চক্রবর্তী প্রমুখ।

সকাল ১১ টায় প্রচার হবে জোবায়ের ইকবালের প্রযোজনায় বিশেষ অনুষ্ঠান ‘ইতি রবীন্দ্রনাথ’। এরপর দুই বাংলার শীর্ষ শিল্পীদের নিয়ে রবীন্দ্রসংগীতের বিশেষ আয়োজন ‘বাংলা গানের উৎসব’ থাকছে ১১ টা ৩০ মিনিটে।

এতে গান পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা, মিতা হক, শামা রহমান, ফাহিম হোসেন চৌধুরী, বুলবুল ইসলাম, শ্রীকান্ত আচার্য্য, শুভমিতা, জয়তী চক্রবর্তী ও অদিতি গুপ্ত। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন স্বীকৃতি প্রসাদ বড়ূয়া।

দুপুর ১২ টা ৩০ মিনিটে প্রচার হবে হিশাম খান সেতুর প্রযোজনায় প্রামাণ্যচিত্র ‘চলচ্চিত্রে রবীন্দ্রনাথ’। রাত ৯ টা ৩০ মিনিটে রয়েছে নূরুল আলম আতিকের পরিচালনায় রবীন্দ্রনাথের ছোটগল্প অবলম্বনে অনুনাটক ‘শাস্তি’। ভাবনার প্রযোজনায় রবীন্দ্রনাথের গীতিনৃত্যনাট্য ‘ভানুসিংহের পদাবলী’ প্রচার হবে রাত ১১ টায়।

বাংলাভিশন:
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীতে বাংলাভিশনের নিজস্ব প্রযোজনায় নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘ছায়া নারী’। এ নাটকে প্রধান চরিত্রে অভিনয় করেছেন প্রভা।

নাটকটি বাংলাভিশনে প্রচার হবে আগামী ০৮ মে রাত ৯টা ০৫ মিনিটে। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘কঙ্কাল’ গল্পের ছায়া অবলম্বনে এই নাটকের চিত্রনাট্য ও পরিচালনা করেছেন কাওনাইন সৌরভ। এ নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন প্রভা, ডেইজি আহমেদ, নওসাবা, শাহাদাৎ, সাবা, লাকী এবং একটি অতিথি চরিত্রে তাজিন আহমেদ।

বুধবার রাত ১১টা ২৫ মিনিটে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে জনপ্রিয় সঙ্গীতশিল্পী সাদি মহম্মদ, লিলি ইসলাম, নন্দিতা ইয়াসমিন-এর পরিবেশনায় হবে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘হে ক্ষণিকের অতিথি’। নাহিদ আহমেদ বিপ্লবের প্রযোজনায় ‘হে ক্ষণিকের অতিথি’ বাংলাভিশনে প্রচার হবে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নারী চরিত্র নিয়ে বাংলাভিশনে প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘নক্ষত্র ও নারীর গল্প’। অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন শম্পা রেজা, ঈশিতা, সোহানা সাবা ও মৌটুসী।

কাওনাইন সৌরভের প্রযোজনায় বিশেষ অনুষ্ঠান ‘নক্ষত্র ও নারীর গল্প’ বাংলাভিশনে প্রচার হবে ৮ মে রাত ৮টা ১৫ মিনিটে।

বলিউড

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে