Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ , ২৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-০৩-২০১৩

সত্যজিত রায়ের জন্মদিনে গুগলের শ্রদ্ধা


	সত্যজিত রায়ের জন্মদিনে গুগলের শ্রদ্ধা

ঢাকা, ২ মে-অস্কারজয়ী কিংবদন্তী চলচ্চিত্র পরিচালক প্রখ্যাত সাহিত্যিক সত্যজিত রায়ের আজ ৯২তম জন্মদিন। ১৯২১ সালের ২ মে জন্মগ্রহণ করেছিলেন সত্যজিৎ রায়। আর তাঁকে শ্রদ্ধা জানাতে নতুন একটি ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।

সত্যজিত রায়ের অমর সৃষ্টি, পথের পাঁচালী চলচ্চিত্রের প্রধান দুই চরিত্র অপু আর দুর্গাকে দেখা যাবে গুগলের এই সাদা-কালো ডুডলটিতে। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে তৈরি পথের পাঁচালি, ১১টি আন্তর্জাতিক পুরষ্কার অর্জন করে।

বাংলা সাহিত্যের আরেক সাহিত্যিক সুকুমার রায় সত্যজিতের বাবা। মা সুপ্রভা দেবী। দাদা ছিলেন আর এক কিংবদন্তী সাহিত্যিক উপেন্দ্র কিশোর রায় চৌধুরী।

১৯৯২ সালে বিশ্ব সিনেমায় তার অবদানের জন্য দখল করে নেন অস্কারের লাইফ টাইম অ্যাচিভমেন্টের শিরোপা। ১৯২১ সালে দোসরা মে জন্মগ্রহণ করা সত্যজিত রায় শুধু একজন চলচ্চিত্র পরিচালকই ছিলেননা, একাধারে, লেখক, শিল্পী, গ্রাফিক ডিজাইনার এবং সঙ্গীত পরিচালকও ছিলেন।

তিনি তৈরি করেছেন অপু ট্রিলজি, অভিযান, মহানগর, গুপী গাইন বাঘা বাইন, কাঞ্চনজঙ্ঘা, হীরক রাজার দেশে, চিড়িয়াখানা, শাখা প্রশাখা, সোনার কেল্লা, পরশ পাথর, দেবী, চারুলতা, শতরঞ্জ কি খিলাড়ির মতো আরও বহু অবিস্মরণীয় ছবি।

 ১৯৯২ সালের ২১ এপ্রিল মারা যান সত্যজিৎ রায়।

বলিউড

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে