Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (45 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৬-১৮-২০১৮

৯৯৯ নম্বরে ফোন করে বাল্যবিয়ে বন্ধ

৯৯৯ নম্বরে ফোন করে বাল্যবিয়ে বন্ধ

নাটোর,, ১৮ জুন- মোছা. তামান্না খাতুন। বয়স প্রায় ১৩ থেকে ১৪ এর কাছাকাছি। তামান্না গুরুদাসপুরের নাজিরপুর ইউনিয়নের দৌলতপুর গ্রামের তাইজুল ইসলামের মেয়ে ও নাজিরপুর উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর ছাত্রী। তার অমতে তার পরিবারের সদস্যরা জোর করেই তার বিয়ের ব্যবস্থা করেন নাটোরের লালপুর উপজেলার ওয়ালিয়া গ্রামের ট্রাক্টর চালক খবির হোসেনের সাথে। ইতিমধ্যে বিয়ের দিন, তারিখ, আনুষ্ঠানিকতা, গায়ে হলুদ-হাতে মেহেদী সবই করে ফেলেছে মেয়েটির পরিবার।

সোমবার তামান্নাকে বধূ সেজে শ্বশুরবাড়ি পারি দেওয়ার কথা ছিল তার। ছেলে পক্ষও এসে গেছে বিয়ে বাড়ি এলাকায়। কিন্তু কোনো ভাবেই এই বিয়ে করতে রাজী নন তামান্না। সে শুধু কিভাবে বিয়েটা বন্ধ করা যায় এমন চিন্তায় করছে।

এরই মাঝে তামান্না তার উপস্থিত বুদ্ধিতে তার বাবার মোবাইল ফোন থেকে ৯৯৯ কল করে বিষয়টি অবহিত করেন গুরুদাসপুর থানায়। অভিযোগ পেয়ে গুরুদাসপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সেলিম রেজা ঘটনাস্থলে পুলিশ পাঠায়। পুলিশ পাঠানোর পর ঘটনার সত্যতা পাওয়া যায়।

এদিকে পুলিশের উপস্থিতি টের পেয়ে বিয়ে বাড়ি থেকে পালিয়ে যায় মেয়ের পরিবারের সদস্যরা। পরে পুলিশ বাল্যবিয়ে শিকার তামান্নাকে পুলিশী হেফাজতে নিয়ে থানায় নিয়ে যায়। বর্তমানে তামান্না থানায় রয়েছে।

এলাকাবাসী জানায়, গুরুদাসপুর উপজেলার নাজিরপুর ইউনিয়নের দৌলতপুর গ্রামের দরিদ্র তাইজুল ইসলামের পরিবারের একটি ছেলে ও একটি মেয়ে রয়েছে। মেয়ে তামান্নাই সেই পরিবারের বড় মেয়ে। তামান্নার আরো একটি ছোট ভাই রয়েছে। মেয়েটি এখন স্থানীয় উচ্চ বিদ্যালয়ে ৭ম শ্রেণীতে পড়াশুনা করছে।

পড়াশুনা চলাকালীন সময়ে নাটোরের লালপুর উপজেলার ওয়ালিয়া গ্রামের ট্রাক্টর চালক খবির হোসেন (২৪) এর সাথে তার বিয়ে ঠিক হয়। বিয়েতে যৌতুক বাবদ ৭০ হাজার টাকাও দিবে বলে চুক্তি হয় মেয়ের বাবা ও ছেলে পক্ষের সাথে।

এদিকে মেয়ের পরিবারের এতো টাকা যৌতুক দেওয়ামত ক্ষমতা না থাকায় মেয়ের বাবা প্রাথমিকভাবে স্বজনদের কাছ থেকে সাহায্য নিয়ে অগ্রীম ১০ হাজার টাকা বিয়ের খরচ বাবদ ছেলে পক্ষকে দেন। এ বিষয়টি নিয়ে এলাকায় গত কয়েকদিন ধরেই আলোচনা সমালোচনা চলছিল। কিন্তু গ্রামের দরিদ্র পরিবারের ঘটনা হওয়ায় কেউ কোনো প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেননি। ‘ছোট্র মেয়ে সংসার কী বুঝে ওঠার আগেই বাবা-মায়ের চাপে পড়ে গায়ে হলুদ-হাতে মেহেদী পরে বধূ সেজেছিল। কিন্তু কোনো ভাবেই তামান্না এই বিয়েতে রাজী হয়নি।

সে প্রথম থেকেই বিয়ে করবে না বলে জানিয়েছিলো তার পরিবারকে। কিন্তু কেউ তার কথায় কোনো কর্ণপাত করেনি। বিয়ের সকল প্রস্তুতি নেওয়া হয়ে যায়। কোনো উপায় না পেয়ে তার বাবার মুঠোফোন থেকেই কৌশলে ৯৯৯-এ ফোন দিয়ে নিজেকে রক্ষা করেতে আবেদন করে পুলিশের কাছে। পরে পুলিশ বাড়িতে এসে তার বিয়ে বন্ধ করে দিয়ে তামান্নাকে তাদের হেফাজতে নিয়ে যায়। এরপর থেকে তামান্নার পরিবারের কাউকে এলাকায় আর দেখা যায়নি। সবাই পালিয়ে গেছে বিয়ে বাড়ি ছেড়ে।

এ বিষয়ে নাজিরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত রানা লাবু জানান, তামান্নার বিয়ের কথা জানার পরই তার বাবাকে এই বাল্যবিয়ে না দেওয়ার জন্য বলা হয়েছিলো। সে সময় তিনি তার নানা সমস্যার কথা জানিয়ে বাল্যবিয়ে না দেওয়ার কথা দিয়েছিলেন তিনি। কিন্ত কখন আবার তিনি তার মেয়ের বিয়ের দিন নির্ধারণ করেছিলেন তা আমার জানা ছিলো না। তবে তামান্না পুলিশের হেল্প নম্বর ৯৯৯ কল করে তার বিয়ে সে নিজেই ভেঙে দিয়েছে এমন কথা তিনি শুনেছেন।

তিনি আরো জানান, এলাকায় যদি কোনো মেয়ের অমতে বা কোনো বাল্যবিয়ে দেওয়া হয় তাহলে তারা যেন যেভাবেই পারে প্রশাসনের সহযোগীতা নিয়ে তা বন্ধ করে দেয়।

এদিকে এই ঘটনার পর থেকে তামান্না পরিবারের সদস্যরা পলাতক রয়েছে। তাদের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য তামান্নার বাবা ও মাসহ তার চাচাদের খোঁজ খবর করা হচ্ছে।

গুরুদাসপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সেলিম রেজা ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, সকাল ১০টার দিকে ৯৯৯-এ একটি ফোন কল আসে। সেখান থেকে একটি মেয়ে জানায় তার অমতে তাকে জোর করে বিয়ে দেওয়া হচ্ছে। সে এখনও পড়াশুনা করতে চায়। পড়ালেখা করে মানুষ হতে চায় তামান্না। সে নাবালক হওয়ায় এই বিয়ে করতে রাজী নয়। এমন খবর পাওয়ার পর মেয়েটির বাড়িতে পুলিশ পাঠানো হলে ঘটনার সত্যতা পাওয়ার পর মেয়েটিকে পুলিশী হেফাজতে নেওয়া হয়।

এদিকে বাড়িতে পুলিশের উপস্থিতি টের পেয়ে মেয়েটির পরিবারের সদস্য সেখান থেকে পালিয়ে যায়। মেয়ের পরিবারের সদস্যদের খোঁজ করা হচ্ছে তাদের পেলে আইনগত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সূত্র: পরিবর্তন

আর/১৭:১৪/১৮ জুন

নাটোর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে