Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (96 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৬-০৬-২০১৮

প্রতিদিনের ২৪ হাজার টন বর্জ্যের ৮ শতাংশই প্লাস্টিক

প্রতিদিনের ২৪ হাজার টন বর্জ্যের ৮ শতাংশই প্লাস্টিক

চট্টগ্রাম,০৬ জুন- বাংলাদেশে প্রতিদিনের প্রায় ২৪ হাজার টন বর্জ্যের ৮ শতাংশই প্লাস্টিক বলে জানিয়েছে পরিবেশ অধিদপ্তর।

মঙ্গলবার বিশ্ব পরিবেশ দিবস ২০১৮ উপলক্ষে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম শাখা আয়োজিত র‌্যালি শেষে অনুষ্ঠিত আলোচনা সভায় এই তথ্য জানানো হয়।

আরও জানানো হয়, বাংলাদেশে বছরে প্রায় ২ হাজার কোটি টাকার প্লাস্টিক কাঁচামাল আমদানি হয় এবং কোটি কোটি প্লাস্টিকের বোতল ও পলিথিন ব্যাগ ব্যবহৃত হয়।

আলোচনা সভায় অংশ নিয়ে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, তুলনামূলক স্বল্প মূল্য, সহজলভ্যতা ও ব্যবহারিক উপযোগিতা থাকায় গত কয়েক দশকে প্লাস্টিক সামগ্রীর ব্যবহার বেড়েছে। কিন্তু প্লাস্টিক সামগ্রী সাধারণত প্রাকৃতিকভাবে ক্ষয়প্রাপ্ত হয় না।

তিনি বলেন, এগুলো বছরের পর বছর পরিবেশে তথা সমতল ভূমি, পাহাড়, জলাভূমি, নদী-নালা, খাল-বিল, নর্দমা, সমুদ্র ইত্যাদিতে অবস্থান করে মানুষ, প্রাণী, উদ্ভিদ, অণুজীব ও সার্বিকভাবে জীববৈচিত্র্যের ক্ষতিসাধন করে।

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মো. আজাদুর রহমান মল্লিক বলেন, বিশেষ কয়েকটি ক্ষেত্র ছাড়া পলিথিন শপিং ব্যাগের উৎপাদন, আমদানি, বাজারজাতকরণ, বিক্রয়, প্রদর্শন, মজুত, বিতরণ, বাণিজ্যিক উদ্দেশ্যে পরিবহন ও ব্যবহার বন্ধ করেছে সরকার।

তিনি বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫(সংশোধিত-২০১০) এর আওতায় পরিবেশ দূষণকারী নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগ ব্যবহার ও বিক্রির বিরুদ্ধে এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হচ্ছে। এর পাশাপাশি গণসচেতনতাই পারে পলিথিনের ব্যবহার রোধ করতে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বন্দরের সদস্য(প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজের অধ্যাপক ড. মো. শাহাদাত হোসেন, চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ এবং বিভাগীয় বন কর্মকর্তা গোলাম মাওলা।

সূত্র: আরটিভি অনলাইন
এমএ/ ১২:২২/ ০৬ জুন

পরিবেশ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে