Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ , ৩ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (17 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০৫-২০১১

ভূপেন হাজারিকা আর নেই

ভূপেন হাজারিকা আর নেই
মুম্বাই, ৫ নভেম্বর: উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকা আর নেই। ভারতের মুম্বাইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার সন্ধ্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ভূপেন হাজারিকা। তার বয়স হয়েছিল ৮৬ বছর। সঙ্গীতশিল্পীর দুটি কিডনিই বিকল হয়ে যাওয়ায় গত তিন দিন ধরে চলছিল তার ডায়ালিসিস। এর আগে দায়িত্বপ্রাপ্ত চিকিৎসকরা জানিয়েছিলেন আরো ৪৮ থেকে ৭২ ঘণ্টা পর্যবেক্ষণ না করে তার স্বাস্থ্য পরিস্থিতি সম্পর্কে স্পষ্ট করে কিছুই বলা যাবে না। ৪৮ ঘন্টা পার হবার আগেই চিকিৎসকরা নিবিড় পর্যবেক্ষণে থাকা অবস্থায় মারা গেলেন তিনি।

প্রসঙ্গত, গত ৩০ জুন শ্বাসকষ্টের কারণে ভূপেন হাজারিকাকে হাসপাতালে ভর্তি করার পর নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়। গত মঙ্গলবার পরীক্ষা করে দেখা যায়, তার দুটি কিডনিই অকেজো হয়ে গেছে।

১৯২৬ সালের ৮ সেপ্টেম্বর ভারতের অসম রাজ্যে জন্মগ্রহণ করেন ভূপেন হাজারিকা। মাত্র ১০ বছর বয়স থেকেই গান লিখে সুর দিতে থাকেন। বাংলা, অসমীয়া ও হিন্দি- তিন ভাষাতেই আকাশচুম্বি জনপ্রিয়তা পায় তার গান। তার অসংখ্য গান এখনও শ্রোতাদের মুগ্ধ করে রাখে।
তার দরাজ কণ্ঠে 'বিস্তীর্ণ দুপারে', 'আমি এক যাযাবর', 'মানুষ মানুষের জন্যে', 'সাগর সঙ্গমে', 'দোলা হে দোলা' 'প্রতিধ্বনি শুনি' গানগুলো বাংলাদেশের মানুষের হৃদয়েও স্থান করে নেয়। কয়েক বছর আগে ঢাকায় এসেও ভক্ত-শ্রোতাদের মাতিয়ে যান তিনি।
যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগে পিএইচডি করা ভূপেন হাজারিকা ভারতীয় চলচ্চিত্র ও সংগীতে অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৭৭ সাভূপেন হাজারিকালে পদ্মশ্রী ও ২০০১ সালে পদ্মভূষণ খেতাব এবং ১৯৯২ সালে দাদাসাহেব ফালকে পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন।
ভূপেন হাজারিকার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও  শোক প্রকাশ করেছেন অসমের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ বলিউডের দিকপাল সঙ্গীতশিল্পীরা।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে