Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২১ আগস্ট, ২০১৯ , ৬ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-১২-২০১৩

পিপীলিকা খুঁজবে আপনার তথ্য!

সাব্বির আহমদ



	পিপীলিকা খুঁজবে আপনার তথ্য!

সিলেট, ১৩ এপ্রিল: ‘পিপীলিকা’র সঞ্চয় থেকেই এবার খুঁজে পাওয়া যাবে যেকোনো প্রয়োজনীয় তথ্য! বাংলা নববর্ষকে উপলক্ষ করে আজ শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে চালু হচ্ছে প্রথম বাংলা সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’। 

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ও দেশের প্রথমসারির আইটি প্রতিষ্ঠান জিপিআইটি তৈরি করেছে এই বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকা।
 
পিপীলিকার প্রকল্প পরিচালক হিসেবে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল, মুখ্য গবেষক ও টিম লিডার হিসেবে কাজ করেছেন রুহুল আমিন সজীব।
 
শাবিপ্রবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মোট ১১ জন ডেভেলপারের দীর্ঘ এক বছরের অক্লান্ত পরিশ্রমে দেশের প্রথম এই বাংলা সার্চ ইঞ্জিনের বাস্তবায়ন সম্ভব হলো। ওরা ১১জন— মিশু, তালহা, তালহা ইবনে ইমাম, তৌহিদ,  সাজ্জাদ, আসিফ, বাকের, অপু, ফরহাদ, আশিষ ও মাকসুদ। 
 
এছাড়াও ৩০ জন শিক্ষার্থীর থিসিসের ওপর ভিত্তি করে এর প্রজেক্ট তৈরি করা হয়েছে। টানা তিন বছর এ নিয়ে গবেষণা করতে হয়েছে শিক্ষার্থীদের।
শনিবার সন্ধ্যায় রাজধানীর রূপসী বাংলা হোটেলে এই সার্চ ইঞ্জিনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ।
 
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান, আবদুল্লাহ আবু সায়ীদ, মুহম্মদ জাফর ইকবাল ও জিপি আইটির প্রধান নির্বাহী রায়হান শামসি।
এই উন্মুক্ত ওয়েব সার্ভিসটি পত্রিকার সংবাদ, বাংলা ব্লগ, বাংলা উইকিপিডিয়া ও সরকারি তথ্য স্বয়ংক্রিয়ভাবে বিশ্লেষণ ও সংরক্ষণ করতে সক্ষম।
 
নতুন এই সার্চ ইঞ্জিনটি পাওয়ার জন্য যেতে হবে pipilika.com -এই ঠিকানায়।
 
পিপীলিকার ডেভলপাররা জানান, ইতোপূর্বে জনপ্রিয় সার্চ ইঞ্জিনগুলোর কোনোটিতেই বাংলা ভাষার ওপর তেমন গুরুত্বারোপ করা হয়নি। তাই, পিপীলিকায় বাংলা তথ্য বিশ্লেষণ ও অনুসন্ধানের ওপর বিশেষভাবে গুরুত্ব দেওয়ার চেষ্টা করা হয়েছে। 
 
তারা জানান, পিপীলিকায় বাংলা সার্চের জন্য নিজস্ব একটি বাংলা অভিধান ব্যবহার করা হয়েছে। যদি ব্যবহারকারী কোনো শব্দের ভুল বানানও দেন, পিপীলিকা স্বয়ংক্রিয়ভাবে সঠিক বানান খুঁজে নিয়ে সেই নতুন শব্দ দিয়ে অনুসন্ধান চালাবে, ফলাফল দেবে এবং সঙ্গে সঙ্গে ব্যবহারকারীকে জানিয়ে দেবে তার কোন শব্দের বানান ভুল ছিল, সঠিক কোন শব্দ দিয়ে অনুসন্ধান চালানো হয়েছে।
 
পিপীলিকায় তথ্য অনুসন্ধানের ৪টি ভিন্ন ধরনের সার্চ সুবিধাগুলো হলো— সংবাদ অনুসন্ধান, ব্লগ অনুসন্ধান, বাংলা উইকিপিডিয়া অনুসন্ধান ও জাতীয় ই-তথ্যকোষ।
 
এর সংবাদ অনুসন্ধান আবার বেশ কয়েকটি উপ-অনুসন্ধানে বিভক্ত— সাধারণ সার্চ, স্থানভিত্তিক সার্চ ও শ্রেণীভিত্তিক (ক্যাটাগরি) সার্চ। 

 

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে