Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.9/5 (136 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-০৯-২০১৮

বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে সিউলে রবীন্দ্রজয়ন্তী

বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে সিউলে রবীন্দ্রজয়ন্তী

সিউল, ০৯ মে- দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে বাংলাদেশ দূতাবাস, ভারতীয় দূতাবাস ও ইন্ডিয়ান আর্ট মিউজিয়ামের যৌথ উদ্যোগে প্রথমবারের মতো উদ্‌যাপিত হয়েছে রবীন্দ্র জন্মজয়ন্তী। গতকাল সোমবার (৭ মে) সিউলের একটি হোটেলে এই অনুষ্ঠান আয়োজন করা হয়।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম, ভারতের রাষ্ট্রদূত বিক্রম দোরাইস্বামী এবং ইন্ডিয়ান আর্ট মিউজিয়ামের পরিচালক ও ট্যাগর সোসাইটি অব কোরিয়ার প্রেসিডেন্ট ড. কিম ইয়াং শিক।


দুই ঘণ্টাব্যাপী এই অনুষ্ঠানের শুরুতে আবিদা ইসলাম, বিক্রম দোরাইস্বামী ও কিম ইয়াং শিক বক্তব্য দেন। তাঁরা তাঁদের বক্তব্যে কবির জীবন ও কর্মের ওপর আলোকপাত করেন।

ভারতের সম্মানজনক পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট রবীন্দ্র গবেষক কিম ইয়াং শিক কোরিয়া নিয়ে লেখা রবীন্দ্রনাথের ‘দ্য ল্যাম্প অব দ্য ইস্ট’ কবিতার কথা বিশেষভাবে উল্লেখ করেন। তিনি বলেন, রবীন্দ্রনাথ তাঁর লেখনীর মাধ্যমে কোরিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের মানুষকে যুগে যুগে অনুপ্রেরণা জুগিয়েছেন।


আবিদা ইসলাম বলেন, রবীন্দ্রনাথ তাঁর সৃজনশীল জীবনের গুরুত্বপূর্ণ দশ বছর পূর্ববঙ্গে তথা আজকের বাংলাদেশে অবস্থান করেন। তিনি কবিগুরুকে বাংলাদেশ ও ভারতের মৈত্রীর সেতুবন্ধ হিসেবেও উল্লেখ করেন।

বিক্রম দোরাইস্বামী বলেন, মৃত্যুর ৭৭ বছর পরও রবীন্দ্রনাথ আজকের বিশ্বে দারুণভাবে প্রাসঙ্গিক।


স্বামীবক্তৃতা পর্বের পর বাংলাদেশি, ভারতীয় এবং কোরীয়দের যৌথ পরিবেশনায় অনুষ্ঠিত হয় এক সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্ব সাজানো হয় রবীন্দ্রনাথের গান, নাচ, ও কবিতা দিয়ে। এ ছাড়া ছিল যন্ত্রসংগীত। রাষ্ট্রদূত আবিদা ইসলামও এ পর্বে সক্রিয় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ কোরীয় রবীন্দ্র ভক্তদের কণ্ঠে কোরীয় ভাষায় গীতাঞ্জলির আবৃত্তি দর্শকদের ভীষণভাবে বিমোহিত করে।


অনুষ্ঠান শেষে ভবিষ্যতে আবারও এ ধরনের অনুষ্ঠান আয়োজনের আশা প্রকাশ করা হয়। আয়োজনে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, তাদের পরিবারবের সদস্য, কোরিয়াপ্রবাসী ভারতীয় নাগরিক ও রবীন্দ্রভক্ত কোরীয় নাগরিকেরা।

সূত্র: প্রথম আলো

আর/০৭:১৪/০৯ মে

দক্ষিন কোরিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে