Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (125 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০২-২০১৮

প্রতি বছর বায়ুদূষণ কেড়ে নিচ্ছে ৭০ লাখ প্রাণ 

প্রতি বছর বায়ুদূষণ কেড়ে নিচ্ছে ৭০ লাখ প্রাণ 

আমাদের চারপাশের পরিবেশের বিপর্যয়ের একটি অন্যতম কারণ হচ্ছে বায়ু দূষণ, যার ভয়াবহতা দিন দিন বেড়েই চলেছে। বিশ্বের মোট জনসংখ্যার ৯০ শতাংশ মানুষই দূষিত বায়ুর মধ্যে শ্বাস-প্রশ্বাস নেন। এর ফলে প্রতি বছর দূষিত বায়ু সেবনের কারণে গোটা বিশ্বে অন্তত ৭০ লাখ মানুষ মারা যাচ্ছে।

আজ বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনটি তৈরির জন্য বিশ্বের ১০৮টি দেশের চার হাজার ৩০০ শহরের বায়ুর নমুনা সংগ্রহ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হচ্ছে, পৃথিবীর প্রতিটি কোণায় বায়ুদূষণের সমস্যা রয়েছে। তবে বিশেষ করে দরিদ্র দেশগুলোতে এই সমস্যা প্রকট। আর এসব দেশের বেশিরভাগই এশিয়া ও আফ্রিকায় অবস্থিত।

গবেষণায় ২০৫ থেকে ১০ মাইক্রোমিটার ব্যাসের এবং ২.৫ মাইক্রোমিটার ব্যাসের চেয়ে ছোট কিন্তু বিপজ্জনক কণার বিষয়ে দৃষ্টিপাত করা হয়েছে। কারণ এসব কণায় থাকে সালফেট এবং ব্ল্যাক কার্বনের মতো টক্সিন। আর এগুলোর বিষক্রিয়ায় ফুসফুস এবং কার্ডিওভাস্কুলার ব্যবস্থা বা রক্ত সংবহন ব্যবস্থায় সমস্যা সৃষ্টি করে। এর ফলে স্ট্রোক, হৃদরোগ, ফুসফুসের ক্যান্সার, নিউমোনিয়াসহ নানা রোগ হয়।

সূত্র: টেলিগ্রাফ
এমএ/ ০৩:৩৩/ ০২ মে

পরিবেশ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে