Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (25 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-২৪-২০১৮

না ফেরার দেশে কবি বেলাল চৌধুরী

না ফেরার দেশে কবি বেলাল চৌধুরী

ঢাকা, ২৪ এপ্রিল- না ফেরার দেশে চলে গেলেন কবি বেলাল চৌধুরী। আজ মঙ্গলবার (২৪ এপ্রিল) বেলা ১২টায় রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে তিনি মারা যান। তাঁর মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন।

তার বড় ছেলে আবদুল্লাহ প্রতীক চৌধুরী মঙ্গলবার দুপুরে এই তথ্য জানান। বেশ কিছুদিন ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন কবি বেলাল চৌধুরী।

গত বৃহস্পতিবার রাতে শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়। এরপর শুক্রবার অবস্থার আরও অবনতি হলে বেলা সাড়ে ১২টার দিকে নেয়া হয় লাইফ সাপোর্টে।

বেলাল চৌধুরীর ছেলে আবদুল্লাহ প্রতীক চৌধুরী জানান, বাবা গত প্রায় চার মাস ধরে ঢাকার আনোয়ার খান মডার্ন হাসপাতালে ভর্তি আছেন। তিনি কিডনি জটিলতা, রক্তশূন্যতা ও থাইরয়েডের সমস্যায় ভুগছিলেন। ওই হাসপাতালের অধ্যাপক ফিরোজ আহমেদ কোরেশীর তত্ত্বাবধানে তার চিকিৎসা চলছিল।
বাসায় অসুস্থ হয়ে পড়লে গত ১ নভেম্বর কবিকে এই হাসপাতালে ভর্তি করা হয়।  গত শুক্রবার থেকে ছিলেন লাইফসাপোর্টে।

কবি বেলাল চৌধরী একাধারে কবি, সাংবাদিক, প্রাবন্ধিক, অনুবাদক ও সম্পাদক। তিনি লেখালেখির পাশাপাশি পেশাগতভাবে সাংবাদিকতায় ছিলেন দীর্ঘকাল। ঢাকাস্থ ভারতীয় দূতবাসের পত্রিকা ‘ভারত বিচিত্রা’ সম্পাদনা করেন পনের বছর। দীর্ঘদিন কলকাতায় অবস্থানকালে কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সাহিত্য পত্রিকা ‘কৃত্তিবাস’ সম্পাদনা করেন। সেখানে আনন্দবাজারসহ বিভিন্ন পত্রিকায় নিয়মিত লেখালেখি করেন। ঢাকায় দৈনিক রূপালী গ্রুপের পত্রিকা সাপ্তাহিক সন্দ্বীপ সম্পাদনা করেন।

কবি বেলাল চৌধুরী ১৯৩৮ সালের ১২ নভেম্বর ফেনী জেলার শর্শদি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম রফিকউদ্দিন আহমাদ চৌধুরী এবং মায়ের নাম মুনীর আখতার চৌধুরানী।

বেশ কয়েক বছর ভারতের কলকাতায় অবস্থানকালে তিনি কবি সুনীল গঙ্গোপাধ্যায় সম্পাদিত সাহিত্য পত্রিকা ‘কৃত্তিবাস’ এ কাজ করেন। সাহিত্যে অবদানের জন্য ২০১৪ সালে একুশে পদক পান কবি বেলাল চৌধুরী; পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারও।

তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হল ‘নিষাদ প্রদেশে’, ‘আত্মপ্রতিকৃতি’, ‘স্থিরজীবন ও নিসর্গ’, ‘স্বপ্নবন্দী’, ‘সেলাই করা ছায়া’, ‘কবিতার কমলবনে’, ‘যাবজ্জীবন সশ্রম উল্লাসে’ ও ‘বত্রিশ নম্বর’।

বেলাল চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ জানান, আগামীকাল বুধবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত  কেন্দ্রীয় শহিদ মিনারে বেলাল চৌধুরীর মরদেহ সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য রাখা হবে।

এমএ/ ০৩:৩৩/ ২৪ এপ্রিল

সাহিত্য

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে