Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (105 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-২৩-২০১৮

এস্তোনিয়ায় বড় পরিসরে পয়লা বৈশাখ

মুহিদুল ইসলাম খান


এস্তোনিয়ায় বড় পরিসরে পয়লা বৈশাখ

তাল্লিন, ২৩ এপ্রিল- এস্তোনিয়া দেশটা এখনো খুব একটা পরিচিত নয় আমাদের দেশে। গত বছর এখানে আসার পর দেখলাম অনেক বাংলাদেশি আছেন। ছোট খাটো অনুষ্ঠানে কিছু কিছু লোকের সঙ্গে দেখা হতো। কিন্তু আসার পরে এখানে সবার অংশগ্রহণে বড় পরিসরে কিছু হতে দেখিনি। এর মধ্যে চলে এল পয়লা বৈশাখ। সবার সহযোগিতায় অবশেষে এস্তোনিয়াতে প্রথমবারের মতো বৃহৎ পরিসরে পয়লা বৈশাখ উদ্‌যাপিত হলো। জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয় উদ্‌যাপন। আর শেষ হয় খাওয়া দাওয়া দিয়ে।


অনুষ্ঠানের উদ্যোক্তা ছিলেন দেশটিতে দীর্ঘদিন ধরে বসবাসরত আবুল কালাম। ইস্মিতা আর মাহমুদের দুর্দান্ত উপস্থাপনায় অনুষ্ঠানটি এগিয়ে যায়। গান, নাচ, কবিতা আর বিভিন্ন মজার ইভেন্ট দর্শকদের মন কেড়ে নেয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন সুদীপ, সুমি, সাইদ, দোলা, রায়হানা, দিশা, তাসনিম, রাহুল, রফিক, ইভান, আমিনুল ইসলাম, শাকিল, তরুণ, রশিদ নাইম, ইয়ালা, ঐশ্বর্য, লাবণ্য, দীপ, তাসনুভা, শাহরিয়ার মাহমুদ, সাইওয়ানা ও লেখক। গিটারে মন্ত্রমুগ্ধ করে রাখেন আবেদিন আর আকাশ।


সাংস্কৃতিক অনুষ্ঠানের পেছনে সার্বিক দায়িত্ব পালন করেন লেখক। স্থিরচিত্র ধারণ করেন আশরাফুল ইসলাম শুভ। ব্যানার আর পোস্টার ডিজাইন করেন হোসেন মোবারক। অর্থ সংগ্রহ আর ব্যবস্থাপনায় ছিলেন হাফিজ, শুভ, ইভান, মাহফুজ ও সাজ্জাদ। সবার জন্য মজাদার মিষ্টান্ন তৈরি করেন মাহফুজ, দিশা ও আবুল কালাম।


মজাদার চটপটি, চমচম আর পিঁয়াজি তৈরি করেন মাহফুজ। মূল খাবার সরবরাহ করেন এস্তোনিয়ার হুক্কা প্যালেস রেস্টুরেন্টের মালিক রানা রহমান। সরবরাহে সহযোগিতা করেন মারুফ, কিনো, সাইফ ও সাজ্জাদ। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের পুরস্কার বিতরণ করেন অধ্যাপক রুহুল আমিন।


অনুষ্ঠানটি সফলভাবে আয়োজিত হওয়ায় এখানকার বাংলাদেশিরা খুব খুশি এবং ভবিষ্যতে এ রকম আরও অনেক অনুষ্ঠানের আয়োজনের প্রতিশ্রুতি দেন আয়োজকেরা। এস্তোনিয়ার মতো ছোট একটি দেশে অনেক বাংলাদেশিদের এ রকম মিলনমেলা আমাদের প্রবাসী যান্ত্রিক জীবনকে করুক আরও রঙিন, এটাই সবার প্রত্যাশা।

সূত্র: প্রথম আলো

আর/১০:১৪/২৩ এপ্রিল

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে