Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (70 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-২৩-২০১৮

সরাসরি সম্প্রচারের সময় সাংবাদিককে গুলি করে হত্যা!

সরাসরি সম্প্রচারের সময় সাংবাদিককে গুলি করে হত্যা!

মানাগুয়া, ২২ এপ্রিল- মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়ায় সরাসরি সংবাদ প্রচারের সময়ই এক সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটিতে সরকারবিরোধী আন্দোলনের খবর প্রচার করছিলেন ওই সাংবাদিক। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, অ্যাঞ্জেল গাহোনা নামে ওই সাংবাদিক ফেসবুক লাইভের সহায়তায় নিকারাগুয়ার ব্লুফিল্ড শহরের একটি সৈকতের কাছ থেকে ক্ষয়ক্ষতির খবর প্রচার করছিলেন। শুক্রবারের ওই ভিডিওতে দেখা যায়, প্রতিবেদক মাটিতে পড়ে যাচ্ছেন আর তার শরীর থেকে রক্তপাত হচ্ছে।

নিকারাগুয়ার প্রেসিডেন্ট ড্যানিয়েল ওরতেগা গত বুধবার শ্রমিকদের পেনশন ব্যবস্থায় পরিবর্তনের প্রস্তাব অনুমোদন করেন। নতুন প্রস্তাবে শ্রমিকদের পেনশনের জন্য বাড়তি অর্থ কাটার পাশাপাশি জমাকৃত অর্থের ওপর মোটের সুদ ৫ শতাংশ কমানো হয়েছে। এরপর থেকেই দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিষয়টি নিয়ে প্রেসিডেন্ট আলোচনার আহ্বান জানালেও বিক্ষোভকারীরা তা প্রত্যাখ্যান করেছেন। তাদের দাবি পুলিশকে আগে সহিংসতা বন্ধ করতে হবে।

ব্লুফিল্ডের ভিডিও ফুটেজে দেখা যায়, গোলাগুলি শুরুর আগে গাহোনা একটি এটিএম বুথের ক্ষয়ক্ষতির বিষয়ে কথা বলছিলেন। হঠাৎ তাকে মাটিতে পড়ে যেতে দেখা যায়। ওই সময় আশেপাশের লোকজন তার নাম ধরে ডাকছিলেন আর সাহার্য করার চেষ্টা করছিলেন। তবে কারা আর কী কারণে তাকে গুলি করেছে তা পরিষ্কার নয়।

বিক্ষোভ চলাকালে সরকারি ভবনে ভাংচুর ও অগ্নিসংযোগের পর বিভিন্ন শহরে সেনা মোতায়েন করা হয়েছে। মাঙ্গুয়ার পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও তাদের ক্যাম্পাস অবরোধ করে রেখেছে। এসব ঘটনায় শতাধিক মানুষ আহত হয়েছেন। আর একটি মানবাধিকার সংগঠন বলেছে, সহিংসতায় এখন পর্যন্ত ২৫ জন নিহত হয়েছেন।

২০০৭ সালে দায়িত্ব গ্রহণের পর এই বিক্ষোভই প্রেসিডেন্ট ওরতেগার প্রশাসনের জন্য সবচেয়ে বড় হুমকি। তিনি বলেছেন, নতুন ব্যবস্থা ১ জুলাইয়ের আগে কার্যকর হবে না। এর ফলে সরকার সমঝোতার জন্য সময় পাবে। তবে শনিবার সারাদেশে সেনা মোতায়েনের পর বিক্ষোভ অনেকটাই নিয়ন্ত্রণে আনতে পেরেছে সরকার।

বিক্ষোভকারীরা দাঙ্গা পুলিশ ও সরকার সমর্থকদের বিরুদ্ধে সহিংসতার অভিযোগ করেছেন। মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, সরকার বিরোধী মতামতের ওপর ভয়ংকর দমননীতি চালিয়েছে।

সূত্র: বাংলা ট্রিবিউন

আর/১০:১৪/২২ এপ্রিল

দক্ষিণ আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে