Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২১ জুলাই, ২০১৯ , ৬ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (85 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-১৭-২০১৮

অবৈধভাবে আমেরিকায় ঢুকতে গিয়ে গ্রেপ্তার ১৭১ বাংলাদেশি

অবৈধভাবে আমেরিকায় ঢুকতে গিয়ে গ্রেপ্তার ১৭১ বাংলাদেশি

টেক্সাস, ১৭ এপ্রিল- যুক্তরাষ্ট্রের শুল্ক ও সীমান্ত সুরক্ষা বিভাগ (সিবিপি) জানিয়েছে, চলতি অর্থবছরে মেক্সিকোর সঙ্গে টেক্সাসের লারেডো সীমান্ত দিয়ে প্রবেশের সময় ১৭১ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে তারা। এর আগে ২০১৭ অর্থবছরে (অক্টোবর-সেপ্টেম্বর) ওই একই সীমান্তে ১৮০ জন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছিল। খবর ইমিগ্রেশন রিফর্ম ডট কমের।

মেক্সিকো হয়ে অবৈধভাবে বাংলাদেশিদের আমেরিকায় ঢোকার এই পরিসংখ্যানে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের অভিবাসন বিরোধী বৃহত্তম এবং প্রভাবশালী সংগঠন ফেডারেশন ফর আমেরিকান ইমিগ্রেশন রিফর্মস (এফএআইএ)।

সংগঠনটির গবেষণা বিভাগের প্রধান ম্যাট ও ব্রায়েন বলছেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, টেক্সাসের লারেডো সীমান্ত লাতিন আমেরিকা হয়ে দক্ষিণ এশীয় এবং আফগান অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্রে ঢোকার প্রধান রাস্তা হয়ে উঠেছে।

তিনি তার উদ্বেগের দুটি কারণও দেখিয়েছেন। তিনি বলছেন-

এক, ইসলামিক স্টেট (আইএস) ও আল কায়েদা ইন ইন্ডিয়ান সাবকন্টিনেন্ট (একিউআইএস)-সহ আরও কিছু জঙ্গি গোষ্ঠী বাংলাদেশে তৎপর এবং তারা বাংলাদেশ থেকে সদস্য সংগ্রহ করছে। সুতরাং সম্ভাবনা রয়েছে বাংলাদেশ থেকে আসা এসব অবৈধ অভিবাসীদের কারও কারও সঙ্গে ওই সব সন্ত্রাসী সংগঠনের যোগাযোগ থাকতে পারে।

দুই, যদি বাংলাদেশের মতো দূরবর্তী একটি দেশ থেকে লোকজন লাতিন আমেরিকার দেশ মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে ঢুকে যেতে পারে, তাহলে অন্যান্য যেসব দেশে সন্ত্রাসবাদের সমস্যা রয়েছে সেখানকার লোকজনও উৎসাহিত হয়ে একই পথ ব্যবহার করতে পারে।

তিনি বলেন, প্রায় অরক্ষিত দক্ষিণের সীমান্ত যেন সন্ত্রাসীরা অপব্যবহার না করতে পারে, তা নিশ্চিত করার সময় এসেছে।

গত বছর মার্কিন সাময়িকী লস অ্যাঞ্জেলস টাইমসের একটি অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়, লাতিন আমেরিকা হয়ে মেক্সিকোর বিভিন্ন সীমান্ত দিয়ে বাংলাদেশি, ভারতীয়, নেপালি ও পাকিস্তানীদের অবৈধভাবে যুক্তরাষ্ট্রের ঢোকার সংখ্যা প্রচণ্ড বেড়ে গেছে।

সরকারি পরিসংখ্যান উল্লেখ করে ওই রিপোর্টে বলা হয়, ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে ২০১৬ আগস্ট মাস পর্যন্ত এই চারটি দেশের চার হাজার ৬০ জন ব্যক্তি এই পথে আমেরিকায় ঢোকে, যাদের মধ্যে তিন হাজার ছয়শ’ চারজনকে আটক করা। অথচ সাত বছর আগে এই সংখ্যা ছিল মাত্র দুইশ’ ২৫ জন।

সূত্র: আরটিভি
এমএ/ ০৯:৩৩/ ১৭ এপ্রিল

যূক্তরাষ্ট্র

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে