Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (110 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৪-১৭-২০১৮

মিউনিখে সাড়ম্বরে নববর্ষ উদযাপন

মিউনিখে সাড়ম্বরে নববর্ষ উদযাপন

মিউনিখ, ১৭ এপ্রিল- মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা; অগ্নিস্নানে শুচি হোক ধরা।বলছি বাংলা নববর্ষের কথা। বিপুল উৎসাহ উদ্দীপনায় বাংলা নতুন বছর ১৪২৫ বরণ করে নিলেন মিউনিখের প্রবাসী বাংলাদেশিরা। প্রবাসে বাংলা সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্য তুলে ধরার প্রত্যয়ে মিউনিখ প্রবাসী বাঙ্গালিরা গত রবিবার স্থানীয় সময় দুপুর একটা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত উদযাপন করেন এই বর্ষবরন অনুষ্ঠান।

এই দিনটিকে ঘিরে গতকয়েকদিন ধরেই মিউনিখের বাঙ্গালী কমিউনিটি“আড্ডা মিউনিখ সংগঠনের” চলছিল প্রস্তুতি। দেশ ছেড়েদূরে থেকেও দেশের প্রতি একজন বাঙালির কি টান সেটি বোঝা যায় এই অনুষ্ঠানে যোগ দিলে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রায় ১৬০জন বাঙালি এবং বেশ কিছু বিদেশি। সকলের পরনে ছিলো বর্ণিল শাড়ি-পাঞ্জাবি।


শাড়ি, চুরি, খোপার ফুল আর কপালের লাল টিপে বাঙালি নারীরা যেন ফিরে পেয়েছিল তাদের প্রকৃত রুপ। আনন্দে উৎসবে এ মিলন মেলা ক্ষণিকের জন্য হলেও হয়ে উঠেছিল এক চিলতে বাংলাদেশ। দুপুরের খাওয়ার পর্ব শেষে প্রথমেই ছিল মিউনিখে আগত নতুন ছাত্র-ছাত্রীদের পরিচয় পর্ব। এরপর সাংস্কৃতিক পর্বে “এসোহে বৈশাখ এসো-এসো” গানের মধ্য দিয়ে মূখরিত হয়ে উঠেঅনুষ্ঠান।অনুষ্ঠানের বিভিন্ন পর্বে ছিলো নাচ,গান,বাচ্চাদের কবিতা আবৃতিসহ আরো আয়োজন এবং সেই সাথে ছিলো হরেক পদের ঐতিহ্যবাহী বাঙালি খাবার ও পিঠা পুলির সমারোহ।


কর্মব্যস্ত মিউনিখে বছরের সবচেয়ে বড় আয়োজন হয়ে থাকে এই পয়লা বৈশাখ ঘিরে। আবহমান বাংলার ঐতিহ্য আর সংস্কৃতিকে পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়েই নববর্ষ উদযাপন করে থাকে প্রবাসী বাঙালিরা। শুধু মিউনিখ প্রবাসী বাঙালি নয়, জার্মানির অন্যান্য শহরে অবস্থানরত বাঙ্গালিরাও নানা আয়োজনের মধ্য দিয়ে পালন করেছেন পয়লা বৈশাখ।

আর/০৭:১৪/১৭ এপ্রিল

জার্মানী

আরও সংবাদ

  •  1 2 > 
Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে