Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (115 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-১৬-২০১৮

নানা আয়োজনে মালয়েশিয়ায় নববর্ষ উদযাপন

নানা আয়োজনে মালয়েশিয়ায় নববর্ষ উদযাপন

জহুর, ১৬ এপ্রিল- নানা আয়োজনে পর্যটন নগরী মালয়েশিয়ায় পালিত হচ্ছে বাংলা বর্ষবরন ১৪২৫। এ উপলক্ষ্যে এই প্রথম মালয়েশিয়ার জহুর প্রদেশে ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়ায় অধ্যায়নরত বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের আয়োজনে বের হয় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা।

পরে শোভাযাত্রাটি ক্যাম্পাসের চারদিক প্রদক্ষিণ শেষে আবার ক্যাম্পাসে এসে শেষ হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত পান্তা-ইলিশ ও নানা রকম বাহারী বৈশাখী খাবার সহ দিনব্যাপী আয়োজিত বৈশাখী অনুষ্ঠান এখনো চলছে।

মূলত বাংলা বর্ষবরণের মূল সানাই গতকালই বেজেছে মালয়েশিয়াতে। গতকাল শুক্রবার 'বিশ্বায়নের বাস্তবতায় শিকড়ের সন্ধান' প্রতিপাদ্য বিষয় নিয়ে বর্ষবরণের অনুষ্ঠান করে মালয়েশিয়ার কোতা দামানসারা সেগী ইউনিভার্সিটির হসপিটালিটি এন্ড ট্যুরিজম মেনেজমেন্টের বাংলাদেশি শিক্ষার্থীরা।  


বাহারি রংয়ের পোশাক আর সুর-ছন্দ আর তাল-লয়ে নতুন বছরকে বরণ করে নেয় তারা। অনুষ্ঠানে গান, কবিতা আর বাদ্যযন্ত্রের মুর্ছনায় আগত বিভিন্ন দেশের শিক্ষার্থীরা বিমোহিত হন। অনেকে শিল্পীদের সঙ্গে সুর মিলিয়ে অনুষ্ঠানস্থল মুখরিত করে তোলেন। অনুষ্ঠানে ছিল পান্তা ইলিশ ও বাহারী রকমের বৈশাখী খাবারের।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর মো: সায়েদুল ইসলাম। এছাড়া সেগী কলেজের অপারেশন প্রধান ইদা চিনি, ডিপার্টমেন্ট অফ হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম বোনি লোপেজ, সাংবাদিক আহমাদুল কবির ও কমিউনিটির তরুন নেতা শাখাওয়াত হক জোসেফ উপস্থিত ছিলেন।


এদিকে মালয়েশিয়ার অন্যান্য জায়গায়ও সকাল থেকে বাংলাদেশী নানা সংগঠনের উদ্যেগে উদাযাপিত হচ্ছে বাংলা নববর্ষ। বিকেলে বাংলাদেশী এক্সপার্টস ইন মালয়েশিয়া ও আমরা প্রবাসী যুব সংঘের উদ্যেগে কুয়ালালামপুর এ আয়োজন করা হয়েছে বর্ণাঢ্য অনুষ্ঠানের।বাংলাদেশী মালিকানাধীন রেস্টুরেন্ট গুলোতেও চলছে পান্তা-ইলিশ সহ বাহারী বোইশাখী খাবারের মেলা।

দ্বীপ প্রদেশ সারাওয়াক এও চলছে বর্ষবরণের অনুষ্ঠান প্রস্তুতি। ইউনিভার্সিটি সারওয়াক এর শিক্ষার্থী সিফাত উল্যাহ তুহিন আমাদের প্রতিনিধিকে মুঠোফোনে জানান, ইউনিভার্সিটি সারওয়াক এর বাংলাদেশী শিক্ষার্থীদের আয়োজনে আগামী ৯ই বৈশাখ বাংলা নববর্ষ ১৪২৫ উপলক্ষ্য আয়োজন করা হচ্ছে বর্ষবরনের নানা অনুষ্ঠানের। তাছাড়া ১৫ই বৈশাখ শনিবার বাংলাদেশ ফোরাম মালয়েশিয়া এবং ১৭ই বৈশাখ সোমবার বাংলাদেশ দূতাবাস মালয়েশিয়ার উদ্যেগে থাকছে বর্ষবরনের জমজমাট আয়োজন।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

আর/১৭:১৪/১৬ এপ্রিল

মালয়েশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে