Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.1/5 (86 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-১৫-২০১৮

নিকোলাস মাদুরোকে একঘরে করতে চায় যুক্তরাষ্ট্র

নিকোলাস মাদুরোকে একঘরে করতে চায় যুক্তরাষ্ট্র

কারাকাস, ১৫ এপ্রিল- ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে একঘরে করতে শক্ত পদক্ষেপ নিতে দক্ষিণ আমেরিকার নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ভেনেজুয়েলায় ক্রমবর্ধমান মানবিক সঙ্কট ও রাজনৈতিক দমনের বিষয়ে লিমা গ্রুপ অব নেশন যে নিন্দা জানিয়েছে তাতে সমর্থনও দিয়েছে যুক্তরাষ্ট্র।

শনিবার পেরুর রাজধানী লিমায় এক শীর্ষ সম্মেলনে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, মে মাসের ২০ তারিখে প্রেসিডেন্ট নির্বানের প্রস্তুতি রেখে এগোচ্ছে ভেনেজুয়েলা। এ নির্বাচনকে মাদুরোর শাসন বৈধকরণের একটা চেষ্টা বলে আখ্যায়িত করেছেন অনেক আঞ্চলিক নেতা। তাই মাদুরোর বিষয়ে এখনই ব্যবস্থা নিতে হবে।

লিমা গ্রুপ অব নেশনের রাষ্ট্রপ্রধানদের দেয়া কোনো বিবৃতিতে এই প্রথমবারের মতো সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র। ওই বিবৃতিতে রাজনৈতিক বন্দীদের মুক্ত করতে ও স্বচ্ছ নির্বাচন আয়োজনে মাদুরোর প্রতি আহ্বান জানানো হয়েছে।

এক সময়ের সমৃদ্ধশালী ওপেকের সদস্যরাষ্ট্র ভেনেজুয়েলায় অর্থনৈতিক ধসের পর প্রায় ৩০ লাখ মানুষ দেশ ছেড়েছেন। তারপরও আগামী মাসের নির্বাচনে মাদুরো জিতবেন বলে ধারণা করা হচ্ছে। সরকারি সমর্থকদের সঙ্গে মিলে ভেনেজুয়েলার দুই শক্তিশালী বিরোধীদলের নেতাকে নির্বাচন থেকে দুরে রাখা হয়েছে।

পেন্স বলেন, ‘ভেনেজুয়েলার এই অবস্থায় যুক্তরাষ্ট্র চুপ করে বসে থাকতে পারে না। আজ যে স্বাধীন রাষ্ট্রগুলো এখানে এক কাতারে দাঁড়িয়েছে, মাদুরোকে একঘরে করতে তাদের প্রত্যেকেরই এখনই পদক্ষেপ নেয়া উচিৎ। আমাদের সবার উচিৎ ভেনেজুয়েলায় দুর্ভোগের শিকার ভাই-বোনদের পাশে দাঁড়ানো।’

আরও পড়ুন: ‘হারানো মর্যাদা ফিরে পেতেই ইঙ্গ-মার্কিন-ফরাসী হামলা’: ইরান

লিমা গ্রুপের বিবৃতিতে ভেনেজুয়েলা থেকে অভিবাসীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার বিষয়ে সতর্ক করে বিভিন্ন দেশের সরকারকে দেশটিতে গণতন্ত্র ফেরাতে জোরদার পদক্ষেপের আহ্বান জানানো হয়েছে।

দুর্নীতি এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের ওয়াশিংটন ইতোমধ্যে মাদুরো প্রশাসনের ঊর্ধ্বতন কয়েক কর্মকর্তাকে নিষেধাজ্ঞার আওতায় এনেছে।

তথ্যসূত্র: জাগোনিউজ
এআর/১৭:১৫/১৫ এপ্রিল

দক্ষিণ আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে