Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২১ আগস্ট, ২০১৯ , ৬ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (14 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-০৫-২০১৩

এক লিটার জ্বালানিতে ১০০০ কিমি. ভ্রমণ!


	এক লিটার জ্বালানিতে ১০০০ কিমি. ভ্রমণ!

ঢাকা, ৫ এপ্র্রিল- মাত্র এক লিটার জ্বালানি পদার্থ খরচ ১০০০ কিলোমিটারেরও বেশি ভ্রমণ করবে একটি গাড়ি! এই গাড়িটি তৈরি করেছে সংযুক্ত আরব আমিরাতের প্রকৌশলবিদ্যা বিভাগের একদল শিক্ষার্থী।

শিক্ষার্থীদের উদ্বৃতি দিয়ে স্থানীয় সংবাদ মাধ্যম বলছে, গাড়িটি পরীক্ষামূলকভাবে চালানোর প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। ‘ইকো-দুবাই১’ নামের হালকা গড়নের গাড়িটি আগামী দু’সপ্তাহের মধ্যেই পরীক্ষামূলকভাবে রাস্তায় নামবে বলে জানা গেছে।

দুবাইয়ের মেন’স কলেজের প্রকৌশলবিদ্যা বিভাগের শিক্ষার্থীরা প্রায় দু’বছর ধরে কাজ করে এ গাড়িটি নির্মাণ করেন। চওড়ায় অর্ধমিটারের গাড়িটি লম্বায় দুই মিটার। উচ্চতায় অর্ধমিটার হলেও এর ওজন মাত্র ২৫ কেজি।

গাড়িটির নির্মাতা দলের শিক্ষার্থী আহমদ খামিস আল সুয়াইদি বলেন, “গাড়ি চালানোর ক্ষেত্রে খনিজ তেল দীর্ঘস্থায়ী হচ্ছে না অর্থাৎ জ্বালানি তেলের ওপরই গাড়ির নির্ভরতার মাত্রা কমে যাচ্ছে। বিশ্বের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে স্থানীয়ভাবে পরিবেশবান্ধব গাড়ি তৈরি করতে সক্ষম হয়েছি আমরা। কারণ, আমরা আরব আমিরাতের ভবিষ্যত।”

গাড়িটি আগামী ৪ জুলাই থেকে ৭ জুলাই কুয়ালালামপুরে বিশ্বের অন্যান্য পরিবেশবান্ধব গাড়ির সঙ্গে একটি রেসে (প্রতিযোগিতা) অংশ নেবে। এখানে আমিরাতের আরও চারটি গাড়ি অংশ নেবে বলে জানা গেছে।

মাত্র এক লিটার জ্বালানি দিয়ে সবচেয়ে বেশি ভ্রমণ করা গাড়িগুলো মধ্যে এই প্রতিযোগিতা হবে বলে জানিয়েছে আয়োজক কর্তৃপক্ষ।

তবে প্রতিযোগিতায় লক্ষ্যে পৌঁছানোর জন্য শিক্ষার্থীরা বিদ্যুৎ, সৌরশক্তি কিংবা যেকোনো ধরনের প্রযুক্তির সহযোগিতা নিতে পারবেন।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে