Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ , ৩ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.3/5 (29 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-০৪-২০১৩

ব্লগার গ্রেফতারে আন্তর্জাতিক সংস্থা-মিডিয়ায় উদ্বেগ


	ব্লগার গ্রেফতারে আন্তর্জাতিক সংস্থা-মিডিয়ায় উদ্বেগ

ঢাকা, ৪ এপ্রিল- ব্লগারদের গ্রেফতারের ঘটনায় জনগণের মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হয়েছে উল্লেখ করে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংগঠন ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন (ইএফএফ)। এছাড়াও মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও বিষয়টি বিবেচনায় নিয়েছেন।

এদিকে, বিশ্বের বিভিন্ন দেশের সংবাদ মাধ্যমগুলোতে ব্লগারদের গ্রেফতারের ঘটনাকে দেখা হয়েছে শাহবাগের আন্দোলনের জের হিসেবে। বিদেশি গণমাধ্যমে ব্লগার গ্রেফতারের প্রতিবেদনে উঠে এসেছে ঢাকা অভিমুখে হেফাজতে ইসলামের লংমার্চের ঘোষণা।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল
বাংলাদেশে মত প্রকাশ ও চিন্তার স্বাধীনতায় হস্তক্ষেপ করছে সরকার। অনলাইনে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, ব্লগারদের উপর নির্যাতন হচ্ছে। ইতিমধ্যে ব্লগার নির্যাতনের ওপর দেওয়া মন্তব্যগুলো গ্রহণ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন (ইইএফ)
প্রযুক্তির বিশ্বে নিজের অধিকার আদায়ে কাজ করা ইইএফ গভীর উদ্বেগ প্রকাশ করেছে। সংস্থাটির `আর্ন্তজাতিক মত প্রকাশের স্বাধীনতা` বিভাগের পরিচালক জিলিয়ান সি ইয়র্ক `বাংলাদেশে ব্লগাররা ভয়ংকর ঝুঁকিতে` শিরোনামে এক বিবৃতি প্রকাশ করেছেন।

বিবৃতিতে ব্লগার রাজিব হত্যা, ধর্ম নিয়ে লেখায় তিন ব্লগারকে গ্রেফতার, ব্লগার আসিফ মহিউদ্দিনের ওপর হামলা ও সরকারের পক্ষ থেকে ৮৪ জন ব্লগারকে অপরাধী চিহ্নিত করার সমালোচনা করেছেন এই সি ইয়র্ক। বাংলাদেশের সংবিধানের ৩৯তম ধারায় মত প্রকাশের অধিকার দেওয়া হয়েছে এবং বাংলাদেশ ২০০০ সালে আর্ন্তজাতিক সিভিল ও পলিটিক্যাল রাইটস চুক্তি অনুমোদন করেছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে মত প্রকাশের এ বাধায় ইএফএফ গভীরভাবে উদ্বিগ্ন। গ্রেফতার হওয়া ব্লগারদের মুক্ত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইইএফ।
ইএফএফ-র প্রকাশিত বিবৃতির লিংক: https://www.eff.org/deeplinks/2013/04/bloggers-under-serious-threat-bangladesh

দ্য অসলো টাইমস
নরওয়ের জাতীয় দৈনিক দি অসলো টাইমসে এসেছে বাংলাদেশের ব্লগার গ্রেফতার ও রিমান্ডের বিষয়টি। খবরের শিরোনাম ছিল, ‘বাংলাদেশে তিন ব্লগার গ্রেফতার ও রিমান্ডে।’ বাংলাদেশে যুদ্ধাপরাধের বিচারের দাবিতে শাহবাগে গণজাগরণ মঞ্চের সঙ্গে জড়িত তিন ব্লগারকে গ্রেফতার করা হয়েছে এবং দ্রুত রিমান্ডে দিয়েছে।

দৈনিকটিতে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারের তাৎক্ষণিক প্রতিক্রিয়া উল্লেখ করে বলছে, ‘রাতের অন্ধকারে ব্লগারদের উঠিয়ে নিয়ে যাওয়া নজিরবিহীন ও আত্মঘাতী সিদ্ধান্ত।”

দৈনিকটিতে বলা হয়, গোপন সংবাদের ভিত্তিতে ব্লগার মশিউর রহমান বিপ্লব, রাসেল পারভেজ ও সুব্রত শুভকে রাত সাড়ে চারটায় রাজধানীর বিভিন্ন স্থান থেকে গ্রেফতার করে সাদা পোশাকের পুলিশ।

ব্লগারদের গ্রেফতারের পর সরকারের মন্ত্রী বলেছেন, “ব্লগার এবং কিছু মিডিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ধর্ম নিয়ে অপবিত্রকর লেখনীর জন্যে, বিশেষত ইসলাম এবং মহানবীকে (সা) নিয়ে লেখার জন্য।”

উল্লেখ্য, ঘটনাটি এমন সময় হয়েছে, যখন ব্লগারদের নাস্তিক অভিহিত করে সরকারের কাছে তাদের শাস্তি দাবি করছে হেফাজতে ইসলাম। ৬ এপ্রিল রাজধানী অভিমুখে লংমার্চের ঘোষণা দিয়েছে তারা। লংমার্চে বাধা দেওয়া হলে আরো কঠোর হবে বলেও সরকারকে সতর্ক করে দিয়েছে তারা।

অসলো টাইমসে বলা হয়েছে, গোয়েন্দা পুলিশ ১০ দিনের রিমান্ড আবেদন করলে মহানগর ম্যাজিস্ট্রেট তারেক মাইনুল ইসলাম ভূঁইয়া গ্রেফতার হওয়া ব্যক্তিদের জামিন নামঞ্জুর করে ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গোয়েন্দা পুলিশের (ডিবি) মিডিয়া সেন্টারে ডিবির উপকমিশনার মোল্লা নজরুল ইসলাম ব্লগারদের গ্রেফতারের বণনা দেন।
ওসলো টাইমসে প্রকাশিত প্রতিবেদনের লিংক: http://www.theoslotimes.com/index.php?option=com_content&view=article&id=9432&catid=109&Itemid=603

গ্লোবাল পোস্ট
যুক্তরাষ্ট্রভিত্তিক নিউজ সাইট গ্লোবাল পোস্টে প্রকাশ করা হয়েছে বার্তা সংস্থা এএফপি-র সংবাদ। সংবাদের শিরোনাম `তিন নাস্তিক ব্লগার ধরলো বাংলাদেশ`।

প্রতিবেদনের একটি অংশে বলা হয়েছে, ধর্মনিরপেক্ষ ব্লগারদের উদ্যোগে লাখো লোক রাস্তায় নেমেছে অভিযুক্ত যুদ্ধাপরাধী জামায়াতের নেতাদের বিচারের দাবিতে, ঠিক এরই মধ্যে ব্লগারদের গ্রেফতার হলো।

গ্লোবাল পোস্টে প্রকাশিত প্রতিবেদনের লিংক: http://www.globalpost.com/dispatch/news/afp/130402/bangladesh-arrests-three-atheist-bloggers

ডেমোটিক্স
ডিবি অফিসে মিডিয়া সেলে গ্রেফতারকৃত ব্লগারদের মিডিয়ার সামনে নিয়ে আসার ছবি প্রকাশ করেছে আর্ন্তজাতিক ফটো নেটওয়ার্ক `ডেমোটিক্স`। প্রকাশিত দুটি ছবির শিরোনাম দেয়া হয়েছে, `বাংলাদেশে কথিত ইসলাম বিরোধী তিন ব্লগার গ্রেফতার।`

ডেমোটিক্সের প্রকাশিত ছবির লিংক: http://www.demotix.com/news/1928502/three-alleged-anti-islamic-bloggers-arrested-bangladesh#media-1928483

কুয়েত টাইমস
মধ্যপ্রাচ্যের জনপ্রিয় পত্রিকা কুয়েত টাইমসেও তিন ব্লগারের সংবাদটি প্রকাশিত হয় এএফপি`র বরাত দিয়ে।

কুয়েত টাইমসে এ সংবাদের সঙ্গে, `জামায়াত-শিবিরের হামলায় এক পুলিশ সদস্য আক্রান্ত`  ক্যাপশনের একটি ছবি দেওয়া হয়েছে।

কুয়েত টাইমসে প্রকাশিত প্রতিবেদনের লিংক: http://news.kuwaittimes.net/2013/04/02/bangladesh-arrests-3-atheist-bloggers/

দ্য এক্সপ্রেস ট্রিবিউন
পাকিস্তান ভিত্তিক দ্য এক্সপ্রেস ট্রিবিউন দৈনিকটিও বার্তা সংস্থা এএফপি`র সংবাদ প্রকাশ করেছে। শিরোনাম হয়েছে, `৩ নাস্তিক ব্লগারকে গ্রেফতার করলো বাংলাদেশ।`
এক্সপ্রেস ট্রিবিউনে শাহবাগের গণজাগরণ মঞ্চে মুক্তিযোদ্ধা সংসদের মিছিলের একটি ছবি দেয়া হয়েছে প্রতিবাদী বাঙ্গালি হিসেবে।

এক্সপ্রেস ট্রিবিউনে প্রকাশিত প্রতিবেদনের লিংক:http://tribune.com.pk/story/530041/bangladesh-arrests-three-atheist-bloggers/

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে