Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.4/5 (64 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-০১-২০১৩

অকল্পনীয় ওলটপালট প্রযুক্তি জগতে!


	অকল্পনীয় ওলটপালট প্রযুক্তি জগতে!

ঢাকা, ০১ এপ্রিল- প্রযুক্তি জগতে বড় ধরনের ওলটপালট হয়ে গেছে গত ২৪ ঘণ্টায়। বিভিন্ন সংবাদমাধ্যমের খবর সত্যি হলে আগামী দশকে প্রযুক্তি জগতের সব হিসাব ওলটপালট হয়ে যেতে পারে। এমন অন্তত পাঁচটি ‘ব্রেকিং নিউজ’ জানিয়েছে বিভিন্ন খ্যতনামা সংবাদমাধ্যম এবং দৈনিক পত্রিকা।

৯ বিলিয়ন ডলারে অ্যান্ড্রয়েডকে কিনে নিল অ্যাপল
মোবাইল এবং ট্যাবলেটে ব্যবহৃত অ্যাপলের অপারেটিং সিস্টেম আইওএস-এর প্রধান প্রতিদ্বন্দ¦ী এবং প্রায় সর্বগ্রাসী অ্যান্ড্রয়েড বিক্রি হয়ে গেছে। ৯ বিলিয়ন ডলারে (বা প্রায় ৭২ হাজার কোটি টাকায়) অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এবং এর সংশ্লিষ্ট সব পেটেন্ট প্রযুক্তি জায়ান্ট অ্যাপল কিনে নিয়েছে বলে খবর দিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকট্রি। আর্থিক মূল্য হিসেবে সম্ভবত এটিই এখন পর্যন্ত প্রযুক্তি জগতে সবচেয়ে বড় লেনদেনের ঘটনা।

অ্যাপলের প্রয়াত সিইও, চেয়ারম্যান এবং সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস গুগলের ওপর অসম্ভব ক্ষিপ্ত ছিলেন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য। তার মতে, গুগল ওই অপারেটিং সিস্টেম তৈরি করেছিল অ্যাপলের ‘আইওএসকে নকল করে’ এবং আইফোনের বাজার দখলের অভিপ্রায়ে। জবস বলেছিলেন, তিনি প্রয়োজনে ব্যাংকে অ্যাপলের অ্যাকাউন্টে রাখা ৫০ বিলিয়ন ডলারের শেষ পেনি পর্যন্ত খরচ করবেন অ্যান্ড্রয়েডকে বাজার থেকে সরিয়ে দিতে। প্রয়োজনে তিনি গুগলের বিরুদ্ধে ‘থার্মোনিউক্লিয়ার ওয়ার’ শুরু করবেন বলেও মন্তব্য করেছিলেন।

শেষ পর্যন্ত ৫০ বিলিয়ন নয়, ৯ বিলিয়ন ডলারেই রফা হয়েছে বলে জানিয়েছে টেকট্রি। এ বিষয়ে অ্যাপল বা গুগল কারো আনুষ্ঠানিক মন্তব্য পাওয়া যায়নি।

আজ থেকে বন্ধুর সব তথ্য জানাবে ফেইসবুক

আজ থেকে আপনার ফেইসবুক বন্ধুদের মধ্যে ২০ জনের যাবতীয় ‘ফেইসবুক তথ্য’ জানতে পারবেন এমনই ‘হাটে হাঁড়ি ভেঙে দেয়া’ খবর জানিয়েছেন স্বয়ং ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। নিজের ফেইসবুক পেইজে এক ‘স্ট্যাটাস আপডেটে’র মাধ্যমে তিনি এর বিস্তারিত জানিয়েছেন।

‘ফেইসবুক ফ্রেন্ড ফেন্স’ নামের বিশেষ এক সেবার মাধ্যমে তথ্য পাওয়া যাবে বলে জানিয়েছেন জাকারবার্গ। তবে বিনা পয়সায় পাওয়া যাবে কেবল ২০ জনের ‘গোপন তথ্যাদি’। সব বন্ধুর সব ধরনের ফেইসবুক তথ্য পাবার জন্য ১.৯৯ ডলারে ‘ইউনিটি প্যাক’ নামে বিশেষ সেবা কেনা যাবে বলেও জানিয়েছেন মার্ক।

জাকারবার্গের ওই স্ট্যাটাস আপডেট এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪,৫৮৮ বার শেয়ার হয়েছে এবং ‘লাইক’ করেছেন প্রায় ২৮ হাজার ফ্যান।

ওই ঘোষণাটি পছন্দের পাশাপাশি অপছন্দও করেছেন অনেকে। জাকারবার্গের স্ট্যাটাসে একজন মন্তব্য করেছেন- ‘আপনি ফাজলামো করছেন? এটা ইন্টারনেট! আপনি এভাবে পয়সা কামাতে পারেন না। এটা ঠিক না।’

বন্ধ হয়ে যাচ্ছে ইউটিউব

জনপ্রিয়তম ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব বন্ধ করে দেয়ার ঘোষণা করেছে এর মালিক প্রতিষ্ঠান গুগল। গুগলের সূত্র ধরে প্রযুক্তিবিষয়ক সংবাদের জনপ্রিয় সাইট সিনেট জানিয়েছে, আট বছর ধরে চালু থাকা গুগল আদতে ছিল একটি ভিডিও সার্চিং গেইম।

গুগলের কমপিটিশন ডিরেক্টর টিম লিস্টন সাইটটি বন্ধ করে দেয়া বিষয়ে বলেছেন ‘ইউটিউবে আপলোড করা সব ভিডিও কয়েক হাজার বিচারক দেখবেন এবং সেখান থেকে একজন বিজয়ী বেছে নেয়া হবে।’ ওই কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত সাইটটি বন্ধ থাকবে বলেও জানিয়েছেন টিম লিস্টন।

বিজয়ী বেছে নিতে বিচারকদের প্রায় ১০ বছর সময় লাগবে বলে জানিয়েছেন টিম লিস্টন। সেই হিসেবে ২০২৩ সালে  ফের ইউটিউব চালু হবে।

কাঁচের মেঝেযুক্ত এয়ারবাস আনছে ভার্জিন আটলান্টিক

কাঁচের স্বচ্ছ মেঝে আছে এমন ‘ডাবলডেকার’ উড়োজাহাজ হিসেবে খ্যাত এয়ারবাস এ৩২০ যোগ হচ্ছে এয়ার লাইন ভার্জিন আটলান্টিকে। বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় যাত্রীবাহী বিমান সংস্থাটির প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসন এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন তার নিজস্ব ব্লগে। মেঘের উপর দিয়ে উড়ে যাবার সময় যাত্রিরা যেন নিচের দৃশ্য উপভোগ করতে পারেন, তাই এই অভিনব পদক্ষেপ বলেই জানিয়েছেন তিনি।

ব্র্যানসন তার ব্লগে লিখেছেন, ‘আমি এটা ঘোষণা করতে পেরে শিহরিত যে, ভার্জিন আবারো প্রযুক্তি জগতকে একবারেই নতুন কিছু উপহার দিয়েছে। স্কটল্যান্ডে ভাজির্ন আটলান্টিকের সেবা শুরুর সঙ্গে সঙ্গে যোগ হচ্ছে স্বচ্ছ কাঁচের মেঝের এয়ারবাস। নিজ আসনে বসেই যুক্তরাজ্যের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন এয়ারবাসটির আরোহীরা।’

টুইটিং বন্ধ করে দিয়েছে কিউরিওসিটি

মঙ্গল থেকে টুইটিং বন্ধ করে দিয়েছে নাসার মার্স রোভার কিউরিওসিটি! কিউরিওসিটির টুইটিং বন্ধ করে দেবার এই অনাকাক্সিক্ষত খবর নিশ্চিত করেছেন নাসার বিজ্ঞানীরা। কিউরিওসিটির এই সাম্প্রতিক গোলোযোগের খবর জানিয়েছে প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মঙ্গলের পাথর নিয়ে গবেষণা করছে কিউরিওসিটি। মঙ্গলের আবহাওয়া ও জলবায়ূ প্রাণধারণের উপযোগী ছিলো কিনা, তা নিয়েই গবেষণা চালাচ্ছিলো মার্স রোভারটি। মাইক্রোব্লগিং সাইট টুইটারে দীর্ঘদিন ধরেই নাকি নানা হয়রানির শিকার হচ্ছিলো কিউরিওসিটি। হয়রানির সীমা মাত্রা ছাড়িয়ে যাওয়ার কারণেই টুইট করা বন্ধ করে দিচ্ছে বলে কিউরিওসিটি নিজের সর্বশেষ টুইটে নিশ্চিত করেছে- জানিয়েছে বিবিসি।

শেষ খবর পাওয়া পর্যন্ত কিউরিওসিটির ওপর নিয়ন্ত্রণ বজায় রাখতে ব্যাক-আপ কম্পিউটার ব্যবহার করছেন নাসার বিজ্ঞানীরা।

উপরের খবরগুলোর মতো অসম্ভব সব শিরোনাম নিয়ে সোমবার হাজির হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো, যা সত্যি হলে পাল্টে যেতে পারে প্রযুক্তি জগতের বিভিন্ন হিসাব। তবে প্রকাশিত ওইসব খবর চোখ বন্ধ করে বিশ্বাস করার আগে একটু মনে রাখা দরকার, সংবাদগুলো প্রকাশের তারিখ পয়লা এপ্রিল; পশ্চিমে যে দিনটিকে পালন করা হয় ‘এপ্রিল ফুলস ডে’ হিসেবে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে