Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (116 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৩-১৭-২০১৮

টোকিওতে শ্রদ্ধা আর ভালোবাসায় বঙ্গবন্ধুর জন্মদিন পালিত

টোকিওতে শ্রদ্ধা আর ভালোবাসায় বঙ্গবন্ধুর জন্মদিন পালিত

টোকিও, ১৭ মার্চ- শ্রদ্ধা আর ভালোবাসায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস। দিবসটি উপলক্ষে শনিবার বিকালে বর্ণিল শিশু মেলার আয়োজন করা হয়। 

অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে আগত অতিথিদের শোনানো হয়। 

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা তাঁর শুভেচ্ছা বক্তব্যে সবাইকে স্বাগত জানিয়ে বঙ্গবন্ধুর জীবনসংগ্রাম, ত্যাগ ও কর্মজীবন সম্পর্কে বিশদ আলোচনা করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু শিশুদের ভালোবাসতেন, শিশুরাও বঙ্গবন্ধুকে আপন করে নিত। রাষ্ট্রদূত বঙ্গবন্ধুকে বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা ও মুক্তির দূত হিসেবে উল্লেখ করে বাংলাদেশ রাষ্ট্র গঠনে বঙ্গবন্ধুর সাহসী নেতৃত্ব ও প্রত্যয়ী ভূমিকার কথা তুলে ধরেন। তিনি শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর আদর্শে জীবন গড়ার ও পরবর্তীতে দেশের উন্নয়নে আত্মনিয়োগ করার আহ্বান জানান।

পরে রাষ্ট্রদূত আগত সকল শিশুকিশোর ও ছোট সোনামণিদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

জাপানে বসবাসরত বাংলাদেশি শিশু-কিশোরদের অংশগ্রহণে ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রতিযোগিতা’ ছিল শিশু মেলার অন্যতম আয়োজন। দুই ভাগে বিভক্ত হয়ে ছোট ছোট ছেলেমেয়েরা এই প্রতিযোগিতায় অংশ নেয়। এ ছাড়া বঙ্গবন্ধু, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের ওপর যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতা অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যুক্ত করে। বর্ণিল সাজে শিশুরা অনুষ্ঠানকে আকর্ষণীয় করে তোলে। এরপর অনুষ্ঠিত হয় শিশু-কিশোরদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

টোকিও ও আশপাশের অঞ্চল থেকে আগত প্রবাসী ও তাঁদের সন্তানদের উৎসাহ ও উদ্দীপনায় মুখর ও প্রাণোচ্ছল হয়ে উঠেছিল দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তন। জাপানে বসবাসরত শিশু-কিশোরদের জন্য আয়োজনটি প্রাণের মেলা হয়ে উঠেছিল। সেখানে গভীর শ্রদ্ধা ও পরম মমতায় তারা স্মরণ করেছে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, শিক্ষা নিয়েছে বঙ্গবন্ধুর জীবনাদর্শ সম্পর্কে।

অনুষ্ঠানের শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এ ছাড়া সকল শিশুকেই উপহার প্রদান করা হয়। পরে রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর জন্মদিনকে আরও আনন্দময় করতে আগত শিশুদের নিয়ে কেক কাটেন। সবশেষে উপস্থিত সবাইকে আপ্যায়িত করা হয়।

দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী সপরিবার ও অনেক প্রবাসী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

সূত্র: প্রথম আলো
এমএ/ ০৮:৩৩/ ১৭ মার্চ

জাপান

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে