Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ , ৪ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (29 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৩-২৬-২০১৩

গুগল মঞ্চে বাংলাদেশের স্বাধীনতার প্রতীক


	গুগল মঞ্চে বাংলাদেশের স্বাধীনতার প্রতীক

২৬ মার্চ, ১৯৭১। বিশ্বের বুকে অসীম আর দৃপ্ত সাহসে জেগে ওঠে নতুন এক রাষ্ট্রের স্বপ্ন সংগ্রাম। দেশটির নাম বাংলাদেশ। একটানা নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের সিঁড়ি বেয়ে বিশ্বের বুকে আর্বিভূত হয় স্বাধীন বাংলাদেশ।

সুদীর্ঘ পথপরিক্রমার বাংলাদেশ আজ বিশ্বের মানচিত্রে সুপরিচিত। অনলাইন দুনিয়াজুড়ে আজও মিলছে নিত্যনতুন স্বীকৃতি। এরই স্বীকৃতিতে এ বছরের স্বাধীনতা দিবসে অনলাইন দুনিয়ার অবিচ্ছেদ্য গণমাধ্যম গুগলও বাংলাদেশকে চমকপ্রদ এক সম্মান প্রদর্শন করেছে।

গুগল ডটকম কিংবা গুগল ডটকম ডটবিডিতে ২৬ মার্চ প্রবেশ করতেই দৃশ্যমান হলো স্বাধীন বাংলাদেশের লাল-সুবজের উজ্জ্বল পতাকা। গুগলের প্রতীকী লোগোতে (ডুডল) সবুজ মাঠের দিগন্তে মা-বাবার হাত ধরে ছোট্ট শিশুর খুদে হাতে বাংলাদেশের স্বাধীনতার প্রতীক দেখবে পুরো বিশ্ব।

বাংলাদেশের প্রতি বিরল এ সম্মান প্রদর্শনের জন্য গুগলকে শুভেচ্ছা।

এ মুহূর্তে নির্ভরযোগ্য অ্যালেক্সা তালিকায় বাংলাদেশ থেকে সর্বোচ্চ হিট পাওয়া দ্বিতীয় এবং তৃতীয় এ দুটি সাইটই গুগল পরিচালিত। দেশের ৯০ হাজার অনলাইন ভক্ত সব সময়ই কোনো না কোনো কাজে গুগলের সঙ্গে জুড়ে থাকেন।

গুগল চমকে বিশ্বাসী। আর তা চলতে থাকে অবিরাম, অবিচল। জন্ম থেকেই অনলাইনভিত্তিক মাধ্যমে অদ্ভূত সব কাজ দেখিয়ে গুগল নিজেই নিজের প্রতিদ্বন্দী হয়ে উঠেছে।

গুগলের নিয়মিত ভক্তরা প্রায় প্রতিদিনই চমৎকার সব লোগোর সঙ্গে পরিচিত হয়ে থাকেন। এ নিত্য পরিবর্তিত রূপের সঙ্গে সুনির্দিষ্ট গল্পও থাকে।

সম্ভবত গুগল-ই প্রথম বড় ব্র্যান্ড যারা এতটা স্বাধীনভাবে নিজেদের লোগোর রূপ পরিবর্তন করে। গুগল তার এ কাজের নাম দিয়েছে ‘ডুডল’।

প্রসঙ্গত, ১৯৯৮ সালের মধ্যভাগ থেকে শুরু করে প্রতিদিনই অসংখ্য ডুডল তৈরি করে গুগল ঐতিহাসিক অনেক ঘটনার কথা বিশ্ববাসীর সামনে সহজেই তুলে ধরছে।

গুগল ডুডলের বিষয় নির্ধারণে আছে বিশ্বের ইতিহাস পরিবর্তনে যেসব ব্যক্তি মানবকল্যাণে অবদান রেখেছেন তাদের জন্ম বা মৃত্যু দিন, ঐতিহাসিক ঘটনা, বিভিন্ন দেশের জাতীয় দিবস ছাড়াও বিখ্যাত অনেক কিছুই।

ডুডলের মাধ্যমে বিখ্যাত ব্যক্তি বা ঐতিহাসিক দিনকে স্মরণ করার জন্য গুগল তাদের হোমপেজে লোগো পরিবর্তন করে ওই বিশেষ দিনের সঙ্গে মানানসই বিশেষ লোগো তৈরি করে থাকে। একেই গুগল ‘ডুডল’ হিসেবে অভিহিত করেছে।

গত বছর গুগল ডুডল ‘বাংলাদেশ’ (Google Doodle Bangladesh) মিশন শুরু হয়। দেশের প্রায় সবকটি জাতীয় দৈনিকে এ নিয়ে প্রতিবেদনও প্রকাশ হয়।

বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বাঙালিদের লাখো ইমেইল পাঠাতে শুরু করে গুগলকে। দাবি একটাই যেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে গুগল হোম পেজে শহীদ মিনারের লোগো দেওয়া হয়।

সে সময় তা পূরণ না হলেও এখন বাংলাদেশিরা নিশ্চয়ই সম্মানিত বোধ করছেন। আজ (২৬ মার্চ, ২০১৩) গুগল তাদের হোম পেজে বাংলাদেশের স্বাধীনতা দিবসকে পূর্ণ সম্মান দেখিয়েছে। তাই স্বাধীনতার মাসে এ আন্দোলনের সোচ্চার সহযোদ্ধাদেরও আন্তরিক ধন্যবাদ।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে