Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ , ২৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (155 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৩-০৫-২০১৮

মেলবোর্নে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

মেলবোর্নে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

মেলবোর্ন, ০৫ মার্চ- অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার রাজ্যের রাজধানী মেলবোর্নে বাংলা স্কুল ও বাংলাদেশি কমিউনিটি ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে পালন করা হয়েছে। গত ২৫ ফেব্রুয়ারি রোববার দিবসটি পালন করা হয়।

কোরআন তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু করে মেলবোর্ন বাংলা স্কুলের শিক্ষার্থী সুমাইয়া হক। এরপর সম্মিলিত জাতীয় সংগীত গেয়ে শোনায় স্কুলের শিক্ষার্থীরা। তাদের সঙ্গে শিক্ষক ও অভিভাবকেরাও যোগ দেন। এরপর ১৯৫২ সালের ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও তাদের মাগফিরাতের জন্য দোয়া করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন স্কুলের অধ্যক্ষ ও মেলবোর্ন বাংলাদেশি কমিউনিটি ফাউন্ডেশনের সভাপতি মোল্লা মো. রাশিদুল হক। তিনি তার বক্তব্যে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পটভূমি ও ১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধে ভাষা আন্দোলনের ভূমিকা ইত্যাদির ওপর আলোকপাত এবং পরবর্তী প্রজন্মের জন্য ভাষা শিক্ষার ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি সমাজ ও দেশের স্বার্থে করা মেলবোর্ন বাংলাদেশি কমিউনিটি ফাউন্ডেশনের উল্লেখযোগ্য কর্মকাণ্ড সবার সামনে তুলে ধরেন ও মেলবোর্নে বসবাসরত বাংলাদেশিদের ও মেলবোর্ন বাংলা স্কুলের উন্নয়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

আরও বক্তব্য দেন ফাউন্ডেশনের সহসভাপতি আলী আহমেদ ও ড. আবুল কাশেম, সাংগঠনিক সম্পাদক কবির আহমেদ, শিক্ষিকা মিতা পারভিন, উপদেষ্টা মফিযুল ইসলাম ও প্রধান উপদেষ্টা ড. মাহবুব আলম প্রমুখ।

ড. মাহবুব আলম বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় ইউনেসকো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করায় তাঁকে ধন্যবাদ জানান ও তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে ছড়া-কবিতা আবৃত্তি করে ও গান গেয়ে শোনায় স্কুলের শিক্ষার্থীরা। শিক্ষক ও অভিভাবকেরাও এতে অংশ নেন। তাদের মধ্যে সুমাইয়া হক, সাদ লস্কর, মানহা মাহবুব, আয়েশা, নাভিন, ইফতেখার আহমেদ, নীহান রানা, আরাশ রানা, হুসনা লস্কর, সাফওয়ান, অশিন, তামান্না রহমান, সুফিয়া কল্পনা, নাসিমা খান, রুমা বিশ্বাস ও সিলভিয়া জিয়া উল্লেখযোগ্য।

শেষে সবাইকে অনুষ্ঠানে আসার জন্য ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন মোল্লা মো. রাশিদুল হক। অনুষ্ঠান পরিচালনা ও সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক নুরুল হক।

সূত্র: প্রথম আলো
এমএ/ ০৮:৩৩/ ০৫ মার্চ

অষ্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে