Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯ , ৪ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (99 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-০৫-২০১৮

'প্রতিটি শিল্পীরই কিছু ব্যক্তিগত সংগ্রাম থাকে'

আনিসুল হক


'প্রতিটি শিল্পীরই কিছু ব্যক্তিগত সংগ্রাম থাকে'

- ব্যক্তিগত জীবনের কোন বিশেষ ঘটনা আপনাকে প্রভাবিত করে?

 
--ব্যক্তিগত জীবনে আব্বার মৃত্যু বিশেষভাবে প্রভাবিত করে। বাবা যখন মারা যান তখন আমাদের ভাইবোনরা কেউ কর্মজীবনে প্রবেশ করেনি। আমাদেরকে বাবা খুব উৎসাহ দিতেন। বাবা আমার প্রকাশিত কোনো বই দেখে যেতে পারেননি। বাবা মারা যাওয়ার ঘটনাটিই আমাকে বিশেষভাবে প্রভাবিত করে।
 
-আত্মপ্রকাশলগ্নে কোনো প্রতিবন্ধকতা মনে পড়ে?
 
--ওইভাবে মনে পড়ে না। কিন্তু আত্মপ্রকাশলগ্নে প্রতিটি শিল্পীরই কিছু ব্যক্তিগত সংগ্রাম থাকে। এ সংগ্রাম একান্ত নিজের, গোপন সংগ্রাম, এ থেকে রেহাই নেই। এটা এমন যে, কবিতা লিখি কিন্তু ছাপা হয় না। পত্রিকায় প্রকাশ হয় না। বিভিন্ন লোকের কাছে যাই ছাপা আর হচ্ছে না। এই সংগ্রাম তো সব লেখককেই করতে হয়। 
 
-প্রথম বই প্রকাশের স্মৃতি-
 
--আমার প্রথম বই। 'খোলা চিঠি সুন্দরের কাছে'। তখন আমি বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের ছাত্র। নিজ উদ্যোগেই বইটি বের করেছিলাম। বইমেলায় গিয়ে মাদুর বিছিয়ে বই বিক্রি করেছিলাম। পরে একটি টেবিল জোগাড় হয়েছিল বই রাখার জন। ৫০০ বই ছাপা হয়েছিল। সবগুলোই বিক্রি হয়েছিল। ওই বইটির কবিতা এখনও অনেক বিখ্যাত অবস্থায় আছে। যেমন- তুই কী আমার দুঃখ হবি। ওই কবিতাগুলো আমি দেখতাম খুবই আবৃত্তি হতো। নব্বইয়ের গণঅভ্যুত্থানের সময় মিছিলে মিছিলে কবিতা পড়া হচ্ছে। মাইকে বাজানো হচ্ছে, আমি শুনতে পাচ্ছি। ওই কবিতাগুলো আমি দেখতাম খুবই আবৃত্তি হতো। নব্বইয়ের গণঅভ্যুত্থানের সময় মিছিলে মিছিলে আমার কবিতা পড়া হচ্ছে। মাইকে বাজানো হচ্ছে, আমি শুনতে পাচ্ছি- মানুষ জাগবে ফের।
 
-শৈশব-কৈশোরের বন্ধুদের সঙ্গে যোগাযোগ আছে?
 
--শৈশবের বন্ধুদের সঙ্গে যোগাযোগ আছে। তবে সবার সঙ্গে নেই। আমি এখন কম সময় দিতে পারি।
 
-ব্যক্তিগত জীবনের কোনো সীমাবদ্ধতা কষ্ট দেয়?
 
--(একটু ভেবে) ইংরেজিটা যদি ভালো জানতাম তাহলে খুব সুবিধা হতো। আরেকবার যদি সুযোগ পেতাম তাহলে ইংরেজি শিখে নিতাম ভালোভাবে।
 
-প্রিয় সঙ্গীতশিল্পী কারা?
 
--রেজওয়ানা চৌধুরী বন্যা, অদিতি মোহসিন, কবির সুমন।
 
-আপনার চরিত্রের শক্তিশালী দিক কোনটি?
 
--আমি মনে করি, মেধা হচ্ছে আপনার প্রিয় কোনো কাজ চূড়ান্ত মনোযোগ দিয়ে লেগে থাকার ক্ষমতা। আমি যখন লিখি তখন জগৎসংসার ভুলে গিয়ে আমার ভালো লাগার কাজ লেখায় মনোযোগ দিতে পারি প্রচণ্ডভাবে। 
 
-কোন বই বারবার পড়েন?
 
--আমার শিয়রের কাছে কিছু বই রাখাই আছে। যেমন জীবনানন্দ দাশের কবিতা। রবীন্দ্রনাথ ঠাকুরের আছে, বুদ্ধদেব বসুর প্রবন্ধ সমগ্র আছে, মানিক বন্দ্যোপাধ্যায় আছেন। গাব্রিয়েল মার্কেজের সাক্ষাৎকার, বক্তৃতা, গল্প, উপন্যাসও বারবার পড়ি।
 
-প্রিয় মানুষের কাছে নিজের সম্পর্কে কোনো অভিযোগ?
 
--আমার জীবনের সবচেয়ে প্রিয় আমার মেয়ে এবং আমার স্ত্রী। স্ত্রীর করা অভিযোগগুলোর একটি তালিকা আমি করেছি। যেমন : কথা শেষ হওয়ার আগেই ফোন কেটে দিই, একটা কথা ৫ বার বলছে তাও আমি কেন শুনতে পাইনি, আমার রাগ বেশি। এখন আমার মেয়ে এবং স্ত্রীর অভিযোগ হলো- আমার সঙ্গে তারা কোথাও বেড়াতে যেতে পারে না। কারণ সবাই ছবি তুলতে আসে। চলতে চলতে তাদের বারবার থামতে হয়।
 
-নিজের সম্পর্কে সবচেয়ে বেশি শোনা প্রশংসাবাক্য?
 
--আমার সম্পর্কে না, আমার লেখা 'মা' বই সম্পর্কে অনেক ভালো ভালো কথা শুনি। আনিসুজ্জামান স্যার বলেছিলেন, মা বাংলাদেশের মর্মবাণী, এইটা আমাকে অনুপ্রাণিত করেছিল।
 
-কী হতে চেয়েছিলেন, কী হলেন?
 
--প্রথমে হতে চেয়েছিলাম গোলকিপার। তারপর আর্কিটেক্ট, এরপর ইঞ্জিনিয়ার। অবশ্য আমি বুয়েটের প্রথম বর্ষ থেকেই জানি সাংবাদিকতা করব এবং লেখক হবো। তবে আমি যা করতে চেয়েছিলাম তাই করেছি বলে আমার ধারণা। আমি লেখকই হতে চেয়েছিলাম। তবে প্রথম দিককার স্বপ্ন ছিল- কবি হবো।
 
-আপনার প্রিয় উদ্ধৃতি-
 
--দ্য মিরোস্লাভ হোলুবের লেখা কবিতা- 'শিল্পী হওয়া মানেই ব্যর্থ হওয়া আর শিল্পমাত্রই ব্যর্থতার বশংবদ, যেমনটা বলেছেন স্যামুয়েল বেকেট, কবিতা তবু মানুষের শেষ কাজগুলোর নয়, প্রথম কাজগুলোর একটি।
 
-মৃত্যুর পর এপিটাফে কী লেখা থাকলে খুশি হবেন?
 
--এটা কখনোই ভেবে দেখেনি। 

এমএ/ ১০:৪৪/ ০৫ মার্চ

সাক্ষাতকার

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে