Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ , ২৯ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (203 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৩-০১-২০১৮

গুয়াংজুতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা

গুয়াংজুতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা

গুয়াংজু, ০১ মার্চ- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দক্ষিণ কোরিয়ায় গুয়াংজুর চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটি, চোসান ইউনিভার্সিটি ও গুয়াংজু ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলোজির (জিআইএসটি) বাংলাদেশি শিক্ষার্থীদের আয়োজনে গুয়াংজুতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৪ ফেব্রুয়ারি শুক্রবার বিকেল ৩টায় গুয়াংজু ইন্টারন্যাশনাল সেন্টারের (জিআইসি) সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গুয়াংজু ইন্টারন্যাশনাল সেন্টারের প্রধান নির্বাহী (সিইও) ও চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক অধ্যাপক প্রফেসর শিন গিওংগু। বিশেষ অতিথি ছিলেন কোরিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশন গুয়াংজুর সভাপতি কিম ইয়ে শুক ও ইউনেসকো, গুয়াংজুর ম্যানেজিং ডিরেক্টর কিম জং-আ।


বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার জাতীয় সংগীত বাজানোর মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটির মেটাবলোমিক্স রিসার্চ বিষয়ের পিএইচডি শিক্ষার্থী এন এইচ এম রুবেল মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জিআইএসটির পোস্ট-ডক্টরাল ফেলো ড. সামসুদ্দিন আহমেদ হাসনাত।

প্রফেসর শিন তার বক্তব্যে মাতৃভাষার অধিকার আদায়ে কোরীয়দের আন্দোলন বিষয়ে আলোকপাত এবং বৈশ্বিক শান্তির জন্য বিভিন্ন সংস্কৃতির মধ্যে পারস্পরিক শ্রদ্ধা ও সহমর্মিতার ওপর গুরুত্বারোপ করেন।


চোসান ইউনিভার্সিটির পিএইচডি গবেষক আনিসুজ্জামান চৌধুরী ২১ ফেব্রুয়ারির পটভূমি ও তৎপরবর্তী ঘটনাবলি নিয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

চোসান ইউনিভার্সিটির পিএইচডি গবেষক আরিফা ফেরদৌসী একুশ, জাতীয়তাবাদ ও মহান মুক্তিযুদ্ধ বিষয়ে আলোচনা করেন।
অমর একুশের চেতনা, বিশ্বায়ন ও সাংস্কৃতিক আধিপত্য বিষয়ে আলোচনা করেন চোন্নাম ন্যাশনাল ইউনিভার্সিটির যোগাযোগ বিষয়ের পিএইচডি গবেষক মো. আশরাফুল আলম।

সূত্র: প্রথম আলো

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে