Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ , ৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (97 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০২-২৬-২০১৮

বইমেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন বই ‘নির্বাচিত ১০০ ভাষণ’

বইমেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন বই ‘নির্বাচিত ১০০ ভাষণ’

অমর একুশের বইমেলায় এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন বই ‘নির্বাচিত ১০০ ভাষণ (২০১৪-২০১৭)’। বইটির প্রধান সম্পাদক হচ্ছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ও স্বনামখ্যাত সাংবাদিক ইহসানুল করিম। গ্রন্হনা ও সম্পাদনায় রয়েছেন প্রধানমন্ত্রীর অতিরিক্তি প্রেস সচিব মো. নজরুল ইসলাম।

৫৫২ পৃষ্ঠার বইটি ঢাকার জিনিয়াস পাবলিকেশন্স’র পক্ষে প্রকাশক হচ্ছেন মো. হাবিবুর রহমান। সহযোগিতায় রয়েছেন শাওন চৌধুরী। বইটি প্রধানমন্ত্রী উৎসর্গ করেছেন তার পিতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও মা বেগম ফজিলাতুন্নেসা মুজিবকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত চার বছরে দেশ-বিদেশে যেসব ভাষণ দিয়েছেন তার মধ্য থেকে বাছাই করে একশ’ ভাষণ এই বইয়ে প্রকাশ করা হয়েছে। ভাষণের মধ্যে রয়েছে- ১৯তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৪ উদ্বোধনী, অমর একুশে বইমেলা ২০১৪ উদ্বোধনী, সার্ক সাহিত্য উৎসব উদ্বোধন, স্বাধীনতা পুরস্কার ২০১৪, নৌবাহিনীর জাহাজ আবু বকর ও আলী হায়দার-এর কমিশনিং অনুষ্ঠান, বঙ্গোপসাগরে উষ্ণমন্ডলীয় সামুদ্রিক ঘূর্ণিঝড় বিষয়ে ডব্লিউএমও/এসক্যাপ প্যানেল-এর অধিবেশন, মহান মে দিবস ২০১৪-২০১৫ পরবর্তী উন্নয়ন এজেন্ডায় অভিবাসন সংক্রান্ত বৈশ্বিক বিশেষজ্ঞ সভা উদ্বোধন, ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৪ উদ্বোধন।

বিশ্ব পরিবেশ দিবস ২০১৪, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ২০১৪, সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৪ পুরস্কার বিতরণী অনুষ্ঠান, ব্লু-ইকোনমি আন্তর্জাতিক সেমিনার, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রতিরক্ষা গোয়েন্দা প্রধানগণের সম্মেলন, আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০১৪, ডব্লিউএইচও দক্ষিণ-পূর্ব এশিয়া মন্ত্রিপর্যায়ের সম্মেলন, বিশ্বস্বাস্থ্য সংস্থার অটিজম বিষয়ক ইভেন্ট, বিমসটেক সচিবালয় উদ্বোধন, দ্বিতীয় বিশ্ববাঘ স্টকিং সম্মেলন, জাতিসংঘে বাংলাদেশের সদস্য লাভের ৪০ বছরপূর্তি স্মারক বক্তৃতা, আন্তর্জাতিক বিনিয়োগ ফোরাম ২০১৪, ৬৯তম জাতিসংঘ সাধারণ অধিবেশন, স্পিকার ড. শিরীন শারমিন ও সাবের হোসেন চৌধুরীর সংবর্ধনা অনুষ্ঠান, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার, বাংলাদেশ বেতারের হিরক জয়ন্তী উদ্বোধন, বাংলাদেশ টেলিভিশনের সুবর্ণজয়ন্তী উৎসব।

জাতির উদ্দেশে ভাষণ ৫ জানুয়ারি ২০১৫, অর্থনীতি সমিতির ১৯তম সম্মেলন, শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মশতবার্ষিকী উদযাপন, অমর একুশে বইমেলা-১৯১৫, বার্ন ও প্লাস্টিক সার্জারি বিয়ষক সম্মেলন, আন্তর্জাতিক সুফি সম্মেলন ২০১৫, একুশে পদক ২০১৫ প্রদান অনুষ্ঠান, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৩, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মবার্ষিকীর উদ্বোধন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের জন্মদিবস উদযাপন, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশন, প্রধানমন্ত্রীর চ্যাম্পিয়ন অব দ্য আর্থ এবং আইসিটি পুরস্কার অর্জনে এফবিসিসিআিই সংবর্ধনা, বাংলাদেশ উন্নয়ন ফোরাম-২০১৫সহ প্রধানমন্ত্রী প্রদত্ত একশ’ বাছাই ভাষণ এ বইয়ে স্থান পেয়েছে।

বইয়ের ইনার পেজে জাতির পিতা বঙ্গবন্ধু, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিবের দুটি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুটি প্রতিকৃতি ছাড়াও বইয়ের শেষ পর্বে রয়েছে প্রধানমন্ত্রীর বিভিন্ন অনুষ্ঠানের পনেরটি আলোকচিত্র। এর মধ্যে রয়েছে বঙ্গবন্ধু প্রণীত ‘কারাগারের রোজনামচা’ গ্রন্হের প্রকাশনা উৎসবে গ্রন্থটির একটি পৃষ্ঠা দর্শকদের কাছে প্রদর্শনের এবং জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর প্রদত্ত বেতার ও টিভি ভাষণের একটি ছবি।

প্রচ্ছদের দ্বিতীয় তৃতীয় পাতায় শেখ হাসিনার সংক্ষিপ্ত জীবনী ও তার প্রকাশিত বইয়ের নাম এবং প্রচ্ছদের চতুর্থ পৃষ্ঠায় রয়েছে বইয়ে পত্রস্থ ভাষণ বিষয়ে সংক্ষিপ্ত বিবরণ রয়েছে।

বইটির বিষয়ে প্রচ্ছদের পাতায় সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হয়েছে। অফসেট কাগজে ছাপা বইটির প্রচ্ছদ এঁকেছেন রাজিবুল রহমান রোমেল। বইটির মূল্য রাখা হয়েছে ৭৫০ টাকায়। মেলায় জিনিয়াস পাবলিকেশন্সের স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে