Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (123 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-২২-২০১৮

তুরস্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

তৌহিদুল ইসলাম


তুরস্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আঙ্কারা, ২২ ফেব্রুয়ারি- তুরস্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। বুধবার দেশটির ন্যাশনাল লাইব্রেরি (মিল্লি কুতুপানে) হলে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে দিবসটি পালন করা হয়। দেশি-বিদেশি অতিথিদের উপস্থিতে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়। অনুষ্ঠানের প্রারম্ভে মাতৃভাষার জন্য জীবন উৎসর্গকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে প্রার্থনা করা হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দিকী। বিশেষ অতিথি ছিলেন আঙ্কারা বিশ্ববিদ্যালয়ের এশিয়া প্যাসিফিক রিসার্চ সেন্টাররের পরিচালক প্রফেসর ড. মুরতান দুনদার, ইকোনোমিস্ট মুহাম্মাদ হুসনু, তুরস্কের দুর্যোগ এবং জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের পরিচালক ড. মেহমেত গুললুঅলু, দূতাবাসের প্রথম সচিব সবুজ আহমেদ। এছাড়াও ছিলেন তুরস্কে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং কূটনৈতিকগণ, শিক্ষাবিদ, সংবাদ প্রতিনিধি ও বাংলাদেশি প্রবাসীরা।


উল্লেখ্য, গত বছরের মত এই বছরেও ছিল এক নতুন চমক। ২০১৮ সালের ২১শে ফেব্রুয়াবিকে বরণ করে নিতে তুরস্কের জাতীয় গ্রন্থাগারে মিলিত হয় বিশ্বের প্রায় ১০টি দেশ। অংশগ্রহণকরী দল ও দূতাবাস হচ্ছে আঙ্কারাস্থ কানাডা, কলম্বিয়া, কঙ্গো, চেক রিপাবলিক, ভারত, জাপান, মালেয়েশিয়া, রাশিয়া ও সৌদি আরব দূতাবাস এবং টার্কিশ ক্লাসিক্যাল মিউজিক কোয়ার্স । বাংলার পাশাপাশি তারাও তাদের নিজস্ব ভাষায় সাংস্কৃতিক বিভিন্ন ধরনের পরিবেশনা করেন।


আঙ্কারার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভাষা  শহীদদের স্মরণে কবিতা আবৃত্তি, দেশাত্মবোধক গান, প্রামাণ্যচিত্র, বাংলা ভাষায় কথোপকথন প্রতিযোগিতা ও  পুরস্কার বিতরণ এবং অনুষ্ঠান শেষে বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার পরিবেশন করা হয়।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

আর/০৭:১৪/০১ ফেব্রুয়ারি

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে