Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (120 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০২-১২-২০১৮

মাদ্রিদপ্রবাসী বাংলাদেশিদের বসন্ত উৎসবের আয়োজন

বকুল খান ও কবির আল মাহমুদ


মাদ্রিদপ্রবাসী বাংলাদেশিদের বসন্ত উৎসবের আয়োজন

মাদ্রিদ, ১২ ফেব্রুয়ারি- হৃদয়ে জেগে ওঠা বসন্তের আনন্দে মেতে বসন্তকে বরণ করে নেওয়াটা হলো বাঙালির শত বছরের ঐতিহ্য। কিন্তু বসন্ত যে কেবল বাঙালির মনেই দোলা দেয় না, এর আবেদন যে বিশ্বজনীন, তারই স্বাক্ষর রাখল মাদ্রিদের বসন্ত উৎসব (ফেস্টিভ্যাল ফাল্গুন বাংলা ২০১৮)। মাদ্রিদ সিটি করপোরেশনের সহযোগিতায় বাংলাদেশি মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলা এই উৎসবের আয়োজন করে। আয়োজনটি উপস্থিত সকলকে কিছুটা সময়ের জন্য হলেও আপ্লুত করে। সিটি করপোরেশনের কর্মকর্তাসহ প্রবাসী বাংলাদেশিরা স্বতঃস্ফূর্তভাবে এতে অংশগ্রহণ করেন।

গতকাল (১০ ফেব্রুয়ারি) শনিবার সন্ধ্যায় স্পেনের রাজধানী মাদ্রিদের সেন্ট্রো কমিউনিটারি ক্যাসিনো দে লা রেইনা হলে অনুষ্ঠিত এ উৎসবে বাঙালির বসন্ত উদ্‌যাপন বহুজাতিকতার নতুন মাত্রা লাভ করেছে। দর্শকের হৃদয় জয় করে নেওয়া এ অনুষ্ঠানে বাংলা নাচ-গানের সঙ্গে ছিল মাদ্রিদপ্রবাসী বাংলাদেশি নারীদের উদ্যোগে পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশের ঐতিহ্যবাহী পুলি, ভাপা, দুধ চিতই, পাটিসাপটা, প্যারা, জিলাপি ও সাজের পিঠাসহ হরেক রকমের পিঠার পসরা সাজিয়েছিলেন সর্বস্তরের মাদ্রিদ প্রবাসী বাংলাদেশি নারীরা।

উৎসবে পিঠা
উৎসবের উদ্বোধন করেন কমিউনিটি নেতা ও বাংলাদেশ মসজিদের সভাপতি খোরশেদ আলম মজুমদার। পরিচালনা করেন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী। উপস্থিত ছিলেন রেড ইন্টার লাভাপিয়েসের প্রেসিডেন্ট পেপা টরেস, এনজিও ইন্টারন্যাশনাল অসফান-এর কর্মকর্তা মিরকাপিয়েছ খোয়ান, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের সভাপতি লুৎফুর রহমান, ব্যবসায়ী আবুল হোসেন ও রমিজ উদ্দিন প্রমুখ।

পিঠা উৎসব আয়োজনে সহযোগিতা করেন তানিয়া সুলতানা, লুনা আলম, জান্নাত শিউলি, মারুফা আরেফিন, সেতু হাসান ও নিগার সুলতানা প্রমুখ।

নৃত্য পরিবেশনা
মোহাম্মদ ফজলে এলাহী বলেন, দেশের আবহমান সংস্কৃতি আর ঐতিহ্যকে এগিয়ে নেওয়া আর সেই সঙ্গে বিদেশের মাটিতে নতুন প্রজন্মকে দেশের আবহমানকালের সংস্কৃতিকে পরিচয় করিয়ে দেওয়াই এই ধরনের পিঠা উৎসব ও সামাজিক অনুষ্ঠানের আয়োজন। তা ছাড়া আমাদের নারীরা কোনো না কোনোভাবে কর্মজীবী তাই পরিবার পরিজন নিয়ে সবাই একসঙ্গে হওয়ার আনন্দটা সব সময় অন্যরকম।

আরও পড়ুন: কানাডা বিএনপির প্রতিবাদ সভা

সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে নিশাত, সান্তা ও ভরসা।

তথ্যসূত্র: প্রথম আলো
এআর/২২:০২/১২ ফেব্রুয়ারি

স্পেন

আরও সংবাদ

  •  1 2 > 
Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে