Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০ , ১১ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.3/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০২-২০১১

তবু সতর্ক উইন্ডিজ

তবু সতর্ক উইন্ডিজ
প্রায় পুরো সময় নিয়ন্ত্রণে থাকা ম্যাচটির লাগাম কি খানিকটা আলগা হয়ে গেল? অভূতপূর্ব কিছু কি ঘটিয়েও ফেলতে পারে বাংলাদেশ? ওটিস গিবসনের উত্তরটা হলো দারুণ, ?সেই সম্ভাবনা তো আছেই। তবে বাংলাদেশ যদি ৫০৮ রান তাড়া করতে পারে, তাহলে জয়টা ওদের প্রাপ্যই হবে। কারণ, সেটা হবে বিশ্বরেকর্ড!?
গিবসন প্রথমে বললেন ক্রিকেটীয় সমীকরণের কথা। ৭ উইকেট হাতে নিয়ে ৯০ ওভারে ৩৪৪ রান?শুধু এটুকু হলে খুবই সম্ভব। গিবসের কথার পরের অংশে থাকল বাস্তবতা। ওই রানটা করতে হবে ম্যাচের শেষ ইনিংসে, শেষ দিনে রান তাড়া করে এবং দলটির নাম বাংলাদেশ?এসব বাস্তবতা বলছে, কাজটা অসম্ভবের কাছাকাছি। টেস্টে ৪১৮ রানের বেশি তাড়া করে কেউ জেতেনি, এই ইতিহাসের আশ্রয় ওয়েস্ট ইন্ডিজের তো থাকছেই। আছে আরও অনেক কিছু। টেস্টে ওভারপ্রতি ৪ রান তোলার একটা মানদণ্ড দাঁড় করিয়েছিল স্টিভ ওয়াহর অস্ট্রেলিয়া; রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়া সেটা ধরেও রেখেছিল। কিন্তু ম্যাচের শেষ দিনে ওভারপ্রতি প্রায় ৪ রান করে তুলে ৩৪৪ রান তাড়া করে জয়? সেরা সময়ের হেইডেন-ল্যাঙ্গার-পন্টিং-মার্টিনরাও পারতেন কি না সন্দেহ!
প্রয়োজন স্রেফ ৭টি উইকেট। এডওয়ার্ডস-বিশুরা কাল অবশ্য খুব বেশি অস্বস্তিতে ফেলতে পারেননি তামিম-মুশফিককে। তবে এতেও খুব বেশি চিন্তিত নন ওয়েস্ট ইন্ডিজ কোচ, ?উইকেট এখনো ব্যাটিংয়ের জন্য যথেষ্ট ভালো। এ ধরনের উইকেটে প্রতিপক্ষকে সব সময়ই উড়িয়ে দেওয়া যায় না। প্রথম ইনিংসে বাংলাদেশের ব্যাটসম্যানরা অনেক ঝুঁকি নিয়ে খেলেছে, সেই ভুল তারা নিশ্চয়ই দুবার করবে না। উইকেটের জন্য তাই আমাদের ধৈর্য ধরতে হবে।?
সরাসরি না বললেও কথাবার্তায় উইন্ডিজ কোচ বুঝিয়ে দিয়েছেন, জয় নিয়ে খুব একটা সংশয় নেই তাঁর। আজ তবুও সতর্ক থাকতে চান তামিম আছেন বলেই, ?তামিম এখনো উইকেটে আছে এবং আমরা জানি ও দারুণ ব্যাটসম্যান। জিততে হলে বিশ্বরেকর্ড করতে হবে বাংলাদেশকে। তবে উইকেট যে এখনো ব্যাটিংয়ের জন্য ভালো, সেটাও আমাদের মাথায় থাকবে। উইকেটের জন্য তাই ধৈর্য ধরতে হবে, পরিশ্রম করতে হবে।?
বাংলাদেশের ব্যাটসম্যানদের সহজাত চরিত্র আর ইতিহাস বলছে, কোচের কথামতো ধৈর্য ধরলে সেটার সুফল পাবেন ক্যারিবিয়ান বোলাররা। তা ছাড়া কাল সুবিধা করতে না পারলেও শেষ দিনের উইকেটে ভয়ংকর হয়ে উঠতে পারেন দেবেন্দ্র বিশু। এডওয়ার্ডসের রিভার্স সুইং করানোর সামর্থ্যটাও সবার জানা। কেমার রোচের ছন্দে না থাকা নিয়ে অবশ্য খানিকটা চিন্তিত উইন্ডিজের কোচ। তবে আজ লাঞ্চের পরপর দ্বিতীয় নতুন বল পাওয়া যাবে, কে জানে জ্বলেও উঠতে পারেন রোচ!
দ্বিতীয় ইনিংসে ৪৭ ওভারে বাংলাদেশের মাত্র ৩টি উইকেট হারানোয় একটা প্রশ্নও খুব নিচু স্বরে হলেও উঠছে, ইনিংস ঘোষণাটা কি একটু দেরিতেই করেছে ওয়েস্ট ইন্ডিজ? গিবসন সেটা মানতে চাইলেন না, ?আমার মনে হয়, ঠিক সময়েই ইনিংস ঘোষণা করা হয়েছে। এখনো খেলার অনেকটা সময় বাকি আছে। আর চার শর আশপাশে ছাড়লে ওদের জয়ের সুযোগ থাকত। আমরা সে সুযোগটা দিতে চাইনি।?
এটার মানে দাঁড়ায়, ৫০৮ রান টার্গেট দিয়েই বাংলাদেশকে ম্যাচ থেকে ছিটকে দিতে চেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। শুরুর প্রশ্নের উত্তরটা তো গিবসনের এ কথাতেই থাকল।

ফুটবল

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে